এক ফোঁটা রক্ত ও ঘণ্টাখানেক সময়, বলে দেবে আপনি কোডিভ পজিটিভ কি না

রাইস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন এক প্রযুক্তি নিয়ে এসেছেন যা এই পরীক্ষার পদ্ধতিকে আগামিদিনে নির্ঝঞ্ঝাট করে তুলতে পারে।

এক ফোঁটা রক্ত ও ঘণ্টাখানেক সময়, বলে দেবে আপনি কোডিভ পজিটিভ কি না
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:37 PM

নয়া দিল্লি: বিশ্বজুড়ে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ একটা বিষয় স্পষ্ট করে দিয়েছে। সেটা হল, খুব সহজে এই ভাইরাস আমাদের ছেড়ে যাওয়ার নয়। কিন্তু, নিত্যদিনের সঙ্গী হয়ে যাওয়া এই ভাইরাসকে শনাক্ত করার পদ্ধতি এখনও কিছুটা বেদনাদায়ক। নাকের এবং গলায় নমুনা সংগ্রহ করেই সাধারণভাবে এই ভাইরাসের পরীক্ষা চলছে। তবে রাইস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন এক প্রযুক্তি নিয়ে এসেছেন যা এই পরীক্ষার পদ্ধতিকে আগামিদিনে নির্ঝঞ্ঝাট করে তুলতে পারে। আপনি করোনায় আক্রান্ত হয়েছেন কি না সেটা জানতে এক ঘণ্টারও কম সময় এবং এক ফোঁটা রক্তই যথেষ্ট এই পদ্ধতিতে।

রক্তে শর্করা বা সুগারের পরিমাণ মাপার জন্য ঘরোয়াভাবে যে এক ধরনের মাইক্রো চিপ ব্যবহার করা হয়, এই ক্ষেত্রেও একই প্রযুক্তি কাজে লাগানো হয়েছে। রাইস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ডাকটিকিটের আকারে একটি চিপ প্রস্তুত করেছেন যা কোভিড পরীক্ষার ফলাফল এক ঘণ্টার মধ্যে আপনার মুঠোফোনে পৌঁছে দেবে।

ঘরে সুগার মাপার জন্য যেমন আঙুলে সরু সূচের খোঁচা দিয়ে এক ঠিক ফোঁটা রক্ত বের করে নেওয়া হয়, এ ক্ষেত্রেও সেটাই করা হবে। সেই এক ফোঁটা রক্ত ওই চিপে স্পর্শ করালেই ধরিয়ে দেবে কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত কি না। এসিএস সেন্সরের জার্নালে ইতিমধ্যেই সেই গবেষণাপত্র প্রকাশ পেয়েছে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, এই পদ্ধতিতে কোভিড পরীক্ষা করতে কোনও ল্যাবরেটরির প্রয়োজন পড়বে না। যে কোনও ওষুধের দোকান বা সামান্য স্বাস্থ্য কেন্দ্রেও এই পরীক্ষা করা যাবে।

আরও পড়ুন: টেপের সত্যতা স্বীকার মমতার, বললেন, ‘ভাইরাল করাটা অপরাধ’, পাল্টা প্রলয়ের দাবি, ‘ওটা দল করেছে’

শুধু তাই নয়, এক জায়গার থেকে অন্য জায়গায় পরিবহণের ক্ষেত্রেও এই নতুন পরীক্ষার কিট অনেকটাই সহজ হবে। কোভিডে আক্রান্ত এবং সুস্থ ব্যক্তিদের রক্তের নতুনা সংগ্রহ করে ইতিমধ্যেই বেশ কয়েক ধাপ পরীক্ষাতেও উত্তীর্ণ হয়ে গিয়েছে এই সরঞ্জাম। নমুনা সংগ্রহের পর গড়ে ৫৫ মিনিটের মধ্যেই মুঠোফোনে পরীক্ষার ফলাফল পৌঁছে যাবে বলে জানিয়েছেন নির্মাতারা।

আরও পড়ুন: ‘একটু চেষ্টা করি না…’ বলেই সভামঞ্চে আচমকা হুইলচেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন! নন্দীগ্রামে মমতার বড় চমক