স্বাধীনতা সংগ্রামীদের সারিতে সাভারকর! জোর বিতর্ক

ঋদ্ধীশ দত্ত

ঋদ্ধীশ দত্ত |

Updated on: Jan 20, 2021 | 5:30 PM

কংগ্রেসের অভিযোগ, "যে বীর সেনানিরা ব্রিটিশদের পরোয়া না করে দেশের স্বাধীনতার স্বার্থে ফাঁসিতে ঝুলে পড়েছিলেন, তাঁদের সঙ্গে সাভারকরের ছবি লাগানো মানে বাকিদের অসম্মান করা।"

স্বাধীনতা সংগ্রামীদের সারিতে সাভারকর! জোর বিতর্ক
ফাইল চিত্র

লখনউ: আইন পরিষদে সাভারকরের (Savarkar) ছবি নিয়ে জোর রাজনৈতিক তরজা শুরু হয়েছে উত্তর প্রদেশে (Uttar Pradesh)। হিন্দুত্ববাদী এই নেতার ছবি আইন পরিষদের গ্যালারিতে দেখা যাওয়ার পরই কংগ্রেসের (Congress) পক্ষ স্বাধীনতা সংগ্রামীদের অপমান করার অভিযোগ তোলা হয়ছে। কংগ্রেসের সদস্য এর প্রতিবাদে চিঠি লিখেছেন এবং সাভারকরের ছবি সেখান থেকে সরানোর দাবি তুলেছেন। ওই ছবি খুলে নিয়ে গিয়ে বিজেপির দফতরে লাগাতে বলছে কংগ্রেস।

ঘটনা হচ্ছে, স্বাধীনতা সংগ্রামীদের সারিবদ্ধ ছবির গ্যালারি তৈরি করা হয়েছে উত্তর প্রদেশে আইন পরিষদে। মঙ্গলবার যার উদ্বোধন করেন যোগী আদিত্যনাথ। কিন্তু, সেখানে ঢোকার মুখেই দেখা যাচ্ছে সাভারকরকে। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। চিঠি দিয়ে কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করে লেখা হয়, “যে বীর সেনানিরা ব্রিটিশদের পরোয়া না করে দেশের স্বাধীনতার স্বার্থে ফাঁসিতে ঝুলে পড়েছিলেন, তাঁদের সঙ্গে সাভারকরের ছবি লাগানো মানে বাকিদের অসম্মান করা।” চেয়ারম্যান রমেশ যাদবকে লেখা চিঠিতে কংগ্রেসের অভিযোগ এমনটাই।

কংগ্রেস সদস্য দীপক সিং আইন পরিষদের মূল দ্বার থেকে সাভারকরের ছবি সরানোর দাবি জানিয়ে বলেন, “উনি নিজেকে বাঁচানোর জন্য ব্রিটিশদের কাছে ক্ষমা চেয়েছিলেন। সাভারকরও জিন্নার ভাষাতেই দেশভাগের কথা বলতেন।” শুধু তাই নয়, সাভারকর ব্রিটিশদের সঙ্গে মিশে নেতাজীর আজাদ হিন্দ ফৌজের বিরোধিতা করেছিলেন বলেও অভিযোগ করেন কংগ্রেসের ওই সদস্য। দেশে সাম্প্রদায়িক অশান্তির জন্যও সাভারকরের ভূমিকাকেই তিনি কাঠগড়ায় তুলেছেন।

আরও পড়ুন: হাত, ঘাসফুলের পর এবার পদ্মে শান্তিপুরের বিধায়ক

গোটা বিতর্কে নিয়ে মুখ খোলেন সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবও। তাঁর মতে, সাভারকর স্বাধীনতা সংগ্রামে কতটা ভূমিকা নিয়েছেন সেই বিষয়ে যুবাদের নিয়ে একটি বিতর্ক হওয়া উচিত। তাহলেই পরিষ্কার হয়ে যাবে মানুষ সাভারকরকে কী চোখে দেখে।

যদিও সাভারকরকে নিয়ে বিজেপির দৃষ্টিভঙ্গি সর্বজনবিদিত। এবং খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কথাতেই সেই প্রতিফলন দেখতে পাওয়া গিয়েছে। হিন্দুত্ববাদী নেতার ছবি উন্মোচন অনুষ্ঠানে যোগী বলেন, “সাভারকর একজন বিরাট মাপের স্বাধীনতা সংগ্রামী এবং দার্শনিক ছিলেন। তাঁর ব্যক্তিত্ব সকল ভারতীয়দের অনুপ্রেরণা দেয়।”

আরও পড়ুন: বিনয়ের সন্ধানে ভাই বিকাশকে জিজ্ঞাসাবাদ সিবিআই-এর

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla