PM Modi’s Mother Memory: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মায়ের নামে গুজরাটের নদীবাঁধের নামকরণ

এই নদীবাঁধটি ৪০০ ফুট লম্বা এবং ১০০ ফুট চওড়া। জলাধারটি একবার পূর্ণ করলে নয়মাসে শুকনো হবে না।

PM Modi's Mother Memory: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মায়ের নামে গুজরাটের নদীবাঁধের নামকরণ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর মা হীরাবা মোদী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 6:00 PM

রাজকোট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মায়ের নামেই গুজরাটের নির্মীয়মাণ রাজকোটের নদীবাঁধের নামকরণ হবে। শুক্রবার ওই নদীবাঁধ নির্মীয়মাণ সংস্থা গঙ্গা পরিবার ট্রাস্টের তরফে আনুষ্ঠানিকভাবে একথা ঘোষণা করা হয়েছে। সংস্থার প্রেসিডেন্ট দিলীপ সাখিয়া বলেন, “১৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত নিয়ারি নদীর উপর নির্মীয়মাণ বাঁধটির নাম স্থির করা হয়েছে হীরাবা স্মৃতি সরোবর।”

জানা গিয়েছে, গুজরাটের রাজকোট জেলার ভার্গুদাদ গ্রামে রাজকোট-কালাওয়াড় রোডের পাশে নিয়ারি নদীর উপর একটি বাঁধ তৈরি হচ্ছে। ১৫ লক্ষ টাকা ব্যয়ে এই বাঁধটি নির্মাণ করছে গির গঙ্গা পরিবার ট্রাস্ট। বাধটির কাজ প্রায় সম্পূর্ণ। এবার বাঁধটির নাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রয়াত মা হীরাবা মোদীর নামেই করা হবে বলে জানিয়েছেন দিলীপ সাখিয়া।

গত বুধবার ভার্গুদাদ গ্রামে রাজকোট-কালাওয়াড় রোডের পাশে নিয়ারি নদীর বাঁধটির উদ্বোধন হয়েছে। স্থানীয় বিধায়ক দর্শিতা শাহ এবং রাজকোটের মেয়র প্রদীপ দাবের উপস্থিতিতে বাঁধটির উদ্বোধন করেন গঙ্গা পরিবার ট্রাস্টের প্রেসিডেন্ট দিলীপ সাখিয়া। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মায়ের নামে নদীবাঁধের নামকরণ করার প্রসঙ্গ তুলে বলেন, “প্রধানমন্ত্রীর মায়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতেই আমরা এই নদীবাঁধের নাম স্থির করেছি, হীরাবা স্মৃতি সরোবর। কারণ এটা তাঁর স্মৃতিতেই নির্মিত হচ্ছে। এছাড়া এটা অন্যদেরও তাঁদের প্রিয়জনের মৃত্যুর পরে কিছু দান করতে বা ভাল কিছু করতে অনুপ্রাণিত করবে।”

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবা মোদী গত ৩০ ডিসেম্বর আহমেদাবাদের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। তাঁর নামেই নিয়ারি নদীবাঁধের নামকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দিলীপ সুখিয়া।

গত চারমাসে দাতাদের আর্থিক সহায়তায় গঙ্গা পরিবার ট্রাস্ট মোট ৭৫টি নদীবাঁধ নির্মাণ করেছে। যার মধ্যে একটি হল, নিয়ারি নদীর উপর নদীবাঁধ। এটির নির্মাণকাজ আগামী দু-সপ্তাহের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে এবং প্রায় আড়াই কোটি লিটার জল ধরার ক্ষমতা এই বাঁধের রয়েছে বলে জানিয়েছেন ট্রাস্টের প্রেসিডেন্ট। তিনি বলেন, “এই নদীবাঁধটি ৪০০ ফুট লম্বা এবং ১০০ ফুট চওড়া। জলাধারটি একবার পূর্ণ করলে নয়মাসে শুকনো হবে না। ভূ-গর্ভস্থ জলে এটি ভরাট হবে এবং বাঁধ সংলগ্ন গ্রামের কৃষকদের উপকার হবে।”