‘দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি’, রিভেঞ্জ ট্রাভেল সম্পর্কে সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক

Health Ministry: গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় চোখে পড়ছে পর্যটনের ছবি। বিশেষত মানালি, মুসৌরির মতো জায়গাগুলিতে বাড়ছে ভিড়।

'দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি', রিভেঞ্জ ট্রাভেল সম্পর্কে সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক
মানালির এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 6:46 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউ কার্যত বিপর্যস্ত করে দিয়েছিল গোটা দেশকে। গত কয়েক মাসে করোনায় মৃত্যু হয়েছে বহু মানুষের। অক্সিজেনের অভাব, মৃতদেহের ভিড় ঘুম উড়িয়েছিল সাধারণ মানুষের। কিন্তু লকডাউন উঠতে না উঠতেই পর্যটকদের ভিড় বেড়েছে বিভিন্ন জায়গায়। বিশেষত পাহাড়ি এলাকাগুলোতে পর্যটকদের ভিড়ের যে ছবি চোখে পড়ছে, তা নিয়েই উদ্বেগ প্রকাশ করল স্বাস্থ্য মন্ত্রক। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে সতর্ক করে স্বাস্থ্য সচিব বললেন, ‘দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি।’

এ দিন স্বাস্থ্য সচিব লাভ আগরওয়াল বলেন, ‘মানুষ রিভেঞ্জ ট্রাভেলে বেরিয়ে পড়েছে। মানালি, মুসৌরি, সিমলা, দিল্লির লক্ষী নগর বা দাদর মার্কেট থেকে যে ছবিগুলো সামনে আসছে, সেখানে দেখা যাচ্ছে একসঙ্গে বহু মানুষ মাস্ক না পরে রাস্তায় বেরিয়েছেন। লড়াইটা শেষ হয়ে যায়নি, এটা বোঝা উচিৎ মানুষের। ভাইরাস এখনও শেষ হয়ে যায়নি। আচরণই একমাত্র সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে পারে।

একই ছবি দেখে উদ্বেগ প্রকাশ করেছেন আইসিএমআরের ডিজি ড. বলরাম ভার্গভ। তিনিও মনে করিয়ে দিয়েছেন দ্বিতীয় তরঙ্গের প্রভাব এখনও দেশের বেশ কিছু রাজ্যে রয়েছে। তিনি বলেন, ‘একবার যখন পজিটিভিটির হাত ৫ শতাংশে নেমে আসবে, তখনই পরিস্থিতি নিরাপদ বলা সম্ভব।’ আর তার জন্য টেস্টিং চালিয়ে যাওয়া, ভ্যাকসিন নেওয়া ও আচরণ ঠিক রাখার মতো বিষয়গুলিতে নজর দেওয়ার কথা বলেন তিনি।

আরও পড়ুন: কম্পিউটার হ্যাক করে ভরে দেওয়া হয় ‘ভুয়ো ফাইল’! স্ট্যান স্বামীর মৃত্যুর পরই সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

গত কয়েক মাস ধরে কোভিডের কারণে বাড়ি ছেড়ে বেরতে পারেননি অনেকেই। ওয়ার্ক ফ্রম হোমে মানসিক চাপে হাঁপিয়ে উঠেছেন অনেকেই। আর সেই কারণেই বহু ভারতীয় মুক্তির শ্বাস নিতে বেরিয়ে পড়েছেন। এই ভ্রমণের প্রবণতাকেই বলা হচ্ছে ‘রিভেঞ্জ ট্রাভেল।’ ভরে যাচ্ছে হোমস্টে, রিসর্ট। আর তাতেই সংক্রমণের আতঙ্ক দেখছেন বিশেষজ্ঞরা।