Booster Dose: বুস্টার ডোজ় নেওয়ার জন্য আর ৯ মাসের অপেক্ষা নয়, শীঘ্রই নয়া ঘোষণা করতে পারে কেন্দ্র

Booster Dose: বর্তমানে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস পর বুস্টার ডোজ় নিতে হয়। এবার সেই নিয়মে বদল আসতে পারে বলেই সূত্রের খবর।

Booster Dose: বুস্টার ডোজ় নেওয়ার জন্য আর ৯ মাসের অপেক্ষা নয়, শীঘ্রই নয়া ঘোষণা করতে পারে কেন্দ্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 2:24 PM

নয়া দিল্লি : করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধি পেতে শুরু করেছে দেশে। প্রতিদিনই একটু একটু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞরা সতর্ক হতে বলছেন বারবার। আর তারই মধ্যে বুস্টার ডোজ় নিয়ে নয়া নির্দেশিকা আসতে চলেছে বলেই সূত্রের খবর। যদিও ভারতে এখনও পর্যন্ত সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে যায়নি, তবে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মের বদল চাইছেন বিশেষজ্ঞরা। বর্তমানে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস পর বুস্টার ডোজ় নেওয়ার নির্দেশিকা রয়েছে। আর এবার সেই ফারাক কমিয়ে ৬ মাস করা হতে পারে বলে জানা গিয়েছে।

এখনও এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য মন্ত্রক নয়া নির্দেশিকা ঘোষণা করতে পারে বলে জানা গিয়েছে। আইসিএমআর এবং অন্যান্য সংস্থা গবেষণা চালিয়ে অ্যান্টিবডি সংক্রান্ত তথ্য সামনে এনেছে। আর সেখানে দেখা গিয়েছে, দুটো ভ্যাকসিনের মধ্যে ৬ মাসের ফারাক থাকা জরুরি। গবেষকরা বলছেন, ভ্যাকসিন নেওয়ার ছ মাস পর থেকে অ্যান্টিবডির সংখ্যা ক্রমশ কমতে শুরু করে মানব শরীরে। আর তখনই বুস্টার ডোজ় দেওয়ার প্রয়োজন হয়। তবেই মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা জোরাল হয়। সেই সমীক্ষা থেকেই উঠে এসেছে দ্বিতীয় ডোজ় এবং বুস্টার ডোজ়ের মধ্যে সময়সীমা কমানো প্রয়োজন।

জানা গিয়েছে, আগামিকাল অর্থাৎ ২৯ এপ্রিল দ্য ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন একটি বৈঠকে বসতে চলেছে। সেই বৈঠকেই ভ্যাকসিনের বিষয়ে আলোচনা হবে।

এ দিকে, করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। বুধবারই প্রায় তিন হাজারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল দৈনিক আক্রান্তের সংখ্যা। আর বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত বুলেটিনে দেখা গিয়েছে, আক্রান্তের সংখ্যা আরও কিছুটা বেড়ে হয়েছে ৩৩০৩। মাত্র ২৪ ঘণ্টাতেই রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৭০১ জন। একদিনেই করোনায় মৃতের সংখ্যাও ৩২ থেকে বেড়ে ৩৯-এ পৌঁছেছে। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৩০ লক্ষ ৬৮ হাজার ৭৯৯। বুধবার দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই মোদী বার্তা দিয়েছেন, করোনা সংক্রান্ত চ্যালেঞ্জ এখনও পার করেনি দেশ।

আরও পড়ুন : Maharashtra Power Crisis: ২ দিনের কয়লাও মজুত নেই, কয়েক ঘণ্টার মধ্যেই অন্ধকারে ডুবতে পারে এই রাজ্য!

আরও পড়ুন : India Weather Update: গরমে ভেঙেছে ১২২ বছরের রেকর্ড! বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আর কতদিন?