Supreme Court: বিক্ষোভকারীদের থেকে নেওয়া জরিমানা ফেরাতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme Court: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে যাঁরা বিক্ষোভ দেখিয়েছিলেন, তাঁদের কাছ থেকে জরিমানা নিয়েছিল উত্তর প্রদেশ সরকার।

Supreme Court: বিক্ষোভকারীদের থেকে নেওয়া জরিমানা ফেরাতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 7:19 PM

নয়া দিল্লি : বিক্ষোভকারীদের কাছ থেকে জরিমানা স্বরূপ যে টাকা নেওয়া হয়েছিল, তা অবিলম্বে ফিরিয়ে দিতে হবে। শুক্রবার উত্তর প্রদেশ সরকারকে (Uttar Pradesh Govt) এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। ২০১৯-এর নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে যাঁরা বিক্ষোভ দেখিয়েছিলেন, তাঁদের কাছ থেকে জরিমানা চেয়েছিল সরকার। পরে সরকারের সেই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক বিক্ষোভকারী। সেই মামলায় শুক্রবার টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হল। বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি। মোট ২৭৪ জনকে ওই জরিমানা দেওয়ার নোটিস দেওয়া হয়েছিল। সেই নোটিস প্রত্যাহার করা হয়েছে বলে এ দিন আদালতে জানিয়েছে রাজ্য সরকার। তাঁদের বিরুদ্ধে যে আইনি পদক্ষেপ করা হয়েছিল, তাও প্রত্যাহার করা হয়েছে।

তবে আদালত উত্তর প্রদেশ সরকারকে অনুমতি দিয়েছে যাতে সে রাজ্যে পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টি বিল অনুসারে নতুন নোটিস দেওয়া হয়। ওই আইনে সরকারি সম্পত্তি নষ্ট করলে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা ও জেল হতে পারে।

২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভের জেরে যে সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে, এই দাবিতেই জরিমানা চাওয়া হয়। সেই নোটিসে বেশ কিছু বিভ্রান্তি রয়েছে বলে অভিযোগ ওঠে। এমনই অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। পারওয়াইজ আরিফ টিটু নামে ওই ব্যক্তির আবেদনের ভিত্তিতেই মামলা হয়, যার শুনানি চলাকালীনই আদালত এই নির্দেশ দিয়েছিল। ওই ব্যক্তি তাঁর আবেদনে জানিয়েছিলেন, নোটিস পাঠানোর ক্ষেত্রে সঠিক নিয়ম মানা হয়নি। সম্পত্তি বাজেয়াপ্তকরণের নোটিস পাঠিয়েছিল সে রাজ্যের সরকার।

আবেদনে জানানো হয়েছিল ছ বছর আগে মৃত্যু হয়েছে, এমন এক বৃদ্ধের নামেও নোটিস পাঠানো হয়েছে, মৃত্যুকালে যার বয়স হয়েছিল ৯৪ বছর। এ ছাড়া ৯০ বছরের বেশি বয়সী বেশ কয়েকজনকে এমন নোটিস পাঠানো হয়েছে বলে দাবি করেন আবেদনকারী।

আদালতের তরফে বলা হয়েছিল, অবিলম্বে ওই নোটিস প্রত্যাহার করার ক্ষেত্রে সরকারের তরফে যদি উদ্যোগ না নেওয়া হয়, তাহলে আদালতের তরফে পদক্ষেপ করা হবে। শুক্রবার পর্যন্তই সময় দেওয়া হয়েছিল সরকারকে। তার মধ্যে আইন মেনে ওই নোটিস তুলে নিতে বলা হয়েছিল। সেই মতো নোটিস প্রত্যাহার করা হয়। বিক্ষোভকারীদের যে নোটিস পাঠানো হয়েছে, তার পরিপ্রেক্ষিতে আদালত বলেছিল, উত্তর প্রদেশ সরকার নিজেই অভিযোগকারী, বিচারক ও শাস্তি প্রদানকারীর ভূমিকা পালন করেছে।

আরও পড়ুন : Hijab Row in High Court: ‘ইসলামে হিজাব পরা জরুরি নয়’, আদালতে অবস্থান স্পষ্ট করল কর্নাটক সরকার

আরও পড়ুন : Ahmedabad Serial Blast Case: আহমেদাবাদ ধারাবাহিক বিস্ফোরণ মামলায় দোষী সাব্যস্ত ৪৯ জন, ফাঁসির সাজা ৩৮ জনকে