Arvind Kejriwal: ‘আমি সেই সন্ত্রাসবাদী, যে স্কুল-রাস্তা-হাসপাতাল তৈরি করে’

Arvind Kejriwal: এক পৃথক দেশের প্রধানমন্ত্রী হতে চান অরবিন্দ কেজরীবাল। এমনটাই দাবি করেছেন তাঁর এক সময়ের সঙ্গী কুমার বিশ্বাস।

Arvind Kejriwal: 'আমি সেই সন্ত্রাসবাদী, যে স্কুল-রাস্তা-হাসপাতাল তৈরি করে'
অরবিন্দ কেজরীবাল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 8:56 PM

নয়া দিল্লি : অরবিন্দ কেজরীবালের নামের সঙ্গে যে বিচ্ছিন্নতাবাদী তকমা জোড়া হচ্ছে, তা হাস্যকর বলে দাবি করলেন আপ প্রধান। নিজেকে বিশ্বের সবথেকে ‘মিষ্টি সন্ত্রাসবাদী’ বলে উল্লেখ করেছেন তিনি। আদতে তাঁর একসময়ের সহযোগী তথা প্রাক্তন আপ নেতা কুমার বিশ্বাস বিস্ফোরক অভিযোগ এনেছেন কেজরীবালের বিরুদ্ধে। তাঁর দাবি, কেজরীবাল নাকি একসময় বলেছিলেন, হয় তিনি পঞ্জাবের মুখ্যমন্ত্রী হবেন, নাহলে কোনও পৃথক দেশের প্রধানমন্ত্রী হবেন। কার্যত কেজরীবাল খালিস্তানিদের সমর্থন করছেন, এমন অভিযোগই তোলা হয়। তারই প্রতিক্রিয়ায় কেজরীবাল বলেন, ‘আমি বোধহয় বিশ্বের সবথেকে মিষ্টি সন্ত্রাসবাদী, যে সন্ত্রাসবাদী স্কুল, হাসপাতাল, রাস্তা তৈরি করে, দেয় বিদ্যুৎ কিংবা জল।’

সামনেই পঞ্জাবের নির্বাচন। আর সেখানে একটা গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে আম আদমি পার্টি। তাই তার আগে এই ধরনের আক্রমণ কেজরীর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা বলে মনে করছেন অনেকে। শুধু কুমার বিশ্বাসই নয়, দিল্লির মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। আর সেই প্রসঙ্গ টেনে এ দিন কেজরীবাল বলেন, ‘এ সব কথা শুনলে হাসি পায়। ওরা যেটা বলছে সেটার অর্থ হল আমি একজন সন্ত্রাসবাদী। তাহলে আমার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না?’ সরকারি এজেন্সিগুলো কী করছে? এমন প্রশ্নও তুলেছেন তিনি।

পরে একটি টুইটে নিজের মন্তব্যের ব্যাখ্যা দেয় এমন একটি ছবিও প্রকাশ করেন তিনি। সেই ছবিতে দেখা যাচ্ছে কেজরীবালের হাতে একটি বই। তিনি লিখেছেন, সন্ত্রাসবাদীর হাতে এ কেমন অস্ত্র!

আপ সুপ্রিমোর আরও দাবি, বিজেপি, কংগ্রেস থেকে শুরু করে অকালি দল, সবাই দুর্নীতিগ্রস্ত। সবাই কী ভাবে তাঁর বিরুদ্ধে একই ভাষায় কথা বলছে, সেই বিষয়েও বিস্ময় প্রকাশ করেছেন তিনি। কেজরীবাল আরও বলেন, ‘বিশ্বে দু ধরনের সন্ত্রাসবাদী হয়, এক- যাঁরা মানুষের মধ্যে ভয় ছড়ায়, আর দুই- যাঁরা দুর্নীতিগ্রস্তদের মধ্যে ভয় ধরায়। তাঁর দাবি আজ দুর্নীতিগ্রস্তরা সবাই তাঁকে ভয় পাচ্ছে। ১০০ বছর আগে ভগৎ সিং-কেও সন্ত্রাসবাদী তকমা দেওয়া হয়েছিল বলে উল্লেখ করেন তিনি।’

আরও পড়ুন : Narendra Modi: ‘ভারতের জন্ম ১৯৪৭-এ নয়’, শিখগুরুদের কংগ্রেসের ব্যর্থতার কথা স্মরণ করালেন মোদী