কম্পিউটার হ্যাক করে ভরে দেওয়া হয় ‘ভুয়ো ফাইল’! স্ট্যান স্বামীর মৃত্যুর পরই সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

সুরেন্দ্র গাদলিং-এর কম্পিউটার হ্যাক করা হয়েছিল, বলছে ফরেনসিক রিপোর্ট। একই মামলায় গ্রেফতার হয়েছিলেন স্ট্যান স্বামী ও সুরেন্দ্র গাদলিং।

কম্পিউটার হ্যাক করে ভরে দেওয়া হয় 'ভুয়ো ফাইল'! স্ট্যান স্বামীর মৃত্যুর পরই সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 5:41 PM

ওয়াশিংটন: ধরা পড়ার পর থেকে জামিনের আবেদনে বারবার স্ট্যান স্বামী বলে এসেছিলেন যে তাঁর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, সেগুলো সাজানো। কিন্তু কোনোভাবেই জামিন পাননি তিনি। অসুস্থ অবস্থাতেও বন্দি ছিলেন তিনি। গতকাল তাঁর মৃত্যু হয়। আর তারপরই সামনে এল ওই মামলা সংক্রান্ত একটি রিপোর্ট। আমেরিকার এক সংস্থার ফরেনসিক রিপোর্ট স্ট্যান স্বামীর সেই বক্তব্যকেই সমর্থন করছে। রিপোর্ট বলছে, একই অভিযোগে গ্রেফতার হওয়া সুরেন্দ্র গাদলিং-এর কম্পিউটার হ্যাক করে কেউ বা কারা  ভরে দিয়েছিল ভুয়ো ফাইল। সেখান থেকেই তাঁদের বিরুদ্ধে অভিযোগের সূত্রপাত।

আরসেনাল কনসাল্টিং নামে ওই সংস্থার ফরেনসিক রিপোর্টে দাবি করা হয়েছে সুরেন্দ্র গাদলিং-এর বিরুদ্ধে যে সব প্রমাণ হাতে এসেছে, সেগুলি আসলে কেউ বাইরে থেকে কম্পিউটারে ভরে দিয়েছিল। ভীমা-কোরেগাঁও সন্ত্রাসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এবং মাওবাদী যোগে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছিল। এদের মধ্যে ছিলেন আইনজীবী সুরেন্দ্র গাদলিং। পরে মোদীকে হত্যার পরিকল্পনায় যুক্ত থাকার অভিযোগও আসে এদের বিরুদ্ধে।

এনআইএ-র তদন্তকারীদের দাবি, ভীমা-কোরেগাঁও সন্ত্রাসের ঘটনায় এই ১৬ জনের মদত ছিল। তাঁদের মধ্যে সবথেকে বয়স্ক ছিলেন স্ট্যান স্বামী। ইউএপিএ আইনে আভিযুক্ত ছিলেন এরা। এদের মধ্যে রোনা উইলসন নামেও একজনকে গ্রেফতার করা হয়েছিল। মাস কয়েক আগে এই মার্কিন সংস্থাই রিপোর্ট দেয় যে রোনা উইলসনের কম্পিউটার হ্যাক করে সেখানে ৩০টি ফাইল ঢুকিয়ে দেওয়া হয়। মার্কিন ওই সংস্থা সম্প্রতি সুরেন্দ্র গাদলিং-এর হার্ড ড্রাইভ খতিয়ে দেখে এই তথ্য দিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, তথ্য ও প্রমাণ লোপাট করার এত বড় ঘটনা এর আগে এই সংস্থা দেখেনি।

আরও পড়ুন: আর ঝুঁকি নয়, তড়িঘড়ি ১০ টি অ্যান্টি ড্রোন সিস্টেম কিনতে উদ্যোগী বায়ুসেনা

দীর্ঘ অসুস্থতার কারণে সোমবার প্রয়াত হলেন সমাজকর্মী স্ট্যান স্বামীর। আদিবাসী অধিকারের জন্য তিনি জীবনের দীর্ঘ সময় লড়াই চালিয়ে গিয়েছেন। ভীমা-কোরেগাঁও মামলায় তিনি প্রায় এক বছর ধরে জেলে বন্দি ছিলেন। ৮৩ বছরের খ্রিস্টান মিশনারি স্ট্যানকে গত বছরের অক্টোবর মাসে গ্রেফতার করে এনআইএ। তাঁর বিরুদ্ধে ২০১৭ সালে পুণের ভীমা-কোরেগাঁওয়ে মাওবাদীদের সাহায্যে হিংসা ছড়ানোর অভিযোগ ছিল। ঘটনায় মাওবাদী ঘনিষ্ঠ সংগঠন এলগার পরিষদও জড়িত ছিল বলে অভিযোগ।