Mulayam Singh Yadav Passed Away: প্রয়াত মুলায়ম সিং যাদব

Mulayam Singh Yadav Passed Away: গত ২২ অগস্ট থেকেই তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। এদিন সকাল সাড়ে আটটা নাগাদ তিনি শেষ নিশ্বাস ত্য়াগ করেন।

Mulayam Singh Yadav Passed Away: প্রয়াত মুলায়ম সিং যাদব
প্রয়াত মুলায়ম সিং যাদব।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 11:29 AM

নয়া দিল্লি: সপ্তাহের শুরুতেই খারাপ খবর। প্রয়াত সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদব। গত ২২ অগস্ট থেকেই তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। এদিন সকাল সাড়ে আটটা নাগাদ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন প্রধান ছিলেন তিনি।

বিগত কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন প্রবীণ নেতা মুলায়ম সিং যাদব। মূত্রনালিতে সংক্রমণ সহ একাধিক শারীরিক জটিলতা ছিল তাঁর।  গত ২২ অগস্ট তাঁকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করা হয়। গত ২ অক্টোবর শারীরিক অবস্থার অবনতি হতেই তাঁকে আইসিইউতে স্থানান্তর করা হয়। তারপর থেকে জীবনদায়ী ওষুধের ভরসাতেই নিঃশ্বাস নিচ্ছিলেন সপার প্রতিষ্ঠাতা। একাধিকবার ডায়ালিসিসও হয় তাঁর।

গতকাল রাতেই হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, অবস্থা ভাল নয় মুলায়ম সিং যাদবের। তিনি এখনও আইসিইউতেই রয়েছেন। জীবনদায়ী ওষুধ দেওয়া হচ্ছে তাঁকে। সূত্রের খবর, এ দিন সকাল ৮ টা ১৫ মিনিট নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সমাজবাদী পার্টির তরফেও টুইট করে প্রবীণ নেতার প্রয়াণের কথা জানানো হয়েছে। সমাজবাদী পার্টির অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে বলা হয়, “আমার বাবা ও সকলের প্রিয় নেতাজী আর নেই- অখিলেশ যাদব।”

মুলায়ম সিং যাদবের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে সমাজবাদী পরিবারে। সূত্রের খবর, বাবার প্রয়াণের খবর পেয়েই কান্নায় ভেঙে পড়েছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। পরিবারের বাকি সদস্যরাও শোকে কাতর। ইতিমধ্যেই উত্তর প্রদেশে মুলায়ম সিং যাদবের বাড়ির বাইরে ভিড় জমিয়েছেন দলীয় কর্মী-সমর্থকরা।

অন্যদিকে, প্রবীণ নেতার মৃত্যুর খবর পেয়েই শোকবার্তা জানাচ্ছেন একের পর এক নেতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন মন্ত্রী প্রকাশ জাভারেকর, কংগ্রেস নেতা জয়রাম রমেশ, সকলেই টুইট করে শোকবার্তা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী তাঁর টুইট বার্তায় লেখেন, “মুলায়ম সিং যাদবজী উত্তর প্রদেশ তথা জাতীয় রাজনীতিতে নিজের আলাদা জায়গা করে নিয়েছিলেন। জরুরি অবস্থায় তিনি গণতন্ত্রের লড়াইয়ে অন্যতম সৈনিক ছিলেন। শক্তিশালী ভারত গড়তে তিনি প্রতিরক্ষামন্ত্রী হিসাবেও কাজ করেছেন।”