স্রেফ এক ফোনেই রেলের সব সম্যার সমাধান, কোন নম্বর? জেনে নিন

এত দিন পর্যন্ত কোনও আপদকালীন পরিস্থিতিতে ১৮২ নম্বরে ফোন করে পরিষেবা মিলত। এ বার কোন নম্বর?

স্রেফ এক ফোনেই রেলের সব সম্যার সমাধান, কোন নম্বর? জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 3:56 PM

নয়া দিল্লি: রেল পরিষেবার সংক্রান্ত কোনও সমস্যার সমাধান কীভাবে মিলবে? তা নিয়ে অনেকের মনেই বিভ্রান্তি রয়েছে। এ বার সেই সমস্যার সমাধান আনল রেল (Railway)। রেলের তরফে জানানো হয়েছে, আর একাধিক ফোন নম্বর নয়, স্রেফ একটি নম্বরের মাধ্যমেই মিলবে সব ধরনের পরিষেবা। এত দিন পর্যন্ত কোনও আপদকালীন পরিস্থিতিতে ১৮২ নম্বরে ফোন করে পরিষেবা মিলত।

১৮২ ছাড়া অন্যান্য প্রয়োজনে ১৩৮ নম্বর ব্যবহার করা যেত। কিন্তু এ বার রেলের নম্বর ১৩৯-এ ফোন করলেই মিলবে সব পরিষেবা। শুধু এই নম্বরই এ বার থেকে চালু থাকবে। ‘ওয়ান রেল ওয়ান হেল্পলাইন’-এর নামে এই পরিষেবা চালু করল রেল। হেল্পলাইন ছাড়াও চালু থাকবে আইভিআরএস সিস্টেম। যেখানে সরাসরি যোগাযোগ করে পরিষেবা মিলবে।

‘ওয়ান রেল ওয়ান হেল্পলাইন’, আইভিআরএস ছাড়া মোবাইল অ্যাপও চালু করেছে রেল। ‘রেলমদদ’ নামে ওই অ্যাপে একাধিক সুবিধা পাওয়া যাবে। মোট ১২টি ভাষায় উপলব্ধ পরিষেবা। ১৩৯ নম্বরে ফোন করলেই সুরক্ষা, সতর্কতা, চিকিৎসা সাহায্য ও দুর্ঘটনার তথ্য মিলবে। নিজের সামগ্রীকেও ট্র্যাক করা যাবে এই নম্বরে ফোন করে। যে কোনও ধরনের অভিযোগও করা যাবে এই হেল্পলাইন নম্বরে। এ ছাড়াও https://railmadad.indianrailways.gov.in/madad/final/home.jsp-এই ওয়েবসাইটে রেলওয়ে পরিষেবা সংক্রান্ত অভিযোগ জমা করা যাবে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে মিলবে না ভার্চুয়াল শুনানির লিঙ্ক, নয়া সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে