‘প্রধানমন্ত্রী ভীতু, ভারতের জমি চিনের হাতে তুলে দিয়েছেন’, লাদাখ ইস্যুতে বিস্ফোরক রাহুল

গতকালই রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বলেন, "চিনের সঙ্গে একাধিকবার আলোচনার পর দুই দেশই সেনা প্রত্যাহারের বিষয়ে সমঝোতায় এসেছে। প্যাংগং হ্রদের দক্ষিণ ভাগ থেকে সেনা প্রত্যাহার করে ফিঙ্গার ৮-এ অবস্থান করবে।"

'প্রধানমন্ত্রী ভীতু, ভারতের জমি চিনের হাতে তুলে দিয়েছেন', লাদাখ ইস্যুতে বিস্ফোরক রাহুল
সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 10:53 AM

নয়া দিল্লি: পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বর্তমান পরিস্থিতি নিয়ে রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যের পরই পাল্টা জবাব দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাজনাথ সিংয়ের সীমান্তে সেনা প্রত্যাহারের দাবি উড়িয়ে তিনি বললেন, “মোদী সরকার ভারতের এক টুকরো চিনের হাতে তুলে দিয়েছে।”

শুক্রবার সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী বলেন, “গতকাল প্রতিরক্ষামন্ত্রী একটি বিবৃতি রেখেছিলেন। শুরুতে সরকারের যে অবস্থান ছিল, তার উপরই সমঝোতা করা হয়েছে। এখন প্রতিরক্ষামন্ত্রী বিবৃতি জারি করে বলছেন যে আমরা পিছু হটে ফিঙ্গার ৩-তে অবস্থান করব। ভারতীয় সীমান্ত ফিঙ্গার ৪ অবধি এবং আমাদের সেখানেই অবস্থান করা উচিত।” ভারতীয় সেনাদের পিছু হটার বিষয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, “নরেন্দ্র মোদী ভারত মাতার একটি টুকরো চিনের হাতে তুলে দিয়েছেন।”

প্রধানমন্ত্রীকে আক্রমণ করে কংগ্রেস নেতা আরও বলেন, “প্রধানমন্ত্রী ভীতু, তাই চিনের সামনে রুখে দাঁড়াচ্ছে না। উনি দেশের সেনাবাহিনীর আত্মত্যাগকে ধুলোয় মিশিয়ে দিচ্ছেন। ভারতের কারোর এই বিষয়টি মেনে নেওয়া উচিত নয়।”

আরও পড়ুন: ৩৬ ঘণ্টার মধ্যে মুছে ফেলতে হবে বিতর্কিত ‘কনটেন্ট’, মোদী সরকারের কড়া নজরে সোশ্যাল মিডিয়া

বুধবার থেকেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহার শুরু হয়েছে। গতকালই রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বলেন, “চিনের সঙ্গে একাধিকবার আলোচনার পর দুই দেশই সেনা প্রত্যাহারের বিষয়ে সমঝোতায় এসেছে। প্যাংগং হ্রদের দক্ষিণ ভাগ থেকে সেনা প্রত্যাহার করে ফিঙ্গার ৮-এ অবস্থান করবে। অন্যদিকে, ভারতীয় সেনাবাহিনীও পিছু হটে ফিঙ্গার ৩-র কাছেই ধনসিং থাপা পোস্টে মোতায়েন থাকবে।”

রাজনাথ সিংয়ের এই বক্তব্যের সূত্র ধরেই কংগ্রেস নেতা বলেন, “ভারতীয় ভূখণ্ড ফিঙ্গার ৪ অবধি সীমাবদ্ধ। কিন্তু গতকাল প্রতিরক্ষামন্ত্রী বললেন যে আমাদের সেনাবাহিনী ফিঙ্গার ৩-এ অবস্থান করবে। অর্থাৎ ফিঙ্গার ৪ থেকে আমরা পিছু হটে ফিঙ্গার ৩-তে পৌঁছেছি। মোদী সরকার আমাদের জমি কেন চিনকে দিয়ে দিল?”

রাহুল গান্ধী আরও যোগ করে বলেন, “প্রতিরক্ষামন্ত্রী সবথেকে গুরুত্বপূর্ণ অঞ্চল ডেপস্যাং নিয়েই কোনও কথা বললেন না। এই অঞ্চল থেকেই চিন অনুপ্রবেশ করেছিল। সত্যিটা হল প্রধানমন্ত্রী ভারতীয় ভূখণ্ড চিনের হাতে তুলে দিয়েছেন। তাঁকে এই বিষয়ে জবাব দিতেই হবে।”

দেশের সেনাবাহিনীর উপর ভরসা রয়েছে কিনা, প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমার ভারতীয় সেনার উপর ভরসা রয়েছে, বায়ুসেনার উপর ভরসা রয়েছে, নৌসেনার উপর ভরসা রয়েছে, দেশের মানুষের উপর ভরসা রয়েছে। প্রধানমন্ত্রীর দায়িত্ব দেশের মানুষ ও সীমান্তকে রক্ষা করা। আমাদের সেনা চিনের সামনে দাঁড়াতে পারলেও প্রধানমন্ত্রী চিনের সামনে রুখে দাঁড়াতে পারছেন না। আমি নিশ্চিত যে সংসদে আমাদের এই বিষয়ে আলোচনা করতেও দেওয়া হবে না।”

সেনা প্রত্যাহারের বিষয়ে তিনি বলেন, “নিজের জমিতেই অন্য কেউ অনুপ্রবেশ করছে, তাদের পিছু হটানোয় সফলতা কোথায়?”

আরও পড়ুন: ভারতে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ কি ৮-১২ সপ্তাহ পর? হু-র সুপারিশে জোর চর্চা