Narendra Modi: বুধে তামিলনাড়ুতে ১১ টি মেডিকেল কলেজের উদ্বোধনে নমো

Narendra Modi: নতুন এই মেডিকেল কলেজগুলির জন্য প্রায় চার হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। যার মধ্যে প্রায় ২ হাজার ১৪৫ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার এবং বাকি অর্থ দিয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার।

Narendra Modi: বুধে তামিলনাড়ুতে ১১ টি মেডিকেল কলেজের উদ্বোধনে নমো
উল্লেখ্য, প্রধানমন্ত্রী উত্তর প্রদেশ থেকে নির্বাচিত সাংসদ। তাই উত্তর প্রদে বিধানসভা নির্বাচনে তাঁর বাড়তি দায়িত্ব থেকেই যায়। ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে। সাত দফায় নির্বাচন হয়ে ৩ মার্চ ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার কথা। ফলাফল ১০ মার্চ। ছবি: ফাইল চিত্র

নয়া দিল্লি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (PM Narendra Modi) তামিলনাড়ুতে ১১ টি নতুন সরকারি মেডিকেল কলেজ (Medical Colleges in Tamil Nadu) উদ্বোধন করবেন বুধবার। সেই সঙ্গে চেন্নাইয়ের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ক্লাসিক্যাল তামিল (CICT)-এর নতুন ক্যাম্পাসের উদ্বোধন করবেন তিনি। বুধবার বিকেল ৪ টের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এগুলির উদ্বোধন করবেন তিনি।

নতুন এই মেডিকেল কলেজগুলির জন্য প্রায় চার হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। যার মধ্যে প্রায় ২ হাজার ১৪৫ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার এবং বাকি অর্থ দিয়েছে তামিলনাড়ু রাজ্য সরকার। যে জেলাগুলিতে নতুন মেডিকেল কলেজগুলি স্থাপিত হচ্ছে, তার মধ্যে রয়েছে বিরুধুনগর, নামাক্কল, নীলগিরি, তিরুপুর, তিরুভাল্লুর, নাগাপট্টিনম, ডিন্ডিগুল, কাল্লাকুরিচি, আরিয়ালুর, রামনাথপুরম এবং কৃষ্ণগিরি।

দেশের পড়ুয়ারা যাতে খুব কম খরচে ডাক্তারি পড়তে পারেন, সেই লক্ষ্যেই এই ১১ টি নতুন সরকারি মেডিকেল কলেজের উদ্বোধন করা হচ্ছে। তার পাশাপাশি, দেশের প্রতিটি কোণায় স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নের ক্ষেত্রেও প্রধানমন্ত্রী যে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাতেও বিশেষ ভূমিকা পালন করবে এই মেডিকেল কলেজগুলি।

এই নতুন মেডিকেল কলেজগুলি কেন্দ্রের স্পনসরড জেলা / রেফারেল হাসপাতালের সঙ্গে যুক্ত নতুন মেডিকেল কলেজ প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে। ১১ টি মেডিকেল কলেজ মিলিয়ে ১ হাজার ৪৫০ টি আসন থাকবে পড়ুয়াদের জন্য। উল্লেখ্য, কেন্দ্রের এই প্রকল্পের আওতায়, যে জেলাগুলিতে কোনও সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজ নেই, সেই জেলাগুলিতে মেডিকেল কলেজ স্থাপন করা।

গত সাত বছরে, এমবিবিএস পড়ুয়াদের জন্য আসন ৭৯.৬ শতাংশ বেড়েছে। আগে যে আসন ছিল ৫১ হাজার ৩৪৮, বর্তমানে তা বেড়ে হয়েছে ৯২ হাজার ২২২। এর পাশাপাশি স্নাতকোত্তর স্তরের আসনের সংখ্যাও ৮০.৭ শতাংশ বাড়ানো হয়েছে। ৩১ হাজার ১৮৫ টি আসন থেকে বেড়ে তা হয়েছে ৫৬ হাজার ৩৭৪ টি আসন।

উল্লেখ্য, ২০১৪ সালের আগে মোট মেডিকেল আসন ছিল প্রায় ৮২ হাজার ৫০০।। গত সাত বছরে প্রায় ৮০ শতাংশ বা ৬৬ বাজার আসন বেড়েছে আসন সংখ্যা। মোট মেডিকেল কলেজের সংখ্যা সরকারি এবং বেসরকারি উভয় মিলিয়ে ৩৮৭ থেকে বেড়ে হয়েছে ৫৯৬, অর্থাৎ যা প্রায় ৫৪ শতাংশ বেড়েছে।

এর পাশাপাশি চেন্নাইতে সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ক্লাসিক্যাল তামিল (CICT)-এর একটি নতুন ক্যাম্পাস তৈরি করা হয়েছে। ভারতীয় ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণ এবং শাস্ত্রীয় ভাষাগুলির প্রচারের দৃষ্টিভঙ্গি থেকেই এই ক্যাম্পাস তৈরি হয়েছে। নতুন ক্যাম্পাসটি সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের টাকায় তৈরি হয়েছে। এটি তৈরি করতে খরচ হয়েছে ২৪ কোটি টাকা। সিআইসিটি এতদিন একটি ভাড়া বিল্ডিং থেকে চলছিল। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন তিন তলা ক্যাম্পাসের উদ্বোধন করবেন। এই ক্যাম্পাসে একটি বড় লাইব্রেরি, একটি ই-লাইব্রেরি, সেমিনার হল এবং একটি মাল্টিমিডিয়া হল রয়েছে।

আরও পড়ুন : Goa Assembly Election: সৈকত রাজ্যে প্রতি মুহূর্তে বদলাচ্ছে সমীকরণ; কংগ্রেস, তৃণমূলের সঙ্গে ভোট-বোঝাপড়ায় শরদ পাওয়ার

Click on your DTH Provider to Add TV9 Bangla