Google’s Vaccination Policy: হাতে সময় মাত্র এক মাস, শর্ত না মানলে বেতন কাটবে গুগল, যেতে পারে চাকরিও!

Google to Cut Salary, Fire Staff: কর্মীদের ৩ ডিসেম্বর অবধি সময় দেওয়া হয়েছিল নিজেদের টিকাকরণ নিয়ে তথ্য জানানো এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করার। নির্দিষ্ট মেয়াদ পার হওয়ার পরই গুগল সংস্থার তরফে কর্মীদের সঙ্গে যোগাযোগ করা হবে, যারা এখনও তাদের টিকাকরণের স্টেটাস জানাননি বা টিকা নেননি।

Google's Vaccination Policy: হাতে সময় মাত্র এক মাস, শর্ত না মানলে বেতন কাটবে গুগল, যেতে পারে চাকরিও!
গুগলের বিরুদ্ধে তদন্তে নামছে সিসিআই। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 9:25 AM

ক্যালিফোর্নিয়া: বিশ্বজুড়ে ফের একবার দাপট শুরু হয়েছে করোনা সংক্রমণের (COVID-19)। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে (Omicron) আক্রান্ত হচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। এই পরিস্থিতিতে করোনা টিকাকরণের নীতি (COVID Vaccination Policy) নিয়ে আরও কঠোর হল গুগল সংস্থা (Google)। অ্যালফাবেট কর্তৃপক্ষের (Alphabet Inc) তরফে জানানো হয়েছে, গুগলের যে সমস্ত কর্মীরা করোনা টিকাকরণের নিয়ম মানছেন না, তাদের বেতন (Salary) কেটে নেওয়া হবে, এমনকি আগামিদিনে তাদের চাকরি থেকে বরখাস্তও করা হতে পারে।

গুগলের শীর্ষকর্তাদের কাছে আসা বার্তায় জানানো হয়েছে, কর্মীদের ৩ ডিসেম্বর অবধি সময় দেওয়া হয়েছিল নিজেদের টিকাকরণ নিয়ে তথ্য জানানো এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করার। যদি স্বাস্থ্য়গত বা ধর্মীয় কোনও কারণে তারা টিকা না নিয়ে থাকেন, তাও জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল।

ওই নির্দিষ্ট মেয়াদ পার হওয়ার পরই গুগল সংস্থার তরফে কর্মীদের সঙ্গে যোগাযোগ করা হবে, যারা এখনও তাদের টিকাকরণের স্টেটাস জানাননি বা টিকা নেননি। টিকাকরণ থেকে ছাড়ের জন্য যারা আবেদন করেছিলেন, তাদের মধ্যে যাদের আবেদন গ্রহণ করা হয়নি, তাদের সঙ্গেও যোগাযোগ করবে সংস্থা।

জানা গিয়েছে, আগামী ১৮ জানুয়ারির মধ্যে যারা সংস্থার টিকাকরণের নিয়ম অনুসরণ করবেন না, তাদের ৩০ দিনের জন্য বেতন সহ ছুটিতে পাঠানো হবে। এরপরই বেতন ছাড়া ছয় মাস অবধি ছুটি কিংবা সরাসরি চাকরি থেকে বরখাস্তও করা হতে পারে। যদিও গুগল সংস্থার তরফে এই বিষয়ে এখনও কোনও বিবৃতি পেশ করা হয়নি।

নতুন বছরের জানুয়ারি মাস থেকেই গুগলের কর্মীদের কাজে ফেরার কথা থাকলেও, নতুন করে ওমিক্রন ভ্য়ারিয়েন্ট ছড়িয়ে পড়ায় এবং সংস্থার টিকাকরণ নীতি নিয়ে বহু কর্মীর দ্বিধা থাকায়, তারা কাজে ফিরতে অস্বীকার করেন। সেই কারণেই আপাতত কর্মীদের বাড়ি থেকেই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে সংস্থার তরফে ঠিক করা হয়েছিল সপ্তাহে তিনদিন কর্মীরা অফিস থেকে কাজ করবেন।