‘আমার মায়ের বয়স প্রায় ১০০, তিনিও টিকা নিয়েছেন’, ভ্যাকসিন ভীতি দূর করার পরামর্শ প্রধানমন্ত্রীর

PM Narendra Modi's Mann Ki Baat: কঠিন করোনা পরিস্থিতিতেও যে সমস্ত প্রতিযোগীরা টোকিয়ে অলিম্পিকে অংশগ্রহণ করছেন, তাঁরা দেশবাসীর কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন বলে জানান প্রধানমন্ত্রী।

'আমার মায়ের বয়স প্রায় ১০০, তিনিও টিকা নিয়েছেন', ভ্যাকসিন ভীতি দূর করার পরামর্শ প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 3:06 PM

নয়া দিল্লি: ছয় মাসেই ৩১ কোটি জনগণ পেয়েছেন করোনা টিকা। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত জনগণকে টিকাকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছে কেন্দ্র। “মন কি বাত” (Mann Ki Baat) অনুষ্ঠানে তাই করোনাভীতি কাটানোর আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

রবিবার মন কি বাত অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রয়াত মিলখা সিং (Milkha Singh)কে স্মরণ করেন। তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করে তিনি বলেন, “আমরা অলিম্পিকের কথা বললে মিলখা সিংজীকে মনে করতেই হবে। উনি যখন হাসপাতালে ভর্তি ছিলেন, তখন আমি ওনার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছিলাম। আমি ওনাকে অনুরোধ করেছিলাম যে টোকিয়ো অলিম্পিকে যাতে প্রতিযোগীরা অংশ নেন, তার জন্য় তিনি যেন সকলকে অনুপ্রেরণা দেন।”

কঠিন করোনা পরিস্থিতিতেও যে সমস্ত প্রতিযোগীরা টোকিয়ে অলিম্পিকে অংশগ্রহণ করছেন, তাঁরা দেশবাসীর কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন বলে জানান প্রধানমন্ত্রী। প্রথমবার অলিম্পিকে অংশগ্রহণকারী মহারাষ্ট্রের তিরন্দাজ প্রবীণ যাদবের সঙ্গেও কথা বলেন তিনি। যারা অলিম্পিকে অংশ নিচ্ছেন, তাদের সমর্থন জানাতে সোশ্যাল মিডিয়ায় #Cheer4India লেখাটিও ব্যবহার করতে পারেন দেশবাসী।

করোনা সংক্রমণের সঙ্কট এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি দেশ। তবে প্রধানমন্ত্রী দেশের গবেষকদের উপর আস্থা রাখার অনুরোধ জানান আজকের অনুষ্ঠানে। তিনি বলেন, “করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা অনেক মাইলফলক পার করেছি। দেশের সাধারণ জনগণ এখনও করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন। একসঙ্গে লড়াইয়ে আমরা সাফল্যের নতুন শিখরে পৌঁছব।”

টিকাকরণ নিয়ে সাধারণ মানুষের মনে যে দ্বিধা তৈরি হয়েছে, তা দূর করে নিশ্চিন্তে টিকা নেওয়ার আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের মায়ের উদাহরণ দিয়ে তিনি বলেন, “আমি আপনাদের সকলের কাছে অনুরোধ করছি আপনারা বিজ্ঞানের উপর আস্থা রাখুন, আমাদের গবেষকদের উপর ভরসা করুন। বহু মানুষ ভ্যাকসিন নিয়েছেন। আমি টিকার দুটো ডোজ় নিয়েছি, আমার মা, যার বয়স প্রায় ১০০ বছর, তিনিও করোনা টিকা নিয়েছেন। ভ্যাকসিন নিয়ে ভুয়ো খবরে বিশ্বাস করবেন না।  ভ্যাকসিন নিয়ে আপনার হয়তো কয়েক ঘণ্টার জন্য জ্বর আসতে পারে। কিন্তু ভ্যাকসিন না নিলে আপনারা নিজেদের জীবনকে আরও বিপন্ন করে তুলবেন। ” যারা টিকা নিয়ে ভুয়ো তথ্য রটাচ্ছেন, তাদের কথায় কান না দিয়ে টিকাকরণের জন্য সকলকে এগিয়ে আসার আবেদন জানান নমো।

প্রতিবারের মতোই এ বারের মন কি বাত অনুষ্ঠানেও চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের তাদের অক্লান্ত পরিষেবার জন্য ধন্যবাদ জানাতে ভোলেননি তিনি। তিনি জানান, এ বারের ১ জুলাই, চিকিৎসক দিবস বিশেষ গুরুত্ব বহন করবে, কারণ কঠিন সময়ে সাধারণ মানুষ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের গুরুত্ব বুঝতে পেরেছে।

একইসঙ্গে বর্ষা ঋতু শুরু হওয়ায় ফের একবার জল সংরক্ষণের কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, মেঘ কেবল আমাদেরই নয়, বরং আগামী প্রজন্মের জন্যও জল দেয়। সেই কারণে জল সংরক্ষণ করা দেশের উন্নয়নে অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়। তিনি আরও জানান, প্রাচীন গ্রন্থ অনুসারে, এমন কোনও গাছ নেই, যা চিকিৎসা বিজ্ঞানে সাহায্য করে না। আমাদের আশেপাশেই কত ভেষজ গুণযুক্ত গাছপালা রয়েছে, কিন্তু তা সম্পর্কে আমরা কিছুই জানি না।