Narendra Modi: ‘নীতি ঠিক থাকলে, দেশ কতদূর উড়ান দিতে পারে…’ ১০০ কৃষি ড্রোনের শুভারম্ভে নয়া দিগন্তের দিশা দিলেন নমো

Use of drone in Agriculture: ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেটে কৃষি সংক্রান্ত যে নীতি নেওয়া হয়েছিল, তা ভারতীয় কৃষিক্ষেত্রকে আরও উন্মুক্ত করেছে। এই ড্রোনগুলি ভারতের সুবিশাল কৃষি ক্ষেত্রের জন্য মানবশ্রম হীন প্রযুক্তির দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল। এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: 'নীতি ঠিক থাকলে, দেশ কতদূর উড়ান দিতে পারে...' ১০০ কৃষি ড্রোনের শুভারম্ভে নয়া দিগন্তের দিশা দিলেন নমো
নয়া দিগন্তের দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 8:27 PM

নয়া দিল্লি : কেন্দ্রীয় সরকার যে দেশের ছোট কৃষকদের উন্নতির বিষয়ে সবসময় চিন্তাভাবনা করছে, এমন কথা আগেও শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) মুখে। শুক্রবার কিষান ড্রোন সুবিধার (Kisan Drone Suvidha) আওতায় প্রধানমন্ত্রী সারা দেশে মোট ১০০ টি ভারতীয় প্রযুক্তিতে তৈরি কৃষি ড্রোনের আনুষ্ঠানিক সূচনা করেন। যা দেশের কৃষি ক্ষেত্রে এক অনন্য পরিবর্তন নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও এই বিষয়টিকে ভারতীয় কৃষির জন্য একটি নতুন “মাইলফলক” হিসাবে ব্যাখ্যা করেছেন। প্রধানমন্ত্রী বলেন, “নতুন প্রযুক্তি দেশের কৃষক ও যুবকদের জন্য সুযোগের এক নতুন দিগন্ত খুলে দেবে।” এর আগে ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেটে কৃষি সংক্রান্ত যে নীতি নেওয়া হয়েছিল, তা ভারতীয় কৃষিক্ষেত্রকে আরও উন্মুক্ত করেছে। এই ড্রোনগুলি ভারতের সুবিশাল কৃষি ক্ষেত্রের জন্য মানবশ্রম হীন প্রযুক্তির দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেল।

‘ভারতে ড্রোনের বাজারে একটি নতুন ইকোসিস্টেম’

শুক্রবার এই ১০০ ড্রোনের সূচনা করে প্রধানমন্ত্রী তাঁর টুইটারে লেখেন, “এটি একবিংশ শতকের আধুনিক কৃষি কাজের দিকনির্দেশনায় একটি নতুন অধ্যায়ের সূচনা। আমি বিশ্বাস করি যে এই সূচনা শুধুমাত্র ড্রোন সেক্টরের উন্নয়নে একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হবে না বরং সীমাহীন সম্ভাবনার এক দিগন্তকেও খুলে দেবে ভারতের কৃষি ক্ষেত্রের জন্য।” তিনি আরও বলেন, “ভারতে ড্রোনের বাজারে একটি নতুন ইকোসিস্টেম গড়ে উঠছে। একশোটিরও বেশি ড্রোন স্টার্ট-আপ বর্তমানে গোটা দেশে কাজ করছে এবং শীঘ্রই তাদের সংখ্যা হাজার হাজারে বাড়বে। বিশাল কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। ভারত ড্রোন সেক্টরে নতুন নেতৃত্বের উত্থান দেখতে তৈরি হচ্ছে এবং আমি আপনাকে আশ্বাস দিচ্ছি, সরকার উদ্যোক্তাদের জন্য বাধাহীন পরিবেশ তৈরির জন্য এক নীতির খসড়া তৈরি করবে।”

‘দেশের নীতি যদি ঠিক থাকে…’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, “দেশের নীতি যদি ঠিক থাকে, তাহলে দেশ কতদূর উড়ান দিতে পারে… তার সবথেকে বড় উদাহরণ হল আজকের এই সূচনা অনুষ্ঠান। এতদিন পর্যন্ত একটি প্রচলিত ধারণা ছিল যে ড্রোন কেবল মাত্র সামরিক বাহিনীরাই ব্যবহার করতে পারেন শত্রু দমনের জন্য। কিন্তু এই কিষান ড্রোন সুবিধা দেশের কৃষিক্ষেত্রে এক নতুন দিগন্ত খুলে দেবে এবং এক নতুন মাইল ফলক হিসেবে উঠে আসবে।”

আরও পড়ুন : Bratya Basu on PPP Model: কেন পিপিপি মডেলের কথা ঘুরছে! ‘কিছুই জানেন না’ শিক্ষামন্ত্রী… ‘কোনও সিদ্ধান্তই হয়নি’ তাঁর দফতরে

আরও পড়ুন : CBI Probe in Cow Smuggling: দেবের সিনেমায় ঘুরপথে টাকা ঢুকিয়েছিল এনামুল? সেই কথা কি জানতেন অভিনেতা-সাংসদ?