COVID-19 Vaccine: বছর শেষেই পূরণ হবে টিকাকরণের লক্ষ্যমাত্রা, কোন পথে কেন্দ্রের রোডম্যাপ?

COVID-19 Vaccine: কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২৫ জুন অবধি দেশে মোট ৩১ কোটিরও বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন। গ্রামীণ অঞ্চলেও মোট জনসংখ্যার ৫৬.২৪ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

COVID-19 Vaccine: বছর শেষেই পূরণ হবে টিকাকরণের লক্ষ্যমাত্রা, কোন পথে কেন্দ্রের রোডম্যাপ?
শ্রীনগরে ভ্য়াকসিন মেলায় টিকা নিচ্ছেন এক ব্যক্তি। ছবি:PTI
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 3:09 PM

নয়া দিল্লি: কেন্দ্রের লক্ষ্যমাত্রা ডিসেম্বর। এই সময়ের মধ্যেই দেশের সমস্ত জনগণকে টিকা নেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার। তবে সেই লক্ষ্য পূরণে প্রয়োজন প্রচুর পরিমাণ ভ্যাকসিন। সেই ভ্যাকসিন কোথা থেকে এবং কীভাবে জোগাড় হবে, তা সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র।

শনিবার কেন্দ্রের টিকা নীতি নিয়ে সুপ্রিম কোর্টের প্রশ্নে সরকারের তরফে ৩৭৫ পাতার একটি হলফনামা জমা দেওয়া হয়। তাতে জানানো হয়, বর্তমানে দেশের মাত্র ৫.৬ শতাংশ জনগণই করোনা টিকার দুটি ডোজ় পেয়েছেন। সরকারের লক্ষ্য ডিসেম্বরের মধ্যে দেশের সমস্ত জনগণকেই অন্তত একটি ডোজ় দেওয়া। এরজন্য প্রয়োজন ১৮৮ কোটি ভ্যাকসিনের ডোজ়।

হলফনামায় বলা হয়, “১৮ উর্ধ্ব দেশের মোট জনগণের সংখ্যা আনুমানিক ৯৩ থেকে ৯৪ কোটি। এদের সকলকে টিকা দিতে হলে ১৮৬ থেকে ১৮৮ কোটি ভ্যাকসিনের প্রয়োজন। আগামী ৩১ জুলাইয়ের মধ্যেই ৫১.৬ কোটি ভ্যাকসিন মজুত থাকবে। বাকি প্রয়োজন থাকবে ১৩৫ কোটি টিকার ডোজ়ের।”

১৩৫ কোটি টিকার প্রয়োজনীয়তা মেটাতে মোট পাঁচটি টিকা প্রস্তুতকারক সংস্থার সাহায্য নেওয়া হবে। আগামী অগস্ট মাস থেকে ডিসেম্বরের মধ্যে কেন্দ্র সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার কাছ থেকে ৫০ কোটি কোভিশিল্ডের ডোজ়, ভারত বায়োটেক সংস্থার কাছ থেকে ৪০ কোটি কোভ্যাক্সিনের ডোজ় কিনবে। এছাড়া বায়ো ই সংস্থার করোনা টিকা, যা কিছুদিনের মধ্যেই অনুমোদন পেয়ে যাবে বলে মনে করা হচ্ছে, তাদের কাছ থেকে ৩০ কোটি টিকা কেনা হবে। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে টিকার অর্ডারও দেওয়া হয়ে গিয়েছে। এই তিনটি সংস্থা মিলে ১২০ কোটি ভ্যাকসিন জোগান দেবে।

বাকি ১৫ কোটি ভ্যাকসিনের মধ্যে রাশিয়ার স্পুটনিক ভি ১০ কোটি ও জ়াইডাস ক্যাডিলার ডিএনএ ভ্যাকসিনের ৫ কোটি ডোজ় কেনা হবে। টিকাকরণের গতি বাড়াতে কো-উইন অ্যাপের পাশাপাশি সমস্ত বয়সসীমার জন্যই ওয়াক-ইন টিকাকরণ প্রক্রিয়া চালু করা হয়েছে নতুন নীতিতে, এমনটাই জানানো হয় কেন্দ্রের জমা দেওয়া হলফনামায়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২৫ জুন অবধি দেশে মোট ৩১ কোটিরও বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন। গ্রামীণ অঞ্চলেও মোট জনসংখ্যার ৫৬.২৪ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

আরও পড়ুন: ড্রোনে আনা হয়েছিল বিস্ফোরক! জম্মু বিমানবন্দরে বিস্ফোরণের তদন্ত শুরু বায়ুসেনার