মোদীর নামে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম! উদ্বোধনে রাষ্ট্রপতি

৬৩ একর জমির উপর তৈরি এই স্টেডিয়ামে রয়েছে ১১টি পিচ ও চারটি ড্রেসিংরুম। এছাড়াও দুটি জিম (Gym) ও ৭৬ টি কর্পোরেট বক্স (Corporate Box)-ও রয়েছে। উদ্বোধনের পর আজ থেকেই এই স্টেডিয়ামে ভারত ও ইংল্যান্ডের মধ্যে প্রথম আন্তর্জাতিক ডে-নাইট পিঙ্ক বল টেস্ট ম্যাচ (India-England Test Match) খেলা হবে।

মোদীর নামে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম! উদ্বোধনে রাষ্ট্রপতি
মোতেরা স্টেডিয়ামের নতুন নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2021 | 9:37 AM

আহমেদাবাদ: বিশ্বের বৃহত্তম মূর্তির পর বৃহত্তম স্টেডিয়ামের মুকুটও উঠল দেশের মাথায়। বুধবার গুজরাটের মোতেরায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) উদ্বোধন করলেন বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-র নামেই নামাঙ্কিত করা হল স্টেডিয়ামটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজ্জু (Kiran Rijju), গুজরাটের রাজ্যপাল আচার্য দেব্রাত (Acharya Devvrat) এবং বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ (Jay Shah)।

স্টেডিয়ামের উদ্বোধন করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, “২০১৮ সালের নভেম্বর মাসে আমি যখন অস্ট্রেলিয়ায় গিয়েছিলাম, তখন জানতে পেরেছিলাম যে ৯০ হাজার দর্শকাসনযুক্ত মেলবোর্ন স্টেডিয়াম বিশ্বের বৃহত্তম ক্রিকেট মাঠ। আজ দেশের কাছে অত্যন্ত গর্বের মুহূর্ত কারণ মোতেরায় ১ লাখ ১০ হাজার দর্শকাসনযুক্ত বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসাবে নরেন্দ্র মোদী স্টেডিয়ামের উদ্বোধন করা হল।”

আহমেদাবাদকে “স্পোর্টস সিটি” বানানোর লক্ষ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেন, “আজ ভারতের ক্রীড়া ইতিহাসে ঐতিহাসিক একটি দিন। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন নরেন্দ্র মোদী বলতেন যে গুজরাটিদের দুটি ক্ষেত্রে উন্নয়ন করতে হবে। সেটি হল ক্রীড়া ও সশস্ত্রবাহিনী। আমার অনুরোধেই তিনি জিসিএ-র দায়িত্ব নিয়েছিলেন এবং রাজ্যে খেলাধুলোর প্রচার শুরু করেছিলেন। ওঁনার স্বপ্ন ছিল বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম তৈরি হবে এখানে। সেই কারণেই ১ লাখ ১০ হাজার দর্শকাসন যুক্ত স্টেডিয়ামটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামেই নামাঙ্কিত করা হচ্ছে।”

আরও পড়ুন: হঠাৎ আটকে গেল নিফটি, দীর্ঘক্ষণ বন্ধ শেয়ার কেনাবেচা

৬৩ একর জমির উপর তৈরি এই স্টেডিয়ামে রয়েছে ১১টি পিচ ও চারটি ড্রেসিংরুম। এছাড়াও দুটি জিম ও ৭৬ টি কর্পোরেট বক্সও রয়েছে। উদ্বোধনের পর আজ থেকেই এই স্টেডিয়ামে ভারত ও ইংল্যান্ডের মধ্যে প্রথম আন্তর্জাতিক ডে-নাইট পিঙ্ক বল টেস্ট ম্যাচ খেলা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অনুষ্ঠানমঞ্চ থেকেই বলেন, “মোতেরায় নরেন্দ্র মোদী স্টেডিয়াম ও সর্দার বল্লভভাই পটেল স্পোর্টস এনক্লেভের মতোই নরনপুরায় আরেকটি স্পোর্টস কমপ্লেক্স তৈরি করা হবে। এই তিনটি স্টেডডিয়ামই যেকোনও ধরনের আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। আগামিদিনে আহমেদাবাদ দেশের ক্রীড়া শহর হিসাবে পরিচিত হবে।” মোতেরার পাশাপাশি সর্দার বল্লভভাই পটেল স্পোর্টস কমপ্লেক্সের প্রশংসা করে তিনি বলেন, “এখানে অলিম্পিকের আয়োজনও করা সম্ভব।”

এদিকে, ক্রীড়ামন্ত্রী কিরণ রিজ্জু বলেন, “এই স্টেডিয়ামের উদ্বোধন কেবল ক্রিকেটের জন্যই নয়, গোটা দেশের জন্যই গর্বের একটি মুহূর্ত। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের পাশাপাশি এটি বিশ্বের অন্যতম আধুনিক একটি স্টেডিয়াম।” উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে খুশি প্রকাশ করে তিনি বলেন, “ছোটবেলায় আমরা দেশে বৃহত্তম স্টেডিয়ামের কেবল স্বপ্নই দেখতাম। আজ ক্রীড়ামন্ত্রী হিসাবে সেই স্বপ্নপূরণ হতে দেখে আমি খুশি ধরে রাখতে পারছি না।”

আরও পড়ুন: ডিভাইডারে ধাক্কা ট্যাঙ্কারের, উলটে যাওয়ার আগেই মাঝে ঢুকে পড়ল গাড়ি, ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৭