Chanel CEO Leena Nair: ফ্রান্সের আন্তর্জাতিক ফ্যাশন সংস্থার সিইও পদে ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার

Chanel CEO Leena Nair: ফ্রান্সের এই সংস্থা ব্যাগ, পারফিউমের জন্য বিখ্যাত। নায়ারের হাত ধরে ব্যাপক সাফল্য আসবে বলে আশা করছে সংস্থা।

Chanel CEO Leena Nair: ফ্রান্সের আন্তর্জাতিক ফ্যাশন সংস্থার সিইও পদে ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার
লীনা নায়ার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 12:39 PM

লন্ডন : কয়েক দিন আগেই টুইটারের সিইও পদে বসেছেন ভারতীয় পরাগ আগরওয়াল। এবার ফের এক আন্তর্জাতিক সংস্থার মাথায় বসলেন আর এক ভারতীয়। ফ্রান্সেক বিখ্যাত ফ্যাশন সংস্থা শনেল- এর গ্লোবাল সিইও পদে বসছেন ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার। পারিবারিক ব্যবসা থেকে শুরু হয়া এই ফরাসি ফ্যাশন ব্র্যান্ড বর্তমানে বিশ্ব জুড়ে জনপ্রিয়তা পেয়েছে। সেই সংস্থাতেই দায়িত্ব পেলেন নায়ার। এর আগে ইউনিলিভার-এ ছিলেন তিনি।

সংস্থার তরফ থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে লীনা নায়ার একদিকে যেমন ব্যবসার ক্ষেত্রে সেরাটা দেওয়ার ক্ষমতা রাখেন, অন্যদিকে তিনি মানবিক এবং সহানুভূতিশীল। তাই এই সংস্থার ভারতীয় বংশোদ্ভূত এই মহিলার হাতে তুলে দেওয়া হয়েছে। শনেল-এর বিবৃতিতে বলা হয়েছে, ব্যবসার ক্ষেত্রে ভালো কাজ করার উদাহরণ রয়েছে লীনা নায়ারের। পাশাপাশি, মানবিক এবং প্রগতিশীল হিসেবেও পরিচিতি রয়েছে তাঁর।

এর আগে ইউনিলিভার সংস্থায় ছিলেন লীনা নায়ার। নতুন সংস্থায় সিইও হওয়ার খবর প্রকাশ্যে আসার পর ইউনিলিভারের সিইও অ্যালান জোপে সংস্থায় অবদানের জন্য ধন্যবাদ জানিয়েছেন লীনা নায়ারকে। ইউনিলিভার সংস্থায় ৩০ বছর কাজ করেছেন লীনা। শেষের দিকে তিনি ছিলেন ওই সংস্থার মানবসম্পদ বিভাগের (হিউম্যান রিসোর্স) প্রধান ও ইউনিলিভারের এক্সিকিউটিভ কমিটির সদস্য। ইউনিলিভার সংস্থার চিফ হিউম্যান রিসোর্স অফিসার হিসেবে তিনি ছিলেন প্রথম মহিলা, প্রথম এশিয়ান এবং সব থেকে কম বয়সীও বটে।

সেন্ট জেভিয়ার্স স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে পড়াশোনা করেছেন তিনি। মেধাবী ছাত্রী লীনা পেয়েছিলেন স্বর্ণপদক। বিজনেস স্কুল থেকে পাশ করার পরে ইউনিলিভার সংস্থায় ১৯৯২ থেকে কাজ শুরু করেন তিনি। বর্তমানে বিশ্বের ৫০০ টি দেশ থেকে কর্মী নিয়োগ করে থাকে ইউনিলিভার। সংস্থাকে এই জায়গায় আনার ক্ষেত্রে লীনার বিশেষ অবদান রয়েছে বলে উল্লেখ করেছেন ইউনিলিভারের সিইও। বিশেষত করোনা পরিস্থিতিতে এইচআর টিমকে মানবিকতার সঙ্গে ও পেশাদারিত্বের সঙ্গে লীনা যে ভাবে সামলেছেন, তার জন্য সাধুবাদ দিয়েছেন সিইও।

উল্লেখ্য শোনেল নামে ওই ফরাসি সংস্থা ফ্যাশন দুনিয়ায় বেশ জনপ্রিয়। পারফিউম সহ একাধিক জিনিসের জন্য জনপ্রিয়তা রয়েছে এই সংস্থার। আগামী বছরের শুরুতেই অর্থাৎ জানুয়ারি মাসে ওই সংস্থায় কাজ শুরু করবেন লীনা। লন্ডনে ওই সংস্থার মূল অফিস থেকেই কাজ করবেন তিনি।

আরও পড়ুন: Petrol-Diesel: পেট্রোল-ডিজেলের কর থেকে কত টাকা আয় হল কেন্দ্রের? হিসেব দিলেন অর্থমন্ত্রী