এডিজি আইনশৃঙ্খলা বদল কমিশনের, ভোট ঘোষণার ২৪ ঘণ্টায় বিরাট পদক্ষেপ

২৪ ঘণ্টার মধ্যে পরপর দুই নজিরবিহীন ঘটনা। প্রথমে আট দফায় নির্বাচন ((West Bengal Assembly Election 2021) ঘোষণা। তার এক দিনের মধ্যে বদল করা হল রাজ্যের এডিজি আইনশৃঙ্খলা (ADG Law & Order)।

  • TV9 Bangla
  • Published On - 19:46 PM, 27 Feb 2021
এডিজি আইনশৃঙ্খলা বদল কমিশনের, ভোট ঘোষণার ২৪ ঘণ্টায় বিরাট পদক্ষেপ
ফাইল ছবি

কলকাতা: নির্বাচনের নির্ঘণ্ট (West Bengal Assembly Election 2021) প্রকাশ হওয়ার এক দিনের মধ্যেই বিরাট পদক্ষেপ করল নির্বাচন কমিশন (Election Commission)। আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পরই এডিজি আইনশৃঙ্খলা (ADG Law & Order) পদে রদবদল করা হয়েছে। এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিমের জায়গায় নিয়ে আসা হয়েছে জগমোহনকে। জাভেদ শামিমকে দমকলের ডিজি করা হয়েছে।

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সময় থেকেই পশ্চিমবঙ্গকে নিয়ে একের পর এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সর্বপ্রথম নজিরবিহীনভাবে আট দফায় ভোট ঘোষণা করা। এ বার ভোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বিরাট পদক্ষেপ। শেষবার কবে এত চটজলদি কমিশন এই ধরনের কোনও পদক্ষেপ করেছিল তা মনে করতে পারছে না ওয়াকিবহাল মহল। এর আগে এডিজি আইনশৃঙ্খলা পদে ছিলেন জ্ঞানবন্ত সিং। তবে তাঁকে সরিয়ে দিনকয়েক আগেই জাভেদ শামিমকে স্থলাভিষিক্ত করেছিল রাজ্যের স্বরাষ্ট্র দফতর।

রাজ্যের নির্বাচনী হিংসার ইতিহাসের কথা মাথায় রেখে আট দফায় দফায় ভোট করার সিদ্ধান্তের পরই কমিশনের এই পদক্ষেপ কতটা তাৎপর্যপূর্ণ তা আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। কেননা, প্রত্যেক নির্বাচনের ক্ষেত্রে রাজ্যের যাবতীয় আইনশৃঙ্খলার দায়িত্ব এবং কমিশনের সঙ্গে নিরাপত্তা সম্পর্কিত খুঁটিনাটি তথ্য আদান-প্রদান করে থাকেন এডিজি আইনশৃঙ্খলা। ভোটের কথা মাথায় রেখেই এই পদে দিনকয়েক আগে জাভেদ শামিমকে এনেছিল রাজ্য প্রশাসন।

আরও পড়ুন: রবিবাসরীয় বিকেলে কালীঘাটে ঢুঁ মারতে পারেন তেজস্বী! নতুন সমীকরণের জল্পনা

জাভেদ শামিমের দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পর্কে রাজ্যের পুলিশ মহলে কোনও সংশয় নেই বললেই চলে। তবে পর্যবেক্ষকদের একাংশের মতে, ভোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে এত বড় পদক্ষেপ করে কমিশন একটা বার্তা দিতে চাইল। সেটা হল- যে কোনও সময় যে কোনও কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে তাদের তরফে। আজকের পদক্ষেপকে তারই একটা আগাম ইঙ্গিত হিসেবে ধরে রাখা যেতে পারে।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে