Agnipath Protest: অগ্নিপথ রুখতে পথে প্রতিবাদ সংযুক্ত কিষাণ মোর্চার

Agnipath: অগ্নিপথ নিয়ে সম্প্রতি উত্তপ্ত হয়ে উঠেছিল গোটা দেশে। পথে নেমে সরকারি সম্পত্তি ধ্বংস করতে উদ্যত হয় আন্দোলনকারীদের একাংশ।

Agnipath Protest: অগ্নিপথ রুখতে পথে প্রতিবাদ সংযুক্ত কিষাণ মোর্চার
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 7:41 PM

নয়া দিল্লি: বেশ কয়েকদিন ধরেই কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশজুড়ে বিক্ষোভ চলছে। অগ্নিপথ ইস্যুকে কেন্দ্র করে কয়েকদিন আগেই ভারত বনধের ডাক দিয়েছিল বেশ কয়েকটি সংগঠন। এবার সেই ইস্যুকে হাতিয়ার করে শনিবার পথে নামল সংযুক্ত কিষাণ মোর্চা। এদিন পথে নেমে শান্তিপূর্ণ প্রতিবাদ করার পাশাপাশি বেশ কয়েকটি জেলার ব্লক অফিসে এবং সদর দফতরে স্মারকলিপি জমা দেওয়া হয়েছিল। অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, তামিলনাড়ু, ছত্তীসগঢ়ের মতো বেশ কয়েকটি রাজ্যে প্রতিবাদে নেমে ছিল বিভিন্ন সংগঠন। এমনকী বেশ কিছু জায়গায় পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছিল।

এদিন অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে দেশজুড়ে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখায় সংযুক্ত কিষাণ মোর্চা। বিভিন্ন কৃষক, শ্রমিক সংগঠন এবং নাগরিক সমাজ এবং ছাত্রছাত্রীরা প্রতিবাদে অংশগ্রহণ করেছিলেন। আগেই সংযুক্ত কিষাণ মোর্চা নেতা রাকেশ টিকায়ত জানিয়েছিলেন, অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদে পথে নামবেন এবং নৈতিকভাবে তাঁরা এই এই আন্দোলনের পক্ষে রয়েছে।

অগ্নিপথ নিয়ে সম্প্রতি উত্তপ্ত হয়ে উঠেছিল গোটা দেশে। পথে নেমে সরকারি সম্পত্তি ধ্বংস করতে উদ্যত হয় আন্দোলনকারীদের একাংশ। ট্রেনে আগুন লাগানো থেকে রেল লাইন-সড়কপথ অবরোধের ঘটনা দেখা গিয়েছিল। এমনকী পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে বিভিন্ন রাজ্যে অনেকগুলি ট্রেন বাতিল করে দিতে বাধ্য হয় ভারতীয় রেল। কিন্তু কোনওভাবেই অগ্নিপথ প্রকল্প থেকে পিছনে সরে আসতে চায় না নরেন্দ্র মোদী সরকার। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলতে শোনা যায়, “কিছু বিষয় প্রথমে অন্যায় মনে হলেও, পরবর্তী সময়ে বোঝা যায় আসলে তা উন্নতির জন্যই করা হয়েছে।” অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভ আন্দোলন আগামী দিনে কোন দিকে যায়, সেটাই এখন দেখার।