PM Modi to Inaugurate Noida International Airport: সাফল্যের নয়া উচ্চতায় যোগীরাজ্য, বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Noida International Airport: নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের হাত ধরেই দেশের একমাত্র রাজ্য হতে চলেছে উত্তর প্রদেশ(Uttar Pradesh), যেখানে পাঁচটি বিমানবন্দর রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগাযোগ ব্য়বস্থা শক্তিশালী করতে যে অত্যাধুনিক উড়ান ক্ষেত্রের পরিকল্পনা করেছিলেন, তারই একটি বড় ধাপ হতে চলেছে এই বিমানবন্দর।

PM Modi to Inaugurate Noida International Airport: সাফল্যের নয়া উচ্চতায় যোগীরাজ্য, বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
নয়া বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়া দিল্লি: যোগীরাজ্যে আরও বাড়তে চলেছে বিমানবন্দরের সংখ্যা। আজ, বৃহস্পতিবার উত্তর প্রদেশের গৌতমবুদ্ধ নগরে অবস্থিত নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর(Noida International Airport)-র উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। প্রায় ১০ হাজার ৬০ কোটি টাকারও বেশি খরচ করে বিমানবন্দরের প্রথম ধাপের কাজ শেষ করা হয়েছে।

১৩০০ হেক্টর জমির উপর তৈরি এই বিশাল বিমানবন্দরটির কেবল প্রথম ধাপের কাজই শেষ হয়েছে এখনও অবধি। এই অংশটিই প্রতি বছর ১.২ কোটি যাত্রী পরিষেবা দিতে সক্ষম বলে জানানো হয়েছে। আগামী ২০২৪ সালের মধ্যে সম্পূর্ণ বিমানবন্দরই তৈরি হয়ে যাবে বলে জানানো হয়েছে। বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দর হবে এটি। গতকালই এই বিমানবন্দরের উদ্বোধন নিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “আগামিকাল, ২৫ নভেম্বর দেশ ও উত্তর প্রদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। পরিকাঠামো উন্নয়নে আরও এক ধাপ এগোতে চলেছে উত্তর প্রদেশ। দুপুর একটায় নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তি প্রস্থর স্থাপন করা হবে। এই প্রকল্পের মাধ্য়মে যোগাযোগ ও পর্যটন বাড়ার পাশাপাশি অর্থনীতিতেও বিশেষ সহায়তা হবে।”

নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের হাত ধরেই দেশের একমাত্র রাজ্য হতে চলেছে উত্তর প্রদেশ(Uttar Pradesh), যেখানে পাঁচটি বিমানবন্দর রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগাযোগ ব্য়বস্থা শক্তিশালী করতে যে অত্যাধুনিক উড়ান ক্ষেত্রের পরিকল্পনা করেছিলেন, তারই একটি বড় ধাপ হতে চলেছে এই বিমানবন্দর। প্রধানমন্ত্রীর দফতরের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “উত্তর প্রদেশ নিয়ে যে বিশাল স্বপ্ন দেখা হয়েছে, তারই সাক্ষী একাধিক আন্তর্জাতিক বিমানবন্দর। নয়ডা বিমানবন্দর ছাড়াও কুশিনগর বিমানবন্দর ও অযোধ্যার নির্মীয়মান বিমানবন্দরও এই প্রকল্পেরই অংশ।”

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, এই বিমানবন্দরটি দিল্লির এনসিআর অঞ্চল অবধি বিস্তৃত হবে। নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের ফলে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অনেকটাই চাপ কমবে। বিমানবন্দরটি এমনভাবেই পরিকল্পিত যে, একইসঙ্গে দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, আলিগড়, আগ্রা, ফরিদাবাদ ও পার্শ্ববর্তী এলাকাগুলির বাসিন্দাদের যাতায়াতে সুবিধা হবে।

উত্তর ভারতের জন্য নতুন করিডর হতে চলেছেএই বিমানবন্দর, এমনটাই জানানো হয়েছে রাজ্য় সরকারের তরফে। মঙ্গলবারই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে এই বিমান বন্দরের শিলান্যাসের কাজ খতিয়ে দেখেছেন। তিনি জানিয়েছেন, নবনির্মিত নয়ডা আন্তর্জাতিক বিমান বন্দরের কাজ সম্পূর্ণ হলে রাজ্যের অনেক লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত উত্তর প্রদেশের পূর্বাঞ্চলে গৌতম বুদ্ধ নগর, গাজিয়াবাদ, বুলন্দেশ্বর, আলিগড়ের মত ন্যাশানাল ক্যাপিটাল রিজিয়নের অন্তর্গত এলাকা গুলি আরও বেশি করে লাভবান হবে। নয়ডাতে যে আন্তর্জাতিক বিমানবন্দরটি তৈরি হতে চলছে, সেটি দেশের প্রথম সম্পূর্ণ দূষণমুক্ত বিমান বন্দর হিসেবে আত্মপ্রকাশ করবে। একইসঙ্গে নয়ডা বিমানবন্দরই এশিয়ার সর্ববৃহৎ বিমান বন্দর হতে চলেছে।

আরও পড়ুন: Congress Letter to Preneet Kaur: অমরিন্দরের পাশে কেন? ক্যাপ্টেন-পত্নীর দলবিরোধী আচরণের ব্যাখ্যা চাইল কংগ্রেস 

Click on your DTH Provider to Add TV9 Bangla