Narendra Modi: আরও মজবুত হবে স্বাস্থ্য পরিকাঠামো, দেবভূমি থেকে ৩৫টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

PM Narendra Modi to Inaugurate PSA Oxygen Plants: প্রধামন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশের মোট ১২২৪টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট তৈরিতে পিএম কেয়ার ফান্ড থেকে তহবিল সরবরাহ করা হয়েছে।

Narendra Modi: আরও মজবুত হবে স্বাস্থ্য পরিকাঠামো, দেবভূমি থেকে ৩৫টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 10:07 AM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে যে প্রবল অক্সিজেন সঙ্কটের মুখে পড়েছিল ভারত, তা থেকে শিক্ষা নিয়েই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল দেশজুড়ে অক্সিজেন প্ল্যান্ট (Oxygen Plant) তৈরি করার। বৃহস্পতিবার উত্তরাখণ্ড (Uttarakhand) সফরে গিয়ে ৩৫টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় চরম অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছিল। বহু রোগীর মৃত্যু হয়েছিল অক্সিজেনের অভাবে। সেই সময় পরিস্থিতি সামাল দিতে বিশেষ অক্সিজেন এক্সপ্রেস চালু করা থেকে শুরু করে গ্রিন করিডরের মাধ্যমে অক্সিজেন ট্যাঙ্কারকে নির্দিষ্ট সময়ে হাসপাতালে পৌঁছে যেতে সাহায্য করা হয়েছিল। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন দেশজুড়ে অক্সিজেন প্ল্যান্ট তৈরির।

পিএম কেয়ার্স ফান্ড(PM Cares Fund)-র অধীনে ৩৫টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি করা হয়েছে এই ৩৫টি অক্সিজেন প্ল্যান্ট। ঋষিকেশের এইমস হাসপাতাল (AIIMS Rishikesh) থেকেই ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এই অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করবেন। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) আগেই জানিয়েছিলেন যে, আগামী ৭ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঋষিকেশ আসবেন। সেখান থেকেই এই পিএসএ অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করার সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী ধামি বলেন, “প্রধানমন্ত্রী মোদী উত্তরাখণ্ডের ঋষিকেশকেই সারা দেশে অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধনের জন্য বেছে নিয়েছেন, এর জন্য আমি কৃতজ্ঞ”।

প্রধানমন্ত্রী নিজেও টুইটারে অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধনের কথা জানিয়ে লেখেন, “আমি দেবভূমি উত্তরাখণ্ডে থাকব আগামিকাল। সেখান থেকেই দেশজুড়ে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৩৫টি অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন করা হবে। বৃহত্তর ক্ষেত্রে জনকল্যাণের জন্য এই স্বাস্থ্য পরিকাঠামো অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এ দিনের এই অনুষ্ঠানে উত্তরাখণ্ডের রাজ্যপাল গুরমিত সিং, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য উপস্থিত থাকবেন। প্রধামন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশের মোট ১২২৪টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট তৈরিতে পিএম কেয়ার ফান্ড থেকে তহবিল সরবরাহ করা হয়েছে। এর মধ্যে ১১০০টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে এবং সেখান থেকে প্রতিদিন ১৭৫০ মেট্রিক টনেরও বেশি অক্সিজেন উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী দফতরের তরফে আরও জানানো হয়েছে, দেশজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর দেশে চিকিৎসাক্ষেত্রে ব্য়বহৃত অক্সিজেনের উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য সরকারের তরফে যে সক্রিয় প্রচেষ্টা চালানো হয়েছে,  এটি তারই প্রমাণ।  পার্বত্য, দ্বীপ অঞ্চল সহ দেশের দুর্গম অঞ্চলগুলিতেও পিএসএ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে, যাতে আগামিদিনে সঙ্কটকালে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন মজুত ও সরবরাহ করা সম্ভব হয়।

বিবৃতিতে জানানো হয়েছে, এই অক্সিজেন প্ল্যান্টগুলিতে কাজ চালু রাখতে ও রক্ষণাবেক্ষণের জন্য প্রায় ৭ হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের কাছে একটি এমবেডেড ইন্টারনেট অব থিংস বা আইওটি ডিভাইসও দেওয়া থাকবে, যা তাদের প্রতি মুহূর্তের কাজ ও দক্ষতার পরিমাপ ও হিসাব রাখবে একটি নির্দিষ্ট ওয়েব পোর্টালের মাধ্যমে।

আরও পড়ুন: Narendra Modi: প্রশাসক নমোর ২ দশক পূর্তি, রাজনীতি থেকে গ্রহণযোগ্যতা-TV9 নেটওয়ার্কে সাফল্যের খতিয়ান