PM Narendra Modi: ‘লাঠি হিসাবে সাজিয়ে রেখেছিলেন…’, ঐতিহাসিক সেঙ্গোল নিয়ে কংগ্রেসকে মোক্ষম জবাব প্রধানমন্ত্রীর

Sengol: সেঙ্গোলের গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, "যখন ব্রিটিশ রাজ থেকে স্বাধীন হওয়ার সময় এসেছিল, তখন ক্ষমতা হস্তান্তরের প্রতীক নিয়ে প্রশ্ন উঠেছিল। আমাদের দেশে ক্ষমতা হস্তান্তরের নানা নিয়ম, রীতি ছিল।"

PM Narendra Modi: 'লাঠি হিসাবে সাজিয়ে রেখেছিলেন...', ঐতিহাসিক সেঙ্গোল নিয়ে কংগ্রেসকে মোক্ষম জবাব প্রধানমন্ত্রীর
সেঙ্গোল হাতে প্রধানমন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 2:35 PM

নয়া দিল্লি: রবিবার উদ্বোধন হতে চলেছে নতুন সংসদ ভবন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। এই নতুন সংসদ ভবনের অন্যতম আকর্ষণ হতে চলেছে সেঙ্গোল। দেশ স্বাধীন হওয়ার সময়ে ব্রিটিশদের হাত থেকে ভারতীয়দের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে ব্য়বহৃত হয়েছিল একটি রাজদণ্ড, যা সেঙ্গোল নামে পরিচিত। স্বাধীনতার ৭৫ বছর পর,  নতুন সংসদ ভবনে স্থাপন করা হচ্ছে সেঙ্গোল। সম্পূর্ণ ধর্মীয় আচার মেনে, তামিল রীতিতে সংসদে লোকসভা কক্ষে স্থাপন করা হবে সেঙ্গোল। শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে এই সেঙ্গোল তুলে দেন তামিল আধিনম বা সন্তরা। নতুন সংসদ ভবনে এই সেঙ্গোল প্রতিষ্ঠাকে একদিকে যেমন ঐতিহাসিক বলে অ্যাখ্যা দেন প্রধানমন্ত্রী মোদী, একইসঙ্গে কংগ্রেসকেও কটাক্ষ করেন এতদিন সেঙ্গোলের যথাযোগ্য সম্মান না দেওয়াকে নিয়ে।

নতুন সংসদ ভবন উদ্বোধন উপলক্ষে শুক্রবারই তামিলনাড়ুর বিভিন্ন মঠ থেকে ৩০ জন সন্ত আসেন। শনিবার প্রধানমন্ত্রীর বাসভবনে তাঁর হাতে সেঙ্গোল তুলে দেন তামিল সন্তরা। উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন থেকে শুরু করে বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রীরা। সেঙ্গোল হাতে নিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “যদি স্বাধীনতার পরই পবিত্র সেঙ্গোলকে যথাযথ সম্মান ও মর্যাদা দেওয়া হত, তবে ভাল হত। কিন্তু এই সেঙ্গোল প্রয়াগরাজের আনন্দ ভবনে সাজিয়ে রাখা ছিল হাঁটার জন্য ব্য়বহৃত লাঠি হিসাবে। আপনাদের সেবক ও আমাদের সরকারই সেঙ্গোলকে আনন্দ ভবন থেকে বের করে নিয়ে এসেছে।”

সেঙ্গোলের গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, “যখন ব্রিটিশ রাজ থেকে স্বাধীন হওয়ার সময় এসেছিল, তখন ক্ষমতা হস্তান্তরের প্রতীক নিয়ে প্রশ্ন উঠেছিল। আমাদের দেশে ক্ষমতা হস্তান্তরের নানা নিয়ম, রীতি ছিল। কিন্তু বর্তমানে রাজাজী (রাজাগোপালাচারী) ও অধিনমদের সাহায্য়ে আমরা প্রাচীন তামিল সংস্কৃতি থেকে পবিত্র পথ খুঁজে পেয়েছি। সেঙ্গোলের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরিত হয়েছিল।”

এই সেঙ্গোল প্রতিষ্ঠার জন্য দিল্লিতে আগত অধিনম বা তামিল সন্তদেরও ধন্যবাদ জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি যুগেই তামিলনাড়ু জাতীয়তাবাদের কেন্দ্র হয়ে উঠেছে। তামিলনাড়ুর মানুষেরা সর্বদাই ভারত মাতা ও দেশের কল্য়াণের জন্য় কাজ করেছেন।”