President Ramnath Kovind’s Bangladesh Visit: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশেষ অতিথি রাষ্ট্রপতি কোবিন্দ, সাক্ষাৎ হাসিনার সঙ্গে

President Ramnath Kovind's Bangladesh Visit: আজ বাংলাদেশের হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতি কোবিন্দকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে গার্ড অব ওনার প্রদান করা হয়। 

President Ramnath Kovind's Bangladesh Visit: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিশেষ অতিথি রাষ্ট্রপতি কোবিন্দ, সাক্ষাৎ হাসিনার সঙ্গে
বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 2:54 PM

নয়া দিল্লি: স্বাধীনতার ৫০ বছরে পা দিচ্ছে বাংলাদেশ(Bangladesh)। এই উপলক্ষ্যেই বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশে গেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ(Ramnath Kovind)। তিনদিনের সফরে  তিনি বাংলাদেশের স্বাধীনতার বর্ষপূর্তির অনুষ্ঠানে অংশ নেবেন। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এই প্রথম বাংলাদেশ সফরে গেলেন রাষ্ট্রপতি।

মঙ্গলবারই বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla) জানান, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে তিনদিনের জন্য বাংলাদেশ সফরে যাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর অবধি তিনি বাংলাদেশে থাকবেন। বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের (Abdul Hamid) আমন্ত্রণেই তিনি বিশেষ অতিথি হিসাবে ঢাকায় যাচ্ছেন তিনি।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, “বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশের তরফে রাষ্ট্রপতিকে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। বিদেশী প্রতিনিধি হিসাবে একমাত্র তিনিই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। একইসঙ্গে করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর এই প্রথম বাংলাদেশ সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি, এটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

রাষ্ট্রপতির এই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে বলেই দাবি করেন বিদেশ সচিব শ্রিংলা। তিনি বলেন, “ভৌগলিক অবস্থান, ঐতিহ্য, ইতিহাস ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সমর্থনের উপর ভিত্তি করেই দুই দেশের মধ্য়ে সম্পর্ক গড়ে উঠেছে। এই অনুষ্ঠানে দুই দেশের মধ্য়ে পারস্পরিক সম্পর্কের গভীরতা আরও বৃদ্ধির দিকেই ইঙ্গিত দিচ্ছে।”

সরকারি সূত্রে খবর, তিনদিনের বাংলাদেশ সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সে দেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে তিনি দেখা করবেন এবং উচ্চ পর্যায়ের বৈঠক করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিদেশমন্ত্রী ডঃ একে আব্দুল মেমনেরও রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার কথা রয়েছে। বিদেশমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে রাষ্ট্রপতির সফর সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

আজ বাংলাদেশের হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতি কোবিন্দকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে গার্ড অব ওনার প্রদান করা হয়।

সফরের প্রথম দিনে রাষ্ট্রপতি জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। দুপুরে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্মৃতি জাদুঘরে যাবেন।  আগামিকাল, ১৬ ডিসেম্বর প্য়ারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথি হিসাবে যোগ দেবেন।