PM Narendra Modi: নজরে গুজ্জর ভোট, দেব নারায়ণের ১১১১ তম জন্মবার্ষিকীতে ভিলওয়াড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

Rajasthan Assembly Election 2023: গতবারের বিধানসভা নির্বাচনে বিজেপির তরফে গুজ্জর সম্প্রদায়ের নয়জনকে টিকিট দেওয়া হয়েছিল। কিন্তু একটিও আসনে জিততে পারেনি বিজেপি, সমস্ত ভোটই কংগ্রেসের ঝুলিতে চলে গিয়েছিল।

PM Narendra Modi: নজরে গুজ্জর ভোট, দেব নারায়ণের ১১১১ তম জন্মবার্ষিকীতে ভিলওয়াড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 9:12 AM

জয়পুর: হঠাৎ রাজস্থান সফর প্রধানমন্ত্রীর। তাঁর এই সফর ঘিরেই জল্পনা, রাজনৈতিক তরজা তুঙ্গে। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আজ রাজস্থান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ভগবান দেব নারায়ণের ১১১১ তম জন্মবার্ষিকীতে যোগ দিতে রাজস্থানের (Rajasthan) ভিলওয়াড়ায় মালাসেরিতে যাবেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এই সফরের আয়োজন করা হলেও, প্রধানমন্ত্রীর ভিলওয়াড়া যাওয়া নিয়ে রাজনৈতিক যোগ খুঁজে পাচ্ছে বিরোধীরা। চলতি বছরেই রাজস্থানে নির্বাচন থাকায় এবং গুজ্জর সম্প্রদায়ের ভোট পাওয়ার লক্ষ্যেই দেব নারায়ণে ১১১১ তম জন্মবার্ষিকীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী, এমনটাই দাবি তাদের।

১০ মাস বাদেই রাজস্থানে বিধানসভা নির্বাচন। চলতি বছরে এটাই প্রথম রাজস্থান সফর হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। রাজস্থানে নির্বাচনে ভোটের একটি বড় অংশই রয়েছে গুজ্জর সম্প্রদায়ের হাতে। বিজেপি ও কংগ্রেস, উভয়ই এই সম্প্রদায়ের সমর্থন পেতে মরিয়া। সেই কারণেই গুজ্জরদের অন্যতম পুজ্য ভগবান দেব নারায়ণের ১১১১ তম জন্মবার্ষিকীতে ভিলওয়াড়ার মালাসেরিতে যাচ্ছ্ন প্রধানমন্ত্রী, এমনটাই দাবি বিরোধীদের একাংশের। যদিও ইতিমধ্যেই বিজেপির তরফে সাফাই দিয়ে বলা হয়েছে, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এই সফরের আয়োজন করা হয়েছে। এরসঙ্গে আসন্ন বিধানসভা ও লোকসভা নির্বাচনের কোনও যোগ নেই।

উল্লেখ্য, গতবারের বিধানসভা নির্বাচনে বিজেপির তরফে গুজ্জর সম্প্রদায়ের নয়জনকে টিকিট দেওয়া হয়েছিল। কিন্তু একটিও আসনে জিততে পারেনি বিজেপি, সমস্ত ভোটই কংগ্রেসের ঝুলিতে চলে গিয়েছিল। রাজস্থানের কংগ্রেস নেতা সচিন পাইলটও  গুজ্জর সম্প্রদায়ের। তাদের আশা ছিল, নির্বাচনে কংগ্রেস জয়ী হলে সচিন পাইলটকেই মুখ্যমন্ত্রী করা হবে। কিন্তু কংগ্রেসের তরফে ফের একবার অশোক গেহলটকেই বেছে নেওয়া হয়েছিল মুখ্যমন্ত্রী হিসাবে। এর প্রভাব আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভোটব্যাঙ্কে পড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজস্থানের জনসংখ্যার ৯ থেকে ১২ শতাংশই গুজ্জর সম্প্রদায়ের। পূর্ব রাজস্থানের ৪০ থেকে ৫০টি আসনই গুজ্জরদের দখলে থাকে। এবারের নির্বাচনে এই বড় সংখ্যক ভোট আদায়ই নিশানা বানিয়েছে বিজেপি।