Britain COVID-19 Rule: ‘মানুষের জীবনই আগে’, বিরোধিতা সত্ত্বেও নয়া করোনাবিধি পাশ করালেন বরিস জনসন

Britain COVID-19 Rule: ব্রিটিশ সরকারের দাবি, দৈনিক প্রায় ২০ হাজার মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। এত সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার পরও সাধারণ মানুষের মধ্যে করোনাবিধি অনুসরণ ও টিকাকরণ নিয়ে দ্বিধা রয়েই গিয়েছে।

Britain COVID-19 Rule: 'মানুষের জীবনই আগে', বিরোধিতা সত্ত্বেও নয়া করোনাবিধি পাশ করালেন বরিস জনসন
ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস। জনসন ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 10:37 AM

লন্ডন: করোনার (COVID-19) বিপদ আগেই ছিল, উপরি পাওনা হিসাবে জুড়েছে ওমিক্রন (Omicron)। করোনার নতুন ভ্যারিয়েন্টে বিশ্বের যে তিনটি দেশে সর্বাধিক আক্রান্তের খোঁজ মিলছে, তার মধ্যে অন্যতম হল ব্রিটেন (Britain)। সেখানে দৈনিক কয়েক হাজার মানুষ ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন, ওমিক্রনে প্রথম মৃত্যুও হয়েছে ব্রিটেনেই। এই পরিস্থিতিতে দলের বিরোধিতা সত্ত্বেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) পাশ করালেন করোনার নতুন নিয়ম।

ব্রিটিশ সরকারের দাবি, দৈনিক প্রায় ২০ হাজার মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন। এত সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার পরও সাধারণ মানুষের মধ্যে করোনাবিধি অনুসরণ ও টিকাকরণ নিয়ে দ্বিধা রয়েই গিয়েছে। সংক্রমণে রাশ টানতে প্রধানমন্ত্রী বরিস জনসন প্রস্তাব দিয়েছিলেন নাইটক্লাব সহ একাধিক জায়গায় প্রবেশের জন্য টিকাকরণের সার্টিফিকেট বাধ্যতামূলক করার। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে ১০০ জন সদস্য় সেই প্রস্তাবনার বিরোধিতা করেন। তবে বিরোধিতা সত্ত্বেও ওই প্রস্তাবনা পাশ করিয়ে নিয়েছেন বরিস জনসন।

দলের সদস্যরা বিরোধিতা করলেও বিরোধী পক্ষের ভোটের জোরেই নাইটক্লাব সহ একাধিক জায়গায় প্রবেশে করোনা টিকার শংসাপত্র দেখানোর নিয়ম পাশ করানো হয়। এছাড়াও বুধবার থেকে বদ্ধ জায়গায় জমায়েত বা ক্রীড়ামূলক কোনও অনুষ্ঠানের ক্ষেত্রে করোনাটিকার শংসাপত্র বা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। বাইরে বের হলেই মাস্ক পরা এবং স্বাস্থ্যকর্মীদের বাধ্য়তামূলকভাবে টিকাপ্রাপ্ত হতে হবে। এইধরনের আরও একাধিক করোনা বিধি পালনের নিয়ম পাশ করানো হয়েছে।

ভ্রমণের ক্ষেত্রে ব্রিটেন বৎসনিয়া, দক্ষিণ আফ্রিকা ও  আফ্রিকার নয়টি দেশের নাম লাল তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। লাল তালিকাভুক্ত দেশগুলি থেকে আগত যাত্রীদের ব্রিটেনে আসার পরই বাধ্য়তামূলকভাবে হোটেলে একান্তবাসে থাকতে হত।

তবে  যেই সময়ে প্রধানমন্ত্রী বরিস জনসন গোটা দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়া থেকে রুখতে জাতীয়স্তরে প্রচারের ডাক দিয়েছেন, সেই সময়ে দাঁড়িয়ে দলের সদস্যদেরই বিরোধিতা যথেষ্ট অস্বস্তি তৈরি করেছে।

দেশে ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলার পরই বুস্টার ডোজ নেওয়ার উপর জোর দিয়েছিলেন তিনি। সরকারের তরফে ইতিমধ্যেই বুস্টার ডোজ়ের প্রচার শুরু করে দেওয়া হয়েছে। তবে করোনার দাপটে বিধ্বস্ত ব্রিটেনে একাধিকবার লকডাউন হওয়ায়, সাধারণ মানুষ এই বিধিনিষেধ ও মহামারির সঙ্গে লড়াই করতে করতে ক্লান্ত হয়ে পড়েছেন বলেই দাবি বেশ কিছু রক্ষণশীল নেতাদের।

আরও পড়ুন: Google’s Vaccination Policy: হাতে সময় মাত্র এক মাস, শর্ত না মানলে বেতন কাটবে গুগল, যেতে পারে চাকরিও! 

গত বছর দেশের সাধারণ মানুষকে উৎসবের মরশুমে গৃহবন্দি থাকতে বলা হলেও, আধিকারিকরা নিজেই ক্রিসমাস পার্টি করেছিলেন। এই ঘটনাকে কেন্দ্র করেও তুমুল সমালোচনার ঝড় ওঠে।

আরও পড়ুন: Chanel CEO Leena Nair: ফ্রান্সের আন্তর্জাতিক ফ্যাশন সংস্থার সিইও পদে ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার