Child Marriage: ‘বাল্য বিবাহে’ সায় দিচ্ছে অশোক গেহলটের সরকার? কী রয়েছে সংশোধনী বিলে

Rajasthan Compulsory Registration of Marriages Amendment bill , 2021 : যদি পাত্রের বয়স ২১ কিংবা পাত্রীর বয়স ১৮ বছরের কম হয়, তাহলেও বিয়ে সংক্রান্ত যাবতীয় তথ্য অভিভাবককে ৩০ দিনের মধ্যে অবশ্যই জমা করতে হবে নিকটবর্তী ম্যারেজ রেজিস্ট্রেশন অফিসে।

Child Marriage: 'বাল্য বিবাহে' সায় দিচ্ছে অশোক গেহলটের সরকার? কী রয়েছে সংশোধনী বিলে
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 4:03 PM

জয়পুর : এবার থেকে রাজস্থানে নথিভুক্ত করা হবে বাল্যবিবাহ (Child Marriage)। আজ রাজস্থান বিধানসভায় এই সংক্রান্ত বিল পাস হল। আজ বিধানসভায় ধ্বনি ভোটের মাধ্যমে রাজস্থানে বাধ্যতামূলক বিবাহ নথিভুক্তিকরণ (সংশোধনী) বিল, ২০২১ পাশ হয়েছে। এই বিলে বলা হয়েছে, কোও নাবালিকার বিয়ের ৩০ দিনের মধ্যে বিয়ের যাবতীয় নথি অভিভাবককে সরকারের কাছে জমা করতে হবে।

আজ বিধানসভায় এই বিল পেশ করতেই শুরু হয় তুমুল হই হট্টগোল। বিরোধীদের অভিযোগ, এই বিলের মাধ্যমে রাজস্থানের কংগ্রেস সরকার বাল্যবিবাহকে আইনি বৈধতা দেওয়ার দিকে এগোচ্ছে। আর এই হই হট্টগোলের মধ্যেই বিজেপি বিধায়করা বিধানসভায় দাবি তুলেছিলেন, ধ্বনিভোট নয়, বরং ভোটাভুটির মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হোক। কিন্তু বিধানসভার অধ্যক্ষ তা নাকচ করে দেন। আর এরপরেই প্রতিবাদে বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা।

রাজস্থান বাধ্যতামূলক বিবাহ নথিভুক্তিকরণ (সংশোধনী) বিল, ২০২১

রাজস্থানে যে কোনও প্রান্তে স্বামী – স্ত্রী ৩০ দিনের বেশি সময় ধরে যদি একসঙ্গে থাকেন, তাহলে তাঁরা স্থানীয় বিবাহ নথিভুক্তিকরণ কার্যালয়ে গিয়ে বিয়ের রেজিস্ট্রি করার আবেদন করতে পারবেন। কিন্তু সমস্যা হচ্ছে, এই বিলের পরবর্তী অংশ নিয়ে। সেখানে বলা হচ্ছে, যদি পাত্রের বয়স ২১ কিংবা পাত্রীর বয়স ১৮ বছরের কম হয়, তাহলেও বিয়ে সংক্রান্ত যাবতীয় তথ্য অভিভাবককে ৩০ দিনের মধ্যে অবশ্যই জমা করতে হবে নিকটবর্তী ম্যারেজ রেজিস্ট্রেশন অফিসে। আর এই দ্বিতীয় অংশ নিয়েই শুরু হয় তুমুল সমালোচনা।

বিধানসভা থেকে ওয়াকআউটের পর বিজেপি বিধায়ক অশোক লাহটি সাংবাদিকদের জানান, এই রাজস্থান বাধ্যতামূলক বিবাহ নথিভুক্তিকরণ (সংশোধনী) বিল, ২০২১ পাশ হওয়া মানে, তা রাজস্থান বিধানসভার জন্য একটি কালো দিন। তিনি সরাসরি প্রশ্ন তোলেন অশোক গেহলটের সরকারের বিরুদ্ধে। বলেন, বিধানসভা কি আমাদের বাল্যবিবাহে সম্মতি দেওয়ার অনুমতি দেয়? এই বিলের সমর্থন জানানোর মানে বাল্যবিবাহে সমর্থন জানানো।

তবে বিজেপি বিধায়কদের এই ধরনের অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে রাজস্থান কংগ্রেস নেতৃত্ব। অশোক গেহলটের মন্ত্রিসভার সদস্য শান্তি ধারিওয়ালের স্পষ্ট বক্তব্য, সংশোধনী বিলের কোথাও বাল্য বিবাহে সম্মতি দেওয়ার কথা উল্লেখ করা নেই। বিয়ের শংসাপত্র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি না থাকলে বিধবাদের জন্য সরকারি যে সমস্ত সরকারি প্রকল্প আছে, তার সুবিধা থেকে বঞ্চিত থাকতে হয় বহু মানুষকে।

উল্লেখ্য, এর আগে ২০০৬ সালে সুপ্রিম কোর্ট সীমা বনাম অশ্বিনী কুমার মামলায় নির্দেশ দিয়েছিল, সব ধরনের বিয়ে বাধ্যতামূলকভাবে নথিভুক্ত করতে হবে। সুপ্রিম কোর্টের সেই নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই বিল সংশোধন করা হয়েছে বলেই দাবি শান্তি ধারিওয়ালের।

আরও পড়ুন : PM Modi on Vaccination: ‘এই প্রথম রাজনৈতিক দলের জ্বর হতে দেখলাম’, বিরোধীদের ‘পার্শ্বপ্রতিক্রিয়া’র খোঁচা নমোর