বেসরকারি হাসপাতালেও ভ্যাকসিনের খরচ সাধ্যের মধ্যেই, ঘোষণা কেন্দ্রের

এ বার চাইলে আপনিও কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) নিতে পারবেন বেসরকারি হাসপাতাল (Private Hospital) থেকে। কিন্তু কত খরচ হবে তার জন্য? শনিবারই জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। খরচ থাকছে সাধ্যের মধ্যেই।

  • TV9 Bangla
  • Published On - 20:43 PM, 27 Feb 2021
বেসরকারি হাসপাতালেও ভ্যাকসিনের খরচ সাধ্যের মধ্যেই, ঘোষণা কেন্দ্রের
ফাইল চিত্র

নয়া দিল্লি: সরকার এতদিন বিনামূল্যেই দিয়ে এসেছে। তবে এ বার ইচ্ছে হলে টাকা দিয়ে বেসরকারি হাসপাতাল (Private Hospital) থেকেও নেওয়া যাবে করোনা টিকা (Covid Vaccine)। কিন্তু তার জন্য কত টাকা দিতে হবে সেটা নিয়ে সন্ধে পর্যন্ত ধোঁয়াশা ছিল। শনিবার কেন্দ্রীয় সরকার (Central Government) জানিয়ে দিয়েছে গ্যাঁটের ঠিক কতটা কড়ি খসবে করোনার ভ্যাকসিন নিতে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, বেসরকারি হাসপাতালে কোভিড ভ্যাকসিন নিতে ডোজপ্রতি ২৫০ টাকা খরচ পড়বে আমজনতার। যেহেতু কোভিশিল্ড এবং কোভ্যাকসিন উভয় ক্ষেত্রে দু’টি করে ডোজ নিতে হচ্ছে, সেই কারণে ভ্যাকসিনের দু’টি ডোজ নিতে খরচ হবে মোট ৫০০ টাকা। তবে এর সঙ্গে ১০০ টাকা সার্ভিস চার্জও লাগতে পারে বলে দাবি করা হচ্ছে অন্য একটি সূত্র মারফৎ।

গত ১৬ জানুয়ারি দেশজুড়ে টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের দুই ধাপে নিখরচায় টিকা দিয়েছিল কেন্দ্র। আগামী ১ মার্চ থেকে শুরু হবে তৃতীয় দফার টিকাকরণ। ৬০ উর্ধ্ব যারা তাঁদের এবং ৪৫-৫৯ বছর পর্যন্ত যাদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের টিকা দেবে সরকার। কোউইন পোর্টালের মাধ্যমে নাম নথিভুক্ত করালে এই টিকা পাওয়া যাবে সরকারি হাসপাতালে। তবে কেউ সরকারি প্রক্রিয়া এড়িয়ে বেসরকারি প্রতিষ্ঠান থেকে সরাসরি টিকা নিতে চাইলে সেই দরজাও খুলে দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

 আরও পড়ুন: এডিজি আইনশৃঙ্খলা বদল কমিশনের, ভোট ঘোষণার ২৪ ঘণ্টায় বিরাট পদক্ষেপ

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশেষ করে যখন সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে তখন অনেকেই তড়িঘড়ি টিকা নিয়ে নেওয়ার কথা ভাবছেন। কিন্তু, এতদিন পর্যন্ত সেটা সম্ভব ছিল না। কারণ খোলা বাজারে ভ্যাকসিন ছাড়েনি সরকার। তবে এ বার সেই অপেক্ষারও অবসান হচ্ছে। এবং উল্লেখযোগ্য বিষয় হল- দেশের মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত সমাজের সাধ্যের মধ্যেই তার দাম ধার্য করা হয়েছে।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে