Netaji Statue: নেতাজির ২৮ ফুট দীর্ঘ মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী, জেনে নিন এই ভাস্কর্যের বিভিন্ন বৈশিষ্ট

Netaji Statue at India Gate: বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি পূর্ণাবয়ব মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৮০ মেট্রিক টন ওজনের একক গ্রানাইট পাথরের ব্লক থেকে এই মূর্তিটি খোদাই করা হয়েছে। জেনে নিন এর অন্যান্য বৈশিষ্ট।

Netaji Statue: নেতাজির ২৮ ফুট দীর্ঘ মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী, জেনে নিন এই ভাস্কর্যের বিভিন্ন বৈশিষ্ট
ইন্ডিয়া গেটে নেটাজি সুভাষচন্দ্র বসুর সুউচ্চ মূর্তি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 8:47 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি পূর্ণাবয়ব মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বছরের শুরুতে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী মোদী যেখানে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করেছিলেন, ঠিক সেখানেই নেতাজির এই বিশাল মূর্তিটি স্থাপন করা হয়েছে। ২৮০ মেট্রিক টন ওজনের একক গ্রানাইট পাথরের ব্লক থেকে এই মূর্তিটি খোদাই করা হয়েছে। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত প্রসারিত – সদ্য-নামাঙ্কিত কর্তব্য পথে মূর্তিটি উন্মোচন করা হয়। জেনে নেওয়া যাক নেতাজির এই নয়া মূর্তিটি সম্পর্কে –

নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিটি উচ্চতায় ২৮-ফুট। এটি ভারতের সবচেয়ে লম্বা, বাস্তবসম্মত, একক শিলা থেকে হস্তনির্মিত ভাস্কর্যগুলির অন্যতম। তেলেঙ্গানার খাম্মাম থেকে ওই গ্রানাইট পাথর সংগ্রহ করা হয়েছে। পাথরটিকে খাম্মাম থেকে নয়াদিল্লি পর্যন্ত ১৬৬৫ কিলোমিটার রাস্তা নিয়ে আসার জন্য ১৪০টি চাকাবিশিষ্ট একটি ১০০ ফুট লম্বা ট্রাক বিশেষভাবে নকশা করা হয়েছিল। সংস্কৃতি মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, ওই বিশাল গ্রানাইট পাথরের ব্লকটির ওজনের ছিল ২৮০ মেট্রিক টন। সেই পাথর থেকে ২৬,০০০ মানুষ খোদাই করে মূর্তিটি তৈরি করেছেন। শেষ পর্যন্ত মূর্তিটির ওজন দাঁড়িয়েছে ৬৫ মেট্রিক টন।

নেতাজির মূর্তিটি তৈরিতে একদিকে যেমন ঐতিহ্যগত কৌশলকে কাজে লাগিয়ে, আধুনিক সরঞ্জাম সাহায্য়ে সম্পূর্ণ হাতে খোদাই করা হয়েছে। ভাস্করদের দলটির নেতৃত্বে ছিলেন মহীশূরের ভাস্কর্ষ শিল্পী অরুণ যোগীরাজ। এর আগে তিনি আদি শঙ্করাচার্যের একটি ১২ ফুটের মূর্তি তৈরি করেছিলেন। ২০২১ সালে কেদারনাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই মূর্তিটির উন্মোচন করেছিলেন। অন্যদিকে, এই মূর্তিটির মডেল তৈরি করেছেন ভাস্কর নরেশ কুমাওয়াত। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, “আমি নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তির মডেল তৈরি করেছি। এটি আরও ৪০ জন ভাস্কর খোদাই করেছেন। আমরা ভাগ্যবান যে আজ ইন্ডিয়া গেটে মূর্তি উন্মোচন করা হল।”