Supreme Court : স্পুটনিক-ভি টিকা নিয়ে বিপাকে পড়ে মামলা, ‘কেন্দ্রের কাছে যান’, বলল সুপ্রিম কোর্ট

Supreme Court : স্পুটনিক-ভি টিকাকরণে জটিলতা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। তিনি পুনরায় টিকাকরণের দাবি তোলেন। এই মামলার বিষয়ে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে।

Supreme Court : স্পুটনিক-ভি টিকা নিয়ে বিপাকে পড়ে মামলা, 'কেন্দ্রের কাছে যান', বলল সুপ্রিম কোর্ট
গ্রাফিক্স : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 8:13 PM

নয়া দিল্লি : স্পুটনিক ভি টিকা প্রাপকদের পুনরায় টিকা দেওয়ার আবেদনের বিষয়ে কেন্দ্রকে সিদ্ধান্ত নিতে বলল সুপ্রিম কোর্ট৷ উল্লেখ্য, তরুণ মেহতা নামক এক ব্যক্তি সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে দাবি করেন যে তাঁকে যাতে পুনরায় টিকা দেওয়া হয়। মামলাকারীর অভিযোগ, তিনি রাশিয়ান টিকা নিয়েছিলেন। তবে যেহেতু এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা অনুমোদিত নয়, তাই তিনি বিদেশ ভ্রমণে যেতে পারছেন না। এই আবহে মামলাটি বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং সূর্য কান্তের ডিভিশন বেঞ্চে ওঠে। তবে শীর্ষ আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করতে অস্বীকার করে। যদিও আবেদনকারীকে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, তিনি এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাতে পারেন।

এদিকে দেশে যাঁরা যাঁরা স্পুটনিক-ভি ভ্যাকসিন পেয়েছেন এবং যারা বিদেশ ভ্রমণ করতে ইচ্ছুক, তাঁদের স্বেচ্ছায় পুনরায় টিকাকরণের অনুমতি দেওয়ার বিষয়ে সংশ্লিষ্ট আবেদনকারীদের সঙ্গে কথা বলতে বলা হয়েছে কেন্দ্রকে। তাছাড়া এই একই কারণে যাঁরা কোভিড টিকা নীতিতে পরিবর্তন চাইছেন, তাঁরাও যাতে তাঁদের কথা তুলে ধরতে পারেন, তা নিশ্চিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে সিদ্ধান্ত নিতে বলেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত এদিন পর্যবেক্ষণ দেয়, “আবেদনকারী কোভিড টিকা নীতির একটি পরিবর্তন চেয়ে সংবিধানের ৩২ অনুচ্ছেদের অধীনে এই আদালতের হস্তক্ষেপের আবেদন করেছেন। আবেদনকারী বলেছেন যে তাঁকে স্পুটনিক ভি ভ্যাকসিন দেওয়া হয়েছিল। কিন্তু, যেহেতু এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা অনুমোদিত হয়নি, তাই তিনি বিদেশ ভ্রমণ করতে অক্ষম। আবেদনকারীর দাবি, যারা স্পুটনিক-ভি ভ্যাকসিন পেয়েছেন এবং বিদেশ ভ্রমণ করতে ইচ্ছুক, তাঁদের স্বেচ্ছায় পুনরায় টিকার নেওয়ার অনুমতি দেওয়ার জন্য টিকাকরণ নীতির পরিবর্তন করা হোক।”

এদিকে আজকে শীর্ষ আদালতের বেঞ্চ জানিয়েছে যে আবেদনকারী উপযুক্ত কর্তৃপক্ষের কাছে ন্যায়বিচারের দাবি না করে প্রথমেই আদালতের দ্বারস্থ হয়েছেন। শীর্ষ আদালত বলেছে, “টিকা প্রয়োগেরর ক্ষেত্রে সুরক্ষা এবং কার্যকারিতার বিষয়ে সতর্ক উপায়ে বৈজ্ঞানিক মূল্যায়ন প্রয়োজন। তাই, আবেদনকারীকে অনুমতি দেওয়া হয়েছে যে তিনি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সামনে এই বিষয়টি তুলে ধরতে পারবেন। একইভাবে অন্যান্য যে ব্যক্তিরা এই একই অসুবিধার সম্মুখীন হচ্ছেন তাঁরাও তা তুলে ধরতে পারবেন কেন্দ্রের সামনে। আবেদনকারীকে তা করার স্বাধীনতা দেওয়া হয়েছে।”

এদিকে আবেদনে বলা হয়েছিল যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ভিত্তিতে ব্যবহারের টিকার তালিকা নেই স্পুটনিক ভি টিকাটি। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, জাপানের মতো বিভিন্ন দেশের তালিকাতেও এই টিকা নেই। যাঁদের স্পুটনিক-ভি টিকা দেওয়া হয়েছে তাদের টিকাবিহীন ব্যক্তি হিসাবে বিবেচনা করা হচ্ছে এই সব দেশে। তাঁদের উল্লেখিত দেশগুলিতে ভ্রমণের অনুমতি দেওয়া হয়নি বা বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে বলা হচ্ছে।