Gas Tanker Explosion: ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে পুড়ে ছারখার গোটা এলাকা, অন্তত ৬২ জনের দগ্ধ দেহ উদ্ধার

Gas Tanker Explosion: মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক দিকে দারিদ্র্য সহ একাধিক ইস্যুতে ধুঁকছে এই দেশ। এরই মধ্যে এই ভয়াবহ দুর্ঘটনা।

Gas Tanker Explosion: ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে পুড়ে ছারখার গোটা এলাকা, অন্তত ৬২ জনের দগ্ধ দেহ উদ্ধার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 7:34 AM

হাইতি : ভয়াবহ ট্যাঙ্কার বিস্ফোরণে (Tanker Explosion) মৃত্যু হল অন্তত ৬২ জনের। মঙ্গলবার সকালে সেই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে হাইতির (Haiti) এক শহরে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আচমকা বিস্ফোরণে শক্ত হয়ে মৃত্যু হয়েছে বহু মানুষের। চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মৃতদেহ। জিনিসপত্র সরিয়ে সে সব মৃতদেহ খুঁজে বের করা হচ্ছে।

একদিকে দারিদ্র্য, জ্বালানি সঙ্কট এবং হিংসার ঘটনা সহ একাধিক সমস্যায় ভুগছে হাইতি। এরই মধ্যে হাইতির এই ক্যাপ হাইতিয়েন শহরের বুকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা। ডেপুটি মেয়র প্যাট্রিক আলমোনোর জানিয়েছেন এখনও পর্যন্ত ৬২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। শহরের উত্তর উপকূলে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম এই শহরে ধ্বংসস্তূপ সরিয়ে মৃতদেহ খোঁজার কাজ চলছে বলে জানিয়েছেন তিনি। আলমোনোর জানিয়েছেন, এমনভাবে দগ্ধ হয়ে মানুষের মৃত্যু হয়েছে, যাতে মৃতদেহগুলি শনাক্ত করাই মুশকিল হয়ে উঠছে।

জানা গিয়েছে, হাইতি এই মুহূর্তে জ্বালানি সঙ্কটে ভুগছে। মঙ্গলবার সকালে ওই ট্যাঙ্কার থেকে গ্যাস সংগ্রহ করতে যাচ্ছিলেন সাধারণ মানুষ, সেই সময়ই এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। যে এলাকায় ট্যাঙ্কারটি দাঁড়িয়ে ছিল, সেই অঞ্চলের অন্তত ৪০ টি বাড়ি জ্বলে পুড়ে গিয়েছে। বাড়ির ভিতরে কত জনের মৃত্যু হয়েছে তা এখনও স্পষ্ট নয়। স্থানীয় জাস্টিন ইউনিভার্সিটি হসপিটালে ক্রমশ বাড়ছে রোগীর সংখ্যা। হাসপাতালের এক নার্স জানিয়েছেন, এত বেশি সংখ্যক রোগীকে একসঙ্গে চিকিৎসা দেওয়ার মতো পরিকাঠামো হাসপাতালে নেই, তাই সবাইকে বাঁচানো সম্ভব হবে কি না, সেই আশঙ্কাই প্রকাশ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন হাইতির প্রধানমন্ত্রী হেনরি। খবর পেয়ে ঘটনাস্থলে দিকে যাচ্ছেন তিনি। অতিরিক্ত স্বাস্থ্য কর্মী ও চিকিৎসক নিয়ে প্রধানমন্ত্রী যাচ্ছেন বলে জানা গিয়েছে। হাইতিতে জাতীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

হাইতিতে বরাবরই বিদ্যুতের সঙ্কট রয়েছে। সব নাগরিকের বিদ্যুতের চাহিদা মেটানো সম্ভব হয় না। সম্প্রতি বেশ কিছু জ্বালানির গাড়ি দুষ্কৃতিদের দখলে যাওয়ার ঘটনা ঘটেছে। গাড়িগুলি আটকে টাকা চাওয়া হচ্ছে। এর ফলে আরও বেড়েছে সঙ্কট। সেই জ্বালানি সঙ্কটের জেরে জলও সরবরাহ হয় না ঠিক মতো। ভেঙে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থাও।

আরও পড়ুন :  Israel-UAE relation: নতুন সম্পর্কের সূচনা, ইজরায়েলের প্রধানমন্ত্রী ও আমিরশাহির যুবরাজের মধ্যে দীর্ঘ বৈঠক

গত নভেম্বরে এরকম এক ট্যাঙ্কার বিস্ফোরণে অন্তত ৯১ জনের মৃত্যু হয়েছিল সিয়েরা লিওনে। ট্যাঙ্কারের সঙ্গে একটি গাড়ির সংঘর্ষে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। জ্বলে পুড়ে ছারখার হয়ে যায় আশেপাশের এলাকা। অন্তত ৯১ টি দেহ উদ্ধার করা হয় ঘটনাস্থল থেকে। ওই ট্যাঙ্কার থেকেও অনেকে জ্বালানি সংগ্রহ করতে এসেছিলেন। সেখানেই বিস্ফোরণ হয়ে আগুন লেগে যায়। তার জেরেই বহু মানুষের মৃত্যু হয়।

আরও পড়ুন : Body Recovered from Diamond Harbour Hospital: হাসপাতালের বাথরুম থেকে উদ্ধার মহিলার ঝুলন্ত দেহ, চিকিৎসক-নার্সদের চোখ এড়িয়ে কীভাবে মৃত্যু?