COVID Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে উচ্চ পর্যায়ের বৈঠক প্রধানমন্ত্রী মোদীর

Narendra Modi: উচ্চ পর্যায়ের এই বৈঠকে দেশের কোভিড অতিমারি পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি জনস্বাস্থ্যের বিষয়টি নিয়ে আলোচনা হবে।

COVID Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করতে উচ্চ পর্যায়ের বৈঠক প্রধানমন্ত্রী মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 3:18 PM

নয়াদিল্লি: দেশের কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। বুধবার বিকাল সাড়ে ৪টের সময় হবে সেই বৈঠক। উচ্চ পর্যায়ের এই বৈঠকে দেশের কোভিড অতিমারি পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি জনস্বাস্থ্যের বিষয়টি নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে হওয়া এই বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রকের উচ্চ পদস্থ অফিসাররাও থাকবেন। কোভিড টাস্কফোর্সের অফিসাররাও উপস্থিত থাকবেন বৈঠকে। গত কয়েক মাস ধরে নিয়ন্ত্রণেই রয়েছে করোনাভাইরাস অতিমারি পরিস্থিতি। কিন্তু গত কয়েক দিনে তা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ এক হাজার ছাড়িয়েছে। প্রায় সাড়ে চার মাস পর হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ। এই পরিস্থিতিতে ঝুঁকি নিতে রাজি নয় কেন্দ্র। সেই লক্ষেই এই বৈঠক বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

দেশের কোভিড পরিস্থিতি কড়া হাতে মোকাবিলা করেছে মোদীর নেতৃত্বাধীন সরকার। অতিমারির প্রথম ঢেউয়ে দৈনিক আক্রান্ত বাড়তে বাড়তে এক লক্ষ ছুঁইছুঁই হয়েছিল। করোনার দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি আরও খারাপ হতে থাকে। সে সময় দৈনিক আক্রান্ত এক লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। দৈনিক মৃত্যুও হাজার ছাড়াত। এর পর কোভিডের টিকাকরণ শুরু হয়। মোদী সরকার দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা দেশবাসীকে টিকা নেওয়ার আহ্বান জানান। রেকর্ড সংখ্যক মানুষ কোভিডের টিকাও নিয়েছেন। তার পর থেকেই কিছু হলেও নিয়ন্ত্রণে আসতে শুরু করে কোভিড পরিস্থিতি। গত কয়েক মাসে সংক্রমণ একে বারে নিয়ন্ত্রণে এসেছিল।

পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও সজাগ দৃষ্টি রয়েছে কেন্দ্রের। গত কয়েক দিনে দৈনিক সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় তা এক হাজার ছাড়িয়েছে। দেশে সক্রিয় রোগীর সংখ্যাও ৭ হাজার পার করেছে। এই পরিস্থিতি যাতে হাতের বাইরে না যায়, সে জন্য গোড়াতেই পদক্ষেপ করতে চাইছে কেন্দ্রে। সে জন্যই এই উচ্চ পর্যায়ের বৈঠক বলে মনে করা হচ্ছে। তবে দৈনিক সংক্রমণ বাড়লেও তা মূলত কয়েকটি রাজ্যে বেড়েছে। মহারাষ্ট্র, কর্নাটক, কেরল, তামিলনাড়ুতে সংক্রমণ বেশি। দিল্লি ও গুজরাতেও গত কয়েক দিনে সংক্রমণ বেড়েছে।