কৃষক আন্দোলনে অভিনব সমর্থন, জালিকাট্টু দেখতে তামিলনাড়ু যাচ্ছেন রাহুল গান্ধী

আগামীকাল সকালে বা দুপুরেই মাদুরাই (Madurai) পৌঁছবেন রাহুল গান্ধী। প্রায় চার ঘণ্টা থাকবেন তিনি।

কৃষক আন্দোলনে অভিনব সমর্থন, জালিকাট্টু দেখতে তামিলনাড়ু যাচ্ছেন রাহুল গান্ধী
উল্লেখ্য, করোনার আরও এক নতুন স্ট্রেনের হদিশ পাওয়া যাচ্ছে, ওমিক্রন (Omicron)। চলতি সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলে করোনার এক নতুন ভ্যারিয়েন্টের (COVID 19 New variant)। এই স্ট্রেন এখনও পর্যন্ত সন্ধান পাওয়া করোনা স্ট্রেনগুলির মধ্যে সবথেকে বেশি সংক্রামক। দেরি না করে আজই শীর্ষ আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে আরও বেশি করে সজাগ থাকার প্রয়োজন আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Jan 12, 2021 | 8:20 PM

নয়া দিল্লি: জালিকাট্টু (Jallikattu) দেখতে তামিলনাড়ু যাবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। আগামিকাল, বুধবার তামিলনাড়ুতে পালিত হবে পোঙ্গল উৎসব। একইসঙ্গে খেলা হবে বিতর্কিত জালিকাট্টু। আর এই খেলা দেখতেই মন্দির শহরে হাজির হবেন রাহুল গান্ধী। তামিলনাড়ুর কংগ্রেস প্রদান কেএস আলাগিরি (KS Alagiri) বলেন, “কৃষক আন্দোলনে সমর্থন জানাতেই এই খেলা দেখতে যাবেন তিনি।”

আগামিকাল সকালে বা দুপুরেই মাদুরাই (Madurai) পৌঁছবেন রাহুল গান্ধী। প্রায় চার ঘণ্টা থাকবেন তিনি। কংগ্রেস নেতা কে এস আলাগিরি জানান, কৃষক আন্দোলনে সমর্থন জানাতেই একদিনের তামিলনাড়ু সফরে আসছেন রাহুল গান্ধী। তিনি কোনও দলীয় প্রচারে অংশ নেবেন না।

আরও পড়ুন: ‘টিকা পেলেও করোনা বিধি মেনে চলুন’, করজোড়ে আবেদন কেন্দ্রের

রাহুলের জালিকাট্টু দেখার পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, “ষাঁড় কৃষকদেরই জীবনের অংশ এবং কৃষিকাজেরই একটি প্রতীক। ফসলের উৎসবের দিনই রাহুল গান্ধীর এই সফর কৃষক ও তামিল সংস্কৃতিতে সম্মান জানাবে।” ইতিমধ্যেই রাহুল গান্ধীকে স্বাগত জানানোর জন্য শহর ছেয়ে গিয়েছে পোস্টারে, তাতে তামিলে লেখা “তামিলনাড়ুতে রাহুলকে স্বাগত”। আগামি এপ্রিল-মে মাসে রাজ্যে হতে চলেছে বিধানসভা নির্বাচন, তার আগে রাহুল গান্ধীর এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

পশুদের উপর নৃশংসতার অভিযোগে ২০১৪ সালে জালিকাট্টুর উপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট (Supreme Court), পরে তামিলবাসীদের বিক্ষোভের মুখে পড়ে ২০১৭ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। চলতি বছরেও করোনা সংক্রমণের কারণে জালিকাট্টু নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল। তবে শর্তসাপেক্ষে এই খেলার অনুমতি দিয়েছে তামিলনাড়ু সরকার। সরকারের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ১৫০ জনের বেশি প্রতিযোগী খেলায় অংশ নিতে পারবেন না। এছাড়া প্রত্যেক প্রতিযোগীকেই করোনার নেগেটিভ রিপোর্ট জমা দিয়ে হবে। দর্শকের সংখ্যাও কমিয়ে অর্ধেক করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আদালতের সিদ্ধান্ত নাকচ, কৃষকরা জানাল ‘সুপ্রিম কোর্টকে ব্যবহার করে কমিটি গড়ছে কেন্দ্র’