RDX Trace at PM Modi’s Jammu Venue: বিস্ফোরণস্থলে মিলল RDX-র নমুনা! নাশকতার তত্ত্বই জোরদার হচ্ছে প্রধানমন্ত্রীর জম্মু সফর ঘিরে

RDX Trace at PM Modi's Jammu Venue: জম্মুর সাম্বায় গত রবিবার একটি জনসভায় যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই সভাস্থল থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে লালিয়ান গ্রামের একটি ফাঁকা মাঠে বিস্ফোরণ হয়।

RDX Trace at PM Modi's Jammu Venue: বিস্ফোরণস্থলে মিলল RDX-র নমুনা! নাশকতার তত্ত্বই জোরদার হচ্ছে  প্রধানমন্ত্রীর জম্মু সফর ঘিরে
এখানেই হয়েছিল বিস্ফোরণ।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 12:58 PM

জম্মু: সন্দেহ ছিল আগেই, এবার প্রমাণও মিলল। গত সপ্তাহে জম্মুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সভাস্থলে যে বড়সড় হামলা চালানোর ছক কষেছিল জঙ্গিরা, তার প্রমাণও মিলছে, এমনটাই দাবি সূত্রের। গত রবিবার জম্মু সফরে (Jammu Visit) গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী, সে দিনই সভাস্থল থেকে ১২ কিলোমিটার দূরে একটি ফাঁকা মাঠে বিস্ফোরণ হয়েছিল। পুলিশ প্রাথমিকভাবে বজ্রপাত বা উল্কাপাতের জেরে বিস্ফোরণ হয়েছিল বলে মনে করলেও, সম্প্রতি গোয়েন্দারা জানান যে, ড্রোনের মাধ্যমে হয়তো আইইডি বিস্ফোরক ফেলা হয়েছিল।  এদিন জানা যায়, ওই মাঠ থেকে আরডিএক্স (RDX) ও নাইট্রেট যৌগ (Nitrate Compound) পাওয়া গিয়েছে। এই বিষয়ে সিএফএসএল(CFSL)-র তরফে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

জম্মুর সাম্বায় গত রবিবার একটি জনসভায় যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠান শুরু হওয়ার ঠিক আগে, ওই সভাস্থল থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে লালিয়ান গ্রামের একটি ফাঁকা মাঠে বিস্ফোরণ হয়। প্রাথমিক তদন্তের পর পুলিশের তরফে জানানো হয়েছিল, হয়তো উল্কাপাত বা বজ্রপাতের কারণেই বিস্ফোরণ হয়েছিল। পরে সোমবার গোয়েন্দা সূত্রে জানানো হয়, বিস্ফোরণের ঠিক আগেই কিছু একটা ওড়ার শব্দ শোনা গিয়েছিল। মাঠের আশেপাশের বাসিন্দারাও সেই শব্দ শুনতে পেয়েছিলেন বলে জানান। মনে করা হচ্ছে, ড্রোনের মাধ্যমে ওই ফাঁকা মাঠে বিস্ফোরক ফেলা হয়েছিল। আইইডি বিস্ফোরকের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়েছিল বলে মনে করা হচ্ছিল।

বিস্ফোরণের পরই পুলিশ ঘটনাস্থান থেকে মাটির নমুনা সংগ্রহ করে বিস্ফোরকের ধরন জানার জন্য। সূত্রের খবর, ওই রিপোর্টেই জানা গিয়েছে যে ঘটনাস্থান থেকে আইডিএক্স ও নাইট্রেট যৌগ পাওয়া গিয়েছে। এতেই আইইডি বিস্ফোরণ ঘটানোর সন্দেহ আরও জোরদার হয়েছে।

উল্লেখ্য, রবিবার সাম্বায় যেখানে প্রধানমন্ত্রীর সভাস্থল ছিল, ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত থেকে তার দূরত্ব ১০ কিলোমিটারেরও কম। আন্তর্জাতিক সীমান্ত পার করে ড্রোন পাঠানো হয়েছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: Booster Dose: বুস্টার ডোজ় নেওয়ার জন্য আর ৯ মাসের অপেক্ষা নয়, শীঘ্রই নয়া ঘোষণা করতে পারে কেন্দ্র