Russia Ukraine Conflict: রোমানিয়া, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে ফোন নরেন্দ্র মোদীর

ndia-Russia Relation: আপাতত রোমানিয়া, হাঙ্গেরি, স্লোভাক রিপাবলিক ও পোল্যান্ড থেকে বিশেষ বিমানে করে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে আনা হচ্ছে।

Russia Ukraine Conflict: রোমানিয়া, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে ফোন নরেন্দ্র মোদীর
ছবি সৌজন্যে : ANI টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 11:13 PM

নয়া দিল্লি: রোমানিয়া ও স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে ফোন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয়দের ফেরাতে সাহায্য করার জন্য দুই দেশের প্রধানকে ধন্যবাদ জানান মোদী। আগামিদিনেও সাহায্যের অনুরোধ করেন তিনি। প্রধানমন্ত্রীর দফতর (PMO) থেকে সোমবার একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানেই বলা হয়েছে এদিনই নরেন্দ্র মোদী রোমানিয়ার প্রধানমন্ত্রী নিকোলে লনেলকে ফোন করেন। যেভাবে তাঁর দেশ ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে সাহায্য করেছেন, তার জন্য মোদী ধন্যবাদ জানান। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ফোনে ক্ষোভপ্রকাশও করেন তিনি। সার্বভৌমত্বকে সম্মান দেওয়ার উপর জোর দেন মোদী।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে প্রথম থেকেই উদ্বেগ প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী। একাধিক বৈঠকও করেছেন তিনি। বহু ভারতীয় এই মুহূর্তে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে রয়েছেন। এর মধ্যে সিংহভাগই পড়ুয়া। সমস্ত পরিবারের তরফেই ভারত সরকারের কাছে আর্জি, যেভাবেই হোক নিরাপদে তাদের পরিবারের সদস্যকে দেশে ফেরানো হোক। খুব স্বাভাবিকভাবেই সরকারও এ নিয়ে যথেষ্ট তৎপর। ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার একাধিক বিমানে বহু ছেলে মেয়েকে দেশে ফেরানো হয়েছে।

কেন্দ্রের তরফে ইউক্রেনের পার্শ্ববর্তী যে সমস্ত দেশের মাধ্যমে ‘অপারেশন গঙ্গা’ চালানো হচ্ছে, সেই দেশগুলিতে কেন্দ্রের প্রতিনিধি হিসাবে মন্ত্রীদের পাঠানো হতে পারে। ইতিমধ্যেই যে মন্ত্রীদের নাম সামনে এসেছে, তাঁরা হলেন কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, প্রাক্তন উড়ানমন্ত্রী হরদীপ সিং পুরী, কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু, কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং।

প্রসঙ্গত গত বৃহস্পতিবারই এয়ার ইন্ডিয়ার একটি বিমান ইউক্রেনের উদ্দেশে রওনা দিয়েছিল। কিন্তু রাশিয়ার ক্রমাগত বোমাবর্ষণ এবং ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ করে দেওয়ার কারণে ওই বিমানটিও ফিরে আসে। পরে বিদেশমন্ত্রকের তরফে জরুরি বৈঠকের পর ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে উদ্ধারকার্য চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আপাতত রোমানিয়া, হাঙ্গেরি, স্লোভাক রিপাবলিক ও পোল্যান্ড থেকে বিশেষ বিমানে করে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে আনা হচ্ছে।

আরও পড়ুন: Covid Restriction: আজই সংক্রমণে নতুন রেকর্ড বাংলার, নবান্ন থেকে জারি হল বিধিনিষেধের নয়া নির্দেশিকা