মোদীর ছবি মহাকাশযানেও , স্যাটেলাইটের সঙ্গে মহাকাশে গেল ভাগবত গীতাও

মহাকাশযানের টপ প্যানেলে খোদাই করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র ছবি। এর সপক্ষে স্কাই(SKI)-র তরফে বলা হয়, "প্রধানমন্ত্রীর আত্মনির্ভর হওয়া ও মহাকাশ বেসরকারীকরণের উদ্যোগের সঙ্গে একাত্ববোধ ও কৃতজ্ঞতা স্বীকার করেই প্রধানমন্ত্রীর ছবি খোদাই করা হয়েছে।"

মোদীর ছবি মহাকাশযানেও , স্যাটেলাইটের সঙ্গে মহাকাশে গেল ভাগবত গীতাও
উৎক্ষেপণের মুহূর্ত। ছবি:ANI
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 12:28 PM

শ্রীহরিকোটা: স্থল ছেড়ে এবার মহাকাশেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী( Narendra Modi)। চলতি বছরের প্রথম রকেট উৎক্ষেপণ করল ইসরো (ISRO)। আর সেই রকেটে স্বশরীরে উপস্থিত না থাকলেও, টপ প্যানেলে খোদাই করা থাকল প্রধানমন্ত্রীর ছবি। এসডি কার্ডে বন্দি হয়ে মহাকাশে পৌঁছল ভাগবত গীতাও। রবিবার অন্ধ্র প্রদেশের নেল্লোর জেলার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা দিল পিএসএলভি-সি৫১ (PSLV-C51)।

ব্রাজিলের অ্যামাজ়োনিয়া-১ (Amazonia-1) নামক একটি স্যাটেলাইট ও চেন্নাইয়ের স্পেস কিডস ইন্ডিয়া (Space Kidz India)-র তৈরি ১৮টি স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশ্যে উড়ান শুরু করল পিএসএলভি-সি৫১। রবিবার সকাল ১০টা ২৪মিনিটে শ্রীহরিকোটা (Sriharikota) থেকে উৎক্ষেপণ করা হয় রকেটটি। উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই অ্যামজোনিয়া-১ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

আরও পড়ুন: ‘টাকা না দিলে এ বার গাড়ি চাপা দেব’, দায়স্বীকার করে অম্বানীকে হুঁশিয়ারি জইশ-উল-হিন্দের

মহাকাশযানের টপ প্যানেলে খোদাই করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র ছবি। এর সপক্ষে স্কাই(SKI)-র তরফে বলা হয়, “প্রধানমন্ত্রীর আত্মনির্ভর হওয়া ও মহাকাশ বেসরকারীকরণের উদ্যোগের সঙ্গে একাত্ব ও কৃতজ্ঞতা স্বীকার করেই প্রধানমন্ত্রীর ছবি খোদাই করা হয়েছে।” মহাকাশযানের নীচের প্যানেলে ইসরোর চেয়ারপার্সন ডঃ কে শিবান ও সেক্রেটারি ডঃ আর উমামহেশ্বরণের নাম খোদাই করে লেখা হয়েছে। পাঠানো হয়েছে ভাগবত গীতাও।

ইসরোর প্রথম বেসরকারি উদ্যোগে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের তরফে সিয়াটেলের স্পেসফ্লাইটের সঙ্গে হাত মিলিয়ে এই রকেট উৎক্ষেপণ করা হল। ইসরোর মহাকাশযানে পাঠানো অ্যামাজ়োনিয়া-১ স্যাটেলাইটটি অ্যামাজন (Amazon) অঞ্চলে গাছ কাটার বিষয়ে কড়া নজরদারি রাখতে ও ব্রাজিল (Brazil)-র সীমান্ত জুড়ে কৃষিকাজের বিভিন্নতার উপর নজর রাখতে ব্যবহার করা হবে।

উৎক্ষেপণের পরই ইসরো প্রধান কে শিবান বলেন, “এই প্রথম ব্রাজিলের ডিজ়াইন করা প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পেরে ভারত ও ইসরো অত্যন্ত গর্বিত বোধ করছে। স্যাটেলাইটটি সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে। আমি ব্রাজিলিয়ান দলকেও অভিনন্দন জানাই।”

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালেও ভ্যাকসিনের খরচ সাধ্যের মধ্যেই, ঘোষণা কেন্দ্রের