রাতারাতি ভারতে হাজির দ্বিতীয় ‘মনোলিথ’, রহস্যে অবাক এলাকাবাসী

বিশ্বে প্রথম মনোলিথ দেখা গিয়েছিল আমেরিকার উতাহয়। তারপর নেদারল্যান্ড, ব্রিটেন থেকে শুরু করে বিশ্বের ৩০টি দেশে এই মনোলিথ দেখা গিয়েছে।

রাতারাতি ভারতে হাজির দ্বিতীয় 'মনোলিথ', রহস্যে অবাক এলাকাবাসী
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 3:57 PM

মুম্বই: ‘মনোলিথ’! গোটা বিশ্বে রহস্য তৈরি করেছে একটি কয়েক ফুটের লোহার খণ্ড। মাঝে মাঝেই বিশ্বের বিভিন্ন শহরে হঠাৎ দেখা যাচ্ছিল এই লোহার খণ্ড। আবার হঠাৎ করেই উবে যাচ্ছিল সেই লোহার খণ্ড। যা নিয়ে জোর চাঞ্চল্য ছড়িয়েছিল গোটা বিশ্বে। কেউ কেউ তো আবার বলতে শুরু করেছিলেন, মঙ্গলে অ্যালিয়েন আর মর্ত্যে মনোলিথ (Monolith), এ যেন আজব ধাঁধা। এ বার ভারতে উদ্ধার হল দ্বিতীয় মনোলিথ। তাও আবার খাস মুম্বইয়ে। বুধবার সকালে মুম্বইয়ের বান্দ্রা এলাকার জগারস পার্ক থেকে উদ্ধার হয় দেশের দ্বিতীয় মনোলিথ। সকালে পার্কের দায়িত্বে থাকা আসিফ জাকারিয়া লোহার খণ্ডটিকে চিহ্নিত করেন।

এর আগে ভারতে আহমেদাবাদের একটি পার্কে খোঁজ মিলেছিল ‘মনোলিথের’। সেই কাঠামোর দৈর্ঘ্য ছিল ১০ ফুট। তখনও একটি পার্কে দেখা মিলেছিল লোহার খণ্ডটির। তবে মাটির উপরে স্থাপিত হলেও মাটিতে কোনও খননের চিহ্ন ছিল না বলেই জানিয়েছিলেন এলাকাবাসীরা। যেখান থেকে ফের ঘনীভূত হয়েছিল ‘মনোলিথ’ রহস্য। তখন পার্কের দায়িত্বে থাকা আশারাম জানিয়েছিলেন সন্ধেয় বাড়ি যাওয়ার সময় ‘মনোলিথ’টিকে না দেখতে পেলেও পরদিন সকালে এসে তিনি ‘মনোলিথ’টি দেখেছিলেন।

বিশ্বে প্রথম ‘মনোলিথ’ দেখা গিয়েছিল আমেরিকার উতাহয়। তারপর নেদারল্যান্ড, ব্রিটেন থেকে শুরু করে বিশ্বের ৩০টি দেশে এই ‘মনোলিথ’ দেখা গিয়েছে। এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি বৃহনমুম্বই মিউনিসিপ্যাল করপোরেশন। এর আগে আহমেদাবাদে পাওয়া ‘মনোলিথ’টিতে অনেক সাংকেতিক সংখ্যা লেখা ছিল।

আরও পড়ুন: ভয় বাড়াচ্ছে করোনা, ৪ দিন পরেই জারি হচ্ছে লকডাউন