Maharashtra Council Polls: ‘প্রেস্টিজ ফাইট’-এ ধাক্কা! শাসক বিধায়কদের সমর্থন আদায় করে নির্বাচনে বড় জয় বিজেপির

Maharashtra Council Polls: 'প্রেস্টিজ ফাইট'-এ ধাক্কা! শাসক বিধায়কদের সমর্থন আদায় করে নির্বাচনে বড় জয় বিজেপির
ছবি- প্রতীকী চিত্র

Maharashtra: টানটান উত্তেজনার মধ্যে পঞ্চম আসনে জয়ী হয়ে বিজেপি প্রার্থী প্রসাদ লাড বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবীশকে ধন্যবাদ জানিয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 6:40 AM

মুম্বই: সোমবার মহারাষ্ট্রে বিধান পরিষদ (Maharashtra Legislative Council) নির্বাচন যেন সে রাজ্যের জোট সরকারের কাছে বড় ধাক্কা। বিধান পরিষদ নির্বাচন আরও একবার শিবসেনা-এনসিপি-কংগ্রেস (Shivsena-NCP-Congress) জোটকে প্রশ্ন চিহ্নের মুখে দাঁড় করিয়েছে। নির্বাচনের ফল প্রকাশের পর দেখা গিয়েছে, বিধান পরিষদের যে ১০ টি আসনে নির্বাচন হয়েছিল তাঁর মধ্যে ৫টিতে শাসক শিবির এবং অন্য ৫টিতে বিজেপি (BJP) নেতৃত্বাধীন এনডিএ জোট প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। সরকার পক্ষের বিধায়কদের ভোট যেতে পারে এই আশঙ্কা আগে থেকেই ছিল, ফল প্রকাশের পর সেই আশঙ্কা সত্যি বলে প্রমাণিত হয়েছে। সাম্প্রতিক রাজ্যসভা নির্বাচনেও শিবসেনা প্রার্থী হেরে গিয়েছিলেন, তারপর বিধান পরিষদ নির্বাচনে এই ফলাফল নিঃসন্দেহে শাসক শিবিরকে উদ্বেগে রাখবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। বিধান পরিষদ নির্বাচনে শিবসেনা প্রার্থী শচীন আহির এবং অমশ্যা পাডভি জিতেছেন। শরদ পওয়ারের এনসিপি থেকে একনাথ খড়সে এবং রামরাজে নিম্বলকরও নির্বাচনে জয়ী হয়েছেন। অন্যদিকে বিজেপির শ্রীকান্ত ভারতী, প্রবীণ দারেকার, উমা খাপ্রে এবং রাম শিন্ডেও জয়ী হয়েছে। বিজেপি প্রার্থী প্রসাদ লাড পঞ্চম আসনে ‘ক্রস ভোট’-এ নির্বাচিত হয়েছে। মনে করা হচ্ছে শাসক শিবিরের বেশ কিছু বিধায়ক প্রসাদকে ভোট দিয়েছেন।

টানটান উত্তেজনার মধ্যে পঞ্চম আসনে জয়ী হয়ে বিজেপি প্রার্থী প্রসাদ লাড বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবীশকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি শাসক শিবিরকে কটাক্ষ করে তাঁর জবাব ‘এই ফলাফল সরকারের কাছে পরাজয়… আপনাদের এক গাছের তলায় বসার সময় এসে গিয়েছে।’ ভোটে জিতে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকেও কটাক্ষ করতে ছাড়েননি তিনি। তাঁর অভিযোগ মহারাষ্ট্র সরকার দুর্নীতির সঙ্গে যুক্ত এবং মুখ্যমন্ত্রী কারও সঙ্গে দেখা করেন না। যে একটি মাত্র আসনে কংগ্রেস প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, সেই আসনেও কংগ্রেস হেরে গিয়েছে।

এদিন ৪৪ জন কংগ্রেস বিধায়ক সেখানে উপস্থিত ছিলেন। ফল প্রকাশের পর বোঝা গিয়েছে ৩ জন কংগ্রেস বিধায়ক বিরোধী শিবিরকে ভোট দিয়েছেন। বিধান পরিষদের ১০ টি আসনের জন্য সব মিলিয়ে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। শিবসেনা-এনসিপি-কংগ্রেস ২টি করে মোট ৬টি এবং বিজেপি ৫ টি প্রার্থী দিয়েছিল। ৯ জন প্রার্থীর জয় নিশ্চিত ছিল, কিন্তু দশম আসনের নির্বাচনে শাসক শিবির থেকে সমর্থন টেনে খেলা ঘুরিয়ে দেয় বিজেপি। আগামী দিনে এর প্রভাব মহারাষ্ট্র সরকারেও পড়ে কি না, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA