PM Narendra Modi: ‘স্বাধীনতার পর শিল্পীরা সরকারের সহযোগিতা পাননি’, দেশের ‘বিশ্বকর্মা’দের নিয়ে বড় স্বপ্ন নমোর

PM Bishwakarma Kaushal Samman: সমাজে শিল্পীদের ভূমিকা ও গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "যারা গ্রামের অর্থনীতি বোঝেন, তারা জানেন যে প্রতিটি পরিবারে একজন করে চিকিৎসক না থাকলেও, একজন গহণা কারিগর অবশ্য়ই থাকবেন।"

PM Narendra Modi: 'স্বাধীনতার পর শিল্পীরা সরকারের সহযোগিতা পাননি', দেশের 'বিশ্বকর্মা'দের নিয়ে বড় স্বপ্ন নমোর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 12:42 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় বাজেট (Union Busget 2023)তো পেশ হয়ে গিয়েছে, কিন্তু এই বাজেটের মাধ্যমে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবেন, এই বিষয়ে অনেকেই জানেন না। বাজেট পরবর্তী ওয়েবিনারে এই বিষয় নিয়েই আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এ দিন “পিএম বিশ্বকর্মা কৌশল সম্মান” (PM Bishwakarma Kaushal Samman) ওয়েবিনারে কেন্দ্রীয় বাজেটে সাধারণ মানুষ কতটা উপকৃত হবেন এবং তাদের জন্য নতুন কী কী সুযোগ-সুবিধা তৈরি হবে, তা নিয়েই আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন প্রধানমন্ত্রী মোদী বলেন, “আজকের ওয়েবিনার দেশের কোটি কোটি দক্ষ ও প্রতিভাবান মানুষদের জন্যই আয়োজন করা হয়েছে। যত আমরা নিজেদের দক্ষতায় শান দেব, যত নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যাব, ততই ভাল ফল পাব আমরা। পিএম বিশ্বকর্মা স্কিমও এই চিন্তাধারারই ফল।”

এ দিনের ওয়েবিনারে প্রধানমন্ত্রী মোদী বলেন, “বিগত কয়েক বছরে দেশে স্কিল ইন্ডিয়া মিশন ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টারগুলির মাধ্যমে আমরা দেশের যুব প্রজন্মকে আরও দক্ষ করে তুলতে এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দিতে সাহায্য করেছি। স্বাধীনতার পর আমাদের দেশের দক্ষ শিল্পীরা সরকারের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাননি। বহু মানুষ তাদের পূর্বপুরুষের ও ঐতিহ্যশালী পেশা ছেড়ে দিচ্ছেন যথাযথ সুযোগের অভাবে। আমরা শিল্পী শ্রেণিদের এভাবে ছেড়ে দিতে পারি না। পিএম বিশ্বকর্মা কৌশল সম্মান দেশের শিল্পী ও কারিগরদের জন্যই তৈরি করা হয়েছে। শিল্পীদের সুযোগ বৃদ্ধির পাশাপাশি তাদের তৈরি পণ্য যাতে দেশ-বিদেশে পৌঁছে যেতে পারে, সেই প্রচেষ্টাই করছি আমরা।”

সমাজে শিল্পীদের ভূমিকা ও গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “যারা গ্রামের অর্থনীতি বোঝেন, তারা জানেন যে প্রতিটি পরিবারে একজন করে চিকিৎসক না থাকলেও, একজন গহণা কারিগর অবশ্য়ই থাকবেন। আমাদের দেশে শিল্পীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের পরিকল্পনা হল এই সমস্ত শিল্পীদের জীবনযাপনের মানোন্নয়ন করা।  ”

শহরের পাশাপাশি গ্রামীণ ও শহরতলির অর্থনীতিকেও সমান গুরুত্ব দিতে হবে বলে জানান প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “গ্রাম স্বরাজ নিয়ে মহাত্মা গান্ধী যে স্বপ্ন দেখেছিলেন, তাতে গ্রামের প্রতিটি শ্রেণির উন্নয়ন নিশ্চিত করার কথা বলা হয়েছিল। শুধুমাত্র কৃষিকাজ বা অন্য কোনও চাষ নয়, গ্রামীণ অর্থনীতির প্রতিটি ক্ষেত্রের আধুনিকীকরণ প্রয়োজন। পিএম বিশ্বকর্মা স্কিম দেশের কোটি কোটি মানুষকে সাহায্য করবে। প্রত্যেক বিশ্বকর্মা (শিল্পী) যাতে সহজেই ঋণ পান, তা নিশ্চিত করতে হবে।”