Lok Sabha Election: ভাইপোকে সরিয়ে লোকসভায় প্রার্থী অখিলেশ! নামব না-নামব না করেও, শেষে নেমেই পড়লেন নির্বাচনে

Akhilesh Yadav: গতকালই কনৌজ থেকে লোকসভা ভোটের প্রার্থী ঘোষণা করেছিল সপা। প্রার্থী করা হয়েছিল অখিলেশের ভাইপো তেজপ্রতাপ সিং যাদবকে। তিনি মুলায়ম সিংয়ের ভাই রনবীর সিং যাদবের নাতি। এদিকে সম্পর্কে তিনি আবার আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের জামাই। তাঁকে সরিয়ে এবার প্রার্থী করা হল অখিলেশ যাদবকে।

Lok Sabha Election: ভাইপোকে সরিয়ে লোকসভায় প্রার্থী অখিলেশ! নামব না-নামব না করেও, শেষে নেমেই পড়লেন নির্বাচনে
সপা প্রধান অখিলেশ যাদবImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 12:06 AM

উত্তর প্রদেশ: লোকসভা নির্বাচনে লড়ব না, লড়ব না করে শেষে ভোটের হাওয়ায় গা ভাসিয়েই দিলেন সপা প্রধান অখিলেশ যাদব। রাতারাতি বদলে গেল সিদ্ধান্ত। উত্তর প্রদেশের কনৌজ থেকে ভোট লড়বেন সমাজবাদী পার্টির প্রধান। কনৌজ লোকসভা কেন্দ্র দীর্ঘদিন ধরে সপার দখলে ছিল। অতীতে মুলায়ম সিং যাদব এখান থেকে সাংসদ হয়েছেন। অখিলেশের স্ত্রী ডিম্পল যাদবও সাংসদ ছিলেন কনৌজ থেকে। অখিলেশ নিজেও এখান থেকে তিনবার লোকসভায় গিয়েছেন। দীর্ঘদিনের এই সপা দুর্গ গত লোকসভা নির্বাচনেই হাতছাড়া হয়েছে অখিলেশদের। এবার সেই দুর্গ পুনরুদ্ধারের চেষ্টায় সপা প্রধান নিজেই নেমে পড়লেন ভোটের ময়দানে।

গতকালই কনৌজ থেকে লোকসভা ভোটের প্রার্থী ঘোষণা করেছিল সপা। প্রার্থী করা হয়েছিল অখিলেশের ভাইপো তেজপ্রতাপ সিং যাদবকে। তিনি মুলায়ম সিং যাদবের নাতি। এদিকে সম্পর্কে তিনি আবার আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের জামাই। ২০১৪ সালের লোকসভা ভোটে জিতে সাংসদও হয়েছিলেন। গতকালই তাঁকে কনৌজ থেকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছিল সপা। কিন্তু এরপর রাতারাতি সিদ্ধান্ত বদল। বুধবার সপার তরফে জানিয়ে দেওয়া হয়, কনৌজ থেকে লড়বেন অখিলেশই।

উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব আগামিকালই তাঁর মনোনয়নপত্র জমা দেবেন বলে জানা যাচ্ছে। উল্লেখ্য, উনিশের লোকসভা ভোটেও অখিলেশ জয়ী হয়েছিলেন আজমগড় থেকে। কিন্তু পরে ২০২২ সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কারহল থেকে জেতার পর, তিনি সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন।

সূত্রের খবর, গতকাল সপার তরফে কনৌজে তেজপ্রতাপকে প্রার্থী করার পর দলের একাংশের মধ্যে ক্ষোভ দেখা গিয়েছিল। দলের নীচু তলার কর্মীরা দাবি তুলেছিলেন, সপার পারিবারিক আসন থেকে প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ুন সপা প্রধানই। উল্লেখ্য, এবারে ভোটে শুরু থেকেই প্রার্থী না হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন অখিলেশ। তিনি চেয়েছিলেন নিরন্তর দলের সার্বিক স্ট্র্যাটেজির দিকে নজর রাখতে। কিন্তু শেষ মুহূর্তে সপার এই সিদ্ধান্ত বদল বড় চমক বলেই মনে করছেন রাজনৈতিক মহল।