Anurag Thakur: সাভারকরকে নয়, নিজের ঠাকুমাকেই অপমান করছেন রাহুল গান্ধী: অনুরাগ ঠাকুর

Anurag Thakur slams Rahul Gandhi: শনিবারই ভিডি সাভারকরকে নিশানা করেছিলেন কংগ্রেসের নেতা তথা সদ্য প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। ওই মন্তব্যের জন্য এদিন রাহুলকে তীব্র আক্রমণ করলেন অনুরাগ ঠাকুর।

Anurag Thakur: সাভারকরকে নয়, নিজের ঠাকুমাকেই অপমান করছেন রাহুল গান্ধী: অনুরাগ ঠাকুর
সাভারকর মন্তব্যের জন্য রাহুলের সমালোচনা করলেন অনুরাগ ঠাকুর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 8:55 PM

নয়া দিল্লি: শনিবারই ভিডি সাভারকরকে নিশানা করেছিলেন কংগ্রেসের নেতা তথা সদ্য প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী। মোদী পদবী নিয়ে তার মন্তব্যের জন্য ক্ষমা চাইলে, দুই বছরের কারাদণ্ড এড়াতে পারতেন তিনি। সাংবাদিক সম্মেলনে এই প্রশ্ন করতেই তিনি বলেন, “আমার নাম সাভারকর নয়, আমার নাম গান্ধী। গান্ধীরা কখনও কারোর কাছে ক্ষমা চায় না।” রবিবার, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই মন্তব্যের প্রেক্ষিতে একহাত নিলেন রাহুল গান্ধীকে। কেন্দ্রীয় মন্ত্রীর মতে, সাভারকরকে নয়, রাহুল আসলে তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধী, নেতাজি সুভাষ বসু, মহাত্মা গান্ধীদের মতো মহান ব্যক্তিদেরই অপমান করেছেন। টুইট করে অনুরাগ ঠাকুর বলেন, “প্রিয় রাহুল গান্ধী, স্বপ্নেও আপনি কখনও সাভারকার হতে পারবেন না। কারণ, সাভারকার হওয়ার জন্য প্রয়োজন দৃঢ় সংকল্প, ভারত প্রেম, নিঃস্বার্থতা এবং প্রতিশ্রুতি।”

এদিন একাধিক টুইট করে সাভারকরকে ‘অপমান’ করার জন্য প্রাক্তন কংগ্রেস সভাপতির তীব্র সমালোচনা করেছেন অনুরাগ ঠাকুর। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সাভারকরের লেখা বই ‘ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম’ পাঞ্জাবীতে অনুবাদ করা হয়েছিল। ভগৎ সিং নিজে রত্নাগিরিতে গিয়ে বীর সাভারকারের সঙ্গে দেখা করে সেই বই ছাপিয়েছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার আগে, সাভারকারের দু-দুটি বই থেকে তার ডায়েরিতে নোট নিয়েছিলেন ভগত সিং। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “শুধুমাত্র একজন বিবেকহীন ব্যক্তিই এহেন সাভারকরকে অপমান করতে পারেন।”

অনুরাগ ঠাকুর আরও জানিয়েছেন, সেই সময়ের সমস্ত বড় নেতারা সাভারকরের দেশপ্রেম এবং সাহসের সামনে মাথা নত করেছিলেন। এমনকি, ১৯২৩ সালে জাতীয় কংগ্রেসের কাকিনাড়া অধিবেশনেও সাভারকরের পক্ষে একটি প্রস্তাব পাস করা হয়েছিল। শুধু তাই নয়, রাহুল গান্ধীর ঠাকুমা, খোদ ইন্দিরা গান্ধীও ভারতের স্বাধীনতা আন্দোলনে সাভারকরের অবদানকে স্বীকৃতি দিয়েছিলেন বলে দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। বক্তব্যের সপক্ষে প্রমাণ হিসেবে তিনি সাভারকরের নামে প্রকাশিত একটি স্ট্যাম্পের ছবি পোস্ট করেছেন। ওই স্ট্যাম্প প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে প্রকাশ করা হয়েছিল বলে জানিয়েছেন অনুরাগ ঠাকুর। একই টুইটার থ্রেডে প্রধানমন্ত্রী থাকাকালীন ইন্দিরা গান্ধীর লেখা একটি চিঠিও পোস্ট করেছেন তিনি। সেই চিঠিতে ইন্দিরা গান্ধী ভারতের স্বাধীনতা আন্দোলনে বীর সাভারকরের লড়াই এবং অবদানের কথা স্বীকার করেছিলেন। পাশাপাশি প্রধানমন্ত্রী থাকাকালীন ইন্দিরা গান্ধী সাভারকরের উপর একটি তথ্যচিত্রও প্রকাশ করেছিলেন। সেই তথ্যচিত্রে তাঁর বীরত্ব, ত্যাগ এবং জাতির প্রতি নিঃস্বার্থ সেবাকে স্বীকৃতি দেওয়া হয়েছিল।

এরপরই অনুরাগ ঠাকুর বলেছেন, “ভেবে দেখুন, বীর সাভারকারের সম্মানে তাঁর ঠাকুমা এসব করতেন, সেই যুগের কোনও মহান ব্যক্তি তাঁর সম্পর্কে খারাপ কথা বলতেন না..আজ রাহুল গান্ধী সেই মহান ব্যক্তিত্বের সম্পর্কে এই সব কথা বলছেন। তাই তিনি আসলে সাভারকরকে নন, বরং তাঁর ঠাকুমা, নেতাজি বসু, ভগৎ সিং এমনকি গান্ধীজিকে অপমান করছেন।”