Narendra Modi: কংগ্রেস নিয়ে গবেষণা হয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটিতে! সংসদে জানালেন প্রধানমন্ত্রী

Narendra Modi in Lok Sabha: রাহুল গান্ধী হাভার্ডে যে কেস স্টাডির তত্ত্ব তুলে ধরেছিলেন, এবার সেই হাভার্ডেই অন্য একটি গবেষণার কথা তুলে ধরলেন নমো।

Narendra Modi: কংগ্রেস নিয়ে গবেষণা হয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটিতে! সংসদে জানালেন প্রধানমন্ত্রী
লোকসভায় প্রধানমন্ত্রী (ছবি সৌজন্যে - সংসদ টিভি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 7:45 PM

নয়া দিল্লি: সংসদের বাজেট অধিবেশনে (Parliament Budget Session) গতকাল কেন্দ্রকে নাগাড়ে আক্রমণ শানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শিল্পপতি গৌতম আদানির (Adani) সম্পর্ক নিয়ে। মঙ্গলবার লোকসভার রাহুল গান্ধী বলেছিলেন, ‘ব্যবসা ও রাজনীতির মধ্যে সম্পর্ক কীরকম হয়, তা নিয়ে হাভার্ড বিশ্ববিদ্যালয়ে (Harvard University) আদানিকে নিয়ে একটি কেস স্টাডি করা উচিত। ভারত হল তার উদাহরণ।’ আদানি গোষ্ঠীর ভাগ্যের চাকা যে উল্কাগতির উত্থান দেখেছে বিগত কয়েক বছরে, তা নিয়েও কেন্দ্রকে খোঁচা দিয়েছেন রাহুল। এবার নাম না করে রাহুলকে সেই খোঁচার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রাহুল গান্ধী হাভার্ডে যে কেস স্টাডির তত্ত্ব তুলে ধরেছিলেন, এবার সেই হাভার্ডেই অন্য একটি গবেষণার কথা তুলে ধরলেন নমো।

কী সেই গবেষণা? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ‘এখানে উপস্থিত কারও কারও হাভার্ডের গবেষণার প্রতি আলাদা টান রয়েছে। কোভিডের সময়ে তারা বলেছিল, ভারতের অবস্থা নিয়ে একটা কেস স্টাডি হওয়া দরকার। গতকালও আবার সেই হাভার্ডের কথা উঠেছে। অতীতে হাভার্ডে একটি গবেষণা হয়েছিল – দ্য রাইজ় অ্যান্ড ডিক্লাইন অব ইন্ডিয়ান কংগ্রেস পার্টি (ভারতের জাতীয় কংগ্রেসের উত্থান ও পতন)।’ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমি বিশ্বাস করি ভবিষ্যতে কংগ্রেসের ধ্বংস নিয়ে শুধু হাভার্ড নয়, সব বিশ্ববিদ্যালয়েই গবেষণা হবে। আর যাঁরা কংগ্রেসকে ডোবাবেন, তাঁদের নিয়েও গবেষণা হবে।’

প্রসঙ্গত, সংসদের বাজেট অধিবেশনে গতকাল লোকসভায় কেন্দ্রকে কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন রাহুল গান্ধী। মোদী-আদানি সম্পর্কের কথা উল্লেখ করে দাবি করেছেন, বর্তমানে যে বিদেশনীতি রয়েছে তা ভারতের বিদেশনীতি নয়, আদানির বিদেশনীতি। যদিও গতকাল রাহুলের সেই দাবির তীব্র বিরোধিতা করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। ভুলভাল অভিযোগ না তুলে প্রমাণ সহ কথা বলার জন্য বলেন রাহুলকে।