সিবিএসই পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন নমো

কেজরীবাল, বর্ষা ছাড়াও সিবিএসই পরীক্ষা বতিলের সওয়াল করেছেন কংগ্রেসের নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী-সহ অনেকে।

সিবিএসই পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন নমো
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 11:51 AM

নয়া দিল্লি: দেশজুড়ে মারণ থাবা বসিয়েছে করোনা (COVID)। একাধিক রাজ্যের করোনা পরিস্থিতি ভয়ানক। মহারাষ্ট্রে আগেই বাতিল হয়েছে দ্বাদশ ও দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড আগেই টুইটারে একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে শিক্ষামন্ত্রী বলেছিলেন, “এই পরিস্থিতি পরীক্ষা নেওয়ার পরিস্থিতি নয়, স্বাস্থ্য আমাদের প্রথম গুরুত্ব।” পাশাপাশি সিবিএসই বোর্ডকেও পরীক্ষার দিন বদলের আর্জি জানাবেন বলে জানিয়েছিলেন বর্ষা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও কেন্দ্রের কাছে পরীক্ষা বাতিলের আর্জি জানিয়েছেন। এমতাবস্থায় সিবিএসই পরীক্ষা বাতিল সম্পর্কে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী।

বুধবার দুপুরেই শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্কের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেজরীবাল, বর্ষা ছাড়াও সিবিএসই পরীক্ষা বতিলের সওয়াল করেছেন কংগ্রেসের নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী-সহ অনেকে। গত বছর লকডাউনের ফলে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ হয়েছিল। তারপর সর্বাত্মকভাবে আর স্কুল-কলেজ খোলেনি।

আনলকের সময় পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছিল রাজ্যে। কিন্তু পঠনপাঠন শুরু হওয়ার পর একাধিক স্কুলে করোনা সংক্রমণের খবর এসেছিল। দেশ যখন করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভাসছে, তখন পরীক্ষা নিলে সংক্রমণের দ্রুততা বৃদ্ধি পাবে বলে পরীক্ষা বাতিলের আর্জি উঠছে বিভিন্ন মহল থেকে। সাংবাদিক বৈঠক করে কেজরীবাল একদিন আগেই অনলাইন পরীক্ষা বা ইন্টারনালের মাধ্যমে পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন: দুর্যোগ ব্যবস্থাপনার সমস্ত ব্যয় কেন্দ্রের বহন করা উচিত, সুপারিশ পঞ্চদশ অর্থ কমিশনের