৪০০ টাকার টিকা বিক্রি হচ্ছে ১৫৬০ টাকায়! আদালতে যাওয়ার হুঁশিয়ারি শিরোমণি আকালি দলের প্রধানের

কংগ্রেস সরকারের সমালোচনা করে সুখবীর সিং বাদল রাহুল গান্ধীর কাছে প্রশ্ন রাখেন, "১৫৬০ টাকায় ভ্যাকসিনের একটি ডোজ় বিক্রিকে কি আপনি সমর্থন সমর্থন করেন?"

৪০০ টাকার টিকা বিক্রি হচ্ছে ১৫৬০ টাকায়! আদালতে যাওয়ার হুঁশিয়ারি শিরোমণি আকালি দলের প্রধানের
সুখবীর সিং বাদল। ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 04, 2021 | 2:23 PM

চণ্ডীগঢ়: চলতি বছরের শুরু থেকেই করোনা টিকাকরণের গতি নিয়ে প্রশ্নের মুখে পড়েছিল পঞ্জাব সরকার। সম্প্রতি মজুত টিকার অভাবে টিকাকরণ ব্য়হত হচ্ছে বলে রাজ্য সরকারের তরফে দাবি করা হলেও বৃহস্পতিবার সেই সেই তত্ত্ব উড়িয়ে দিলেন শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল। তাঁর অভিযোগ, রাজ্য সরকার চড়া দামে বেসরকারি হাসপাতালগুলিতে করোনা টিকা বিক্রি করছেন।

বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে সুখবীর সিং বলেন, “রাজ্যে করোনা ভ্যাকসিন মজুত রয়েছে, কিন্তু পঞ্জাব সরকার তা বেসরকারি হাসপাতালগুলির কাছে বিক্রি করছে। ৪০০ টাকায় ভ্যাকসিনের এক একটি ডোজ় কিনে পঞ্জাব সরকার বেসরকারি হাসপাতালে তা ১০৬০ টাকায় বিক্রি করছে। ফলে বেসরকারি হাসপাতালগুলিও আরও চড়া মূল্যে টিকাকরণ কর্মসূচি চালাচ্ছে।”

টিকাকরণ নিয়ে রাজ্য সরকার কীভাবে জালিয়াতি করছে, তা বোঝাতে সুখবীর সিং বাদল বলেন, “রাজ্যে কোভ্যাক্সিনের একটি ডোজ়ের দাম ৪০০ টাকা। কিন্তু সেটিই বেসরকারি হাসপাতালে ১০৬০ টাকায় বিক্রি করছে রাজ্য সরকার। বেসরকারি হাসপাতালগুলি নিজেদের পরিষেবার জন্য অতিরিক্ত কিছু টাকা যোগ করে ১৫৬০ টাকায় এক একটি ভ্যাকসিনের ডোজ় দিচ্ছে। অর্থাৎ পরিবার পিছু করোনা টিকা নিতে খরচ পড়ছে ৬ থেকে ৯ হাজার টাকা।”

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধুর বিরুদ্ধে বেসরকারি হাসপাতালে টিকা পাচার করার অভিযোগ এনে তিনি বলেন, “সাধারণ মানুষের জন্য বরাদ্দ ভ্যাকসিন বেসরকারি হাসপাতালে পাঠানোর জন্য স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধুর বিরুদ্ধে মামলা করা উচিত।”

রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিয়ে শিরোমণি আকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল জানান, শীঘ্রই যদি করোনা টিকা নিয়ে ব্যাবসা বন্ধ না হয়, তবে আদালতের দারস্থ হবে শিরোমণি আকালি দল। একইসঙ্গে তিনি জানান, শিরোমণি দলের নেতৃত্বে সরকার গঠন হলেই গোটা বিষয়টি নিয়ে তদন্ত করা হবে এবং যাঁরাই এই কাজের সঙ্গে জড়িত থাকবে, তাঁদের সকলের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও দাবি করে বলেন, যে মোহালিতে একদিনেই ৩৫ হাজার ডোজ় বিক্রি করে রাজ্য সরকার ২ কোটি টাকা আয় করেছে। কংগ্রেস সরকারের সমালোচনা করে তিনি রাহুল গান্ধীর কাছে প্রশ্ন রাখেন, “১৫৬০ টাকায় ভ্যাকসিনের একটি ডোজ় বিক্রিকে কি আপনি সমর্থন সমর্থন করেন?” রাজ্যের মুখ্যসচিব সাধারণ মানুষকে বেসরকারি হাসপাতাল থেকে করোনা টিকার পরামর্শ দেওয়ায় সেই মন্তব্যেরও সমালোচনা করেন তিনি।

এ দিকে, রাজ্য সরকার এবং নিজের নামে টিকা জালিয়াতির অভিযোগ উঠতেই স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিং সিধু বলেন, “টিকাকরণের উপর আমার কোনও নিয়ন্ত্রণ নেই। আমি কেবল করোনা চিকিৎসা, নমুনা পরীক্ষা ও টিকাকরণ কেন্দ্রগুলির উপর নজর রাখছি। তবে অভিযোগ যখন উঠেছে, তখন আমরা অবশ্যই তা খতিয়ে দেখব। আমি নিজেও এই ঘটনার তদন্ত করতে পারি।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla