Narendra Modi: ‘ভারতের জন্ম ১৯৪৭-এ নয়’, শিখগুরুদের কংগ্রেসের ব্যর্থতার কথা স্মরণ করালেন মোদী

Narendra Modi: শিখগুরুদের নিজের বাসভবনে আমন্ত্রণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজে হাতে তাঁদের হাতে তুলে দেন খাবাররে থালা।

Narendra Modi: 'ভারতের জন্ম ১৯৪৭-এ নয়', শিখগুরুদের কংগ্রেসের ব্যর্থতার কথা স্মরণ করালেন মোদী
শিখ গুরুদের সঙ্গে দেখা করলেন মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 8:03 PM

নয়া দিল্লি : ভারতের স্বাধীনতার পরও অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে দেশের মানুষকে। ‘এমার্জেন্সি’র কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ‘১৯৪৭-এ ভারতের জন্ম হয়নি।’ জরুরি অবস্থা চলাকালীন তিনি নিজে শিখদের পাগড়ি পরে মাটির নীচে লুকিয়ে ছিলেন বলে জানিয়েছেন মোদী। শুক্রবার শিখ সম্প্রদায়ের বেশ কয়েকজন ধর্মগুরুকে নিজের বাসভবনে ডেকেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি মনে করিয়ে দিয়েছেন, শিখ তীর্থক্ষেত্র কার্তারপুর সাহিব ভারতে রাখতে ব্যর্থ হয়েছিল কংগ্রেস। পাশাপাশি, আফগানিস্তান থেকে শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব আনার কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। এ দিন নিজে ওই শিখগুরুদের হাতে খাবারের থালা তুলে দেন মোদী। বলেন, ‘আজ আমি আপনাদের সেবা করতে চাই।’ পঞ্জাব নির্বাচনের মুখে শিখ আবেগে শান দিতেই এই আমন্ত্রণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

শিখ ছদ্মবেশে লুকিয়ে থাকতেন মোদী

জরুরি অবস্থা প্রসঙ্গে মোদী বলেন, ‘১৯৪৭-এও জন্ম হয়নি ভারতের। আমাদের গুরুদের অনেক কষ্ট ভোগ করতে হয়েছে। জরুরি অবস্থার সময় আমরাও অনেক কষ্ট করেছি। আমি মাটির নীচে আশ্রয় নিয়েছিলাম। শিখ ছদ্মবেশ নিয়েছিলাম সেই সময়। আমি পাগড়ি পরে থাকতাম।’ This morning, I met a wide range of people from the Sant Samaj and Sikh community. These are distinguished individuals who are at the forefront of popularising Sikh culture and serving society. pic.twitter.com/h0N5uJWT1o

— Narendra Modi (@narendramodi) February 18, 2022

কার্তারপুর ধরে রাখতে ব্যর্থ হয়েছিল কংগ্রেস

দেশভাগের সময় কার্তারপুর সাহিব পড়ে পাকিস্তানে। পরে মোদী সরকার ক্ষমতায় আসার পর শিখদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার তৈরি করে কার্তারপুর সাহিব করিডর। সেই প্রসঙ্গও এ দিন উল্লেখ করেন মোদী। তিনি বলেন, ‘ওরা কার্তারপুর ধরে রাখার চুক্তি করতে পারেনি, যেটা মাত্র ৬ কিলোমিটার দূরে।’ তিনি জানান, পঞ্জাবে থাকার সময় বাইনোকুলার দিয়ে কার্তারপুর সাহিব দেখতেন তিনি। তখন থেকেই তিনি ভেবেছিলেন, কিছু একটা করা দরকার। মোদী বলেন, ‘গুরুদের আশীর্বাদে আমরা সেই কাজ এত কম সময়ে করতে সক্ষম হয়েছি।’

সম্মানের সঙ্গে ফিরিয়ে আনা হয়েছে শিখ ধর্মগ্রন্থ

মোদী সরকারের উদ্যোগেই শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব ফিরিয়ে আনা হয় আফগানিস্তান থেকে। এ দিন সে কথা মনে করিয়ে দিয়ে মোদী বলেন, ‘গুরু গ্রন্থ সাহিব সম্মানের সঙ্গে ফিরিয়ে আনা উচিৎ। তাই আমরা একটা আলাদা বিমানের ব্যবস্থা করেছিলাম।’ তিনি উল্লেখ করেন, গুরু গোবিন্দ সিং ছিলেন পঞ্জাবের মানুষ। শিখদের সঙ্গে তাঁর এক বিশেষ সংযোগ রয়েছে বলেও জানান মোদী।

আরও পড়ুন : Supreme Court: বিক্ষোভকারীদের থেকে নেওয়া জরিমানা ফেরাতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের