‘সৎ মা সূলভ আচরণ’ ঝেড়ে ফেলে অসমে উন্নয়নের প্রতিশ্রুতি প্রধানমন্ত্রীর

অসম সরকারের উন্নয়নমূলক কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, “অসম সরকারের প্রচেষ্টাতেই বর্তমানে রাজ্যে ২০টিরও বেশি ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরি হয়েছে। শীঘ্রই যাতে নতুন জাতীয় শিক্ষা নীতি (National Education Policy)অসমে চালু করা যায়, তার প্রচেষ্টাও চালাচ্ছে সরকার।”

  • TV9 Bangla
  • Published On - 15:20 PM, 22 Feb 2021
PM Narendra Modi at Dhemaji says previous Governments adopted Step-motherly approach to Assam
ধেমাজির সভামঞ্চে প্রধানমন্ত্রী।

ধেমাজি: নির্বাচনের আগে অহমিয়াদের মন জয় করতে উন্নয়নের পাশাপাশি উত্তর-পূর্বের রাজ্যের সঙ্গে কেন্দ্রের একাত্ববোধের উপরই জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সম্প্রতি অসম সফরে গিয়ে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। সোমবার ফের একবার অসমে (Assam) হাজির হয়েছেন তিনি। একাধিক পেট্রোপণ্য প্রকল্পের উদ্বোধনের পর তিনি বলেন, “পূর্ববর্তী সরকারগুলি অসমের সঙ্গে সৎ মা সূলভ ব্যবহার করেছেন এবং সেই কারণেই অসমের যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য, শিক্ষা ও শিল্প ব্যবস্থা অবহেলিত হয়েছে।”

আজ সকালেই অসমের ধেমাজির শিলাপাথরে একটি জনসভায় যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সভাস্থলে দেখা যায় জনজোয়ার। গামছা পরিয়ে তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল (Sarbananda Sonowal)। ৩৩০০ কোটি টাকার একাধিক প্রকল্পের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “রাজ্যের উন্নয়নে কেন্দ্র ও অসম সরকার যৌথ প্রচেষ্টা চালাচ্ছে। রাজ্যে উন্নয়নের একাধিক সুযোগ থাকলেও আগের সরকারগুলি সৎ মা সুলভ ব্যবহার করত। সেই কারণেই রাজ্যের বিভিন্ন ক্ষেত্রের উন্নয়ন আটকে ছিল।”

বিগত বছরগুলিতে দেশকে আত্মনির্ভর বানানোর বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। আজ অসমবাসীকেও একই বার্তা দেন তিনি। জানান, অসমের চা, পর্যটন ও হস্তশিল্পের মাধ্যমেই রাজ্য আত্মনির্ভর হয়ে উঠবে। “সবকা সাথ, সবকা বিকাশ” প্রকল্পের মাধ্যমে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল রাজ্যে একাধিক প্রকল্পের কাজ শুরু করেছেন বলেও জানান প্রধানমন্ত্রী। আন্তঃরাজ্য যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে ইতিমধ্যেই বোগিবিল সেতু তৈরি হয়েছে এবং ব্রহ্মপুত্র নদীর উপর কালিয়াভ্রমরা সেতুও আগামিদিনে অসমের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করবে বলে জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: লকডাউনের পথেই কি হাঁটবে মহারাষ্ট্র? আগামী সপ্তাহেই সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী

অসম সরকারের উন্নয়নমূলক কাজের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, “অসম সরকারের প্রচেষ্টাতেই বর্তমানে রাজ্যে ২০টিরও বেশি ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরি হয়েছে। শীঘ্রই যাতে নতুন জাতীয় শিক্ষা নীতি অসমে চালু করা যায়, তার প্রচেষ্টাও চালাচ্ছে সরকার। নতুন শিক্ষানীতিতে আঞ্চলিক ভাষায় শিক্ষাব্যবস্থার উপর জোর দেওয়া হয়েছে, এতে আদিবাসী ও চা-শ্রমিকদের ছেলেমেয়েরা উপকৃত হবে।”

রাজ্যের উন্নয়নে কেন্দ্র একযোগে কাজ করবে এই প্রতিশ্রুতি দিয়ে প্রধানমন্ত্রী মোদী পূর্ববর্তী সরকারকেই আরেকবার দোষারোপ করেন। তিনি বলেন, “স্বাধীনতার পর থেকে যাঁরা দশকের পর দশক ধরে অসমে শাসন চালিয়েছেন, তাঁরা বিশ্বাস করতেন যে দিসপুর থেকে দিল্লির দূরত্ব অনেক। আমি আপনাদের বলছি, দিল্লি এখন আর দূরে নয়, আপনাদের দোরগোড়াতেই দাঁড়িয়ে রয়েছে।”

আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহেই অসমে বিধানসভা নির্বাচনের দিনঘোষণা করা হতে পারে। বাংলা দখলের পাশাপাশি প্রতিবেশী রাজ্য অসমের পুনর্দখলেও উদ্যোগী হয়েছে কেন্দ্র বিজেপি। আর সেই উদ্দেশেই একাধিক প্রকল্পের উদ্বোধনে বিগত এক মাসের মধ্যেই দুবার অসমে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। আজকের অসম সফর শেষে তিনি রাজ্যে দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করবেন। তারই আগে অহমিয়াদের মন জয়ে প্রতিশ্রুতি দিলেন, “আগের সরকারের মতো সৎমা সূলভ আচরণ নয়, রাজ্যবাসীর জীবনযাত্রা উন্নয়নে কেন্দ্র নিজেই রাজ্যের দিকে হাত বাড়িয়ে দিচ্ছে।”

আরও পড়ুন: সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ নায়ারণস্বামী, পুদুচেরিতে কংগ্রেস সরকারের পতন