বড়সড় বদল সংঘ পরিবারে, বিজেপির সঙ্গে সমন্বয় রক্ষায় এবার ‘সম্পর্ক অধিকারী’ অরুণ কুমার

RSS: বাংলাতেও বড়সড় বদল। পূর্বাঞ্চলে প্রধান প্রদীপ জোশীকে সরানো হল চণ্ডীগঢ়ে।

বড়সড় বদল সংঘ পরিবারে, বিজেপির সঙ্গে সমন্বয় রক্ষায় এবার 'সম্পর্ক অধিকারী' অরুণ কুমার
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 1:14 AM

নয়া দিল্লি: সামনেই উত্তর প্রদেশ-সহ একাধিক রাজ্যে বিধানসভা ভোট। বিভিন্ন দল ২০২৪ সালের লোকসভা ভোটের প্রস্তুতিও শুরু করে দিয়েছে। এরই মধ্যে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)-এ বড়সড় রদবদল। বিজেপির সঙ্গে এবার থেকে সংঘ পরিবারের তরফে সমন্বয় রক্ষা করবেন ‘সম্পর্ক অধিকারী’ অরুণ কুমার। মধ্য প্রদেশের চিত্রকূটে আরএসএস-এর পাঁচদিন ব্যাপী বৈঠক চলছে। সেখানেই রবিবার এই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। এতদিন এই পদ সামলেছেন কৃষ্ণ গোপাল।

সূত্রের খবর, কৃষ্ণ গোপালের শারীরিক অবস্থার কারণে এই বদল আনা হয়েছে। শোনা যাচ্ছে, বাংলাতেও বেশ কিছু বদল হচ্ছে। বাংলা ও ওড়িশার ক্ষেত্র প্রচারক ছিলেন প্রদীপ জোশী। তাঁকে সরানো হল। ক্ষেত্র প্রচারকের পাশাপাশি দক্ষিণবঙ্গ প্রান্ত প্রচারক পদেও নতুন মুখ আনা হচ্ছে। সম্ভবত ক্ষেত্র প্রচারক হিসাবে কলকাতা কেন্দ্রের দায়িত্ব সামলাবেন জলধর মাহাতো। দক্ষিণবঙ্গ প্রান্ত প্রচারক হিসাবে থাকতে পারেন প্রশান্ত ভট্ট। আরও পড়ুন: সংক্রমণের তৃতীয় ঢেউয়ে ময়দানে নামবে আরএসএস, সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেবে সংঘ

চিত্রকূটের বৈঠকে ছিলেন সংঘ প্রধান মোহন ভাগবত, দত্তাত্রেয় হসবলে-সহ আরএসএসের একাধিক গুরুত্বপূর্ণ সদস্য। প্রতি বছরই এই বৈঠক হয়। তবে ২০২২ সালে উত্তর প্রদেশ-সহ একাধিক রাজ্যে ভোটের আগে এই বৈঠক আলাদা তাৎপর্যের দাবিদার। সবদিক খেয়াল রেখেই বদল হয়েছে বলেও মনে করা হচ্ছে।