Adar Poonawalla: ‘আমার হিরো, আমার বাবা’, সেরাম কর্তার পদ্ম সম্মান প্রাপ্তিতে কেন্দ্রকে ধন্যবাদ আদার পুনাওয়ালার

Adar Poonawalla Thanked Government: কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানান তাঁর বাবা সাইরাস পুনাওয়ালাকে এই সম্মানে ভূষিত করার জন্য। টুইটে লেখেন, "আমার আদর্শ, আমার হিরো, আমার বাবা ডঃ সাইরাস পুনাওয়ালাকে এই সম্মান দেওয়ার জন্য আমি ভারত সরকারকে ধন্যবাদ জানাই।" 

Adar Poonawalla: 'আমার হিরো, আমার বাবা', সেরাম কর্তার পদ্ম সম্মান প্রাপ্তিতে কেন্দ্রকে ধন্যবাদ আদার পুনাওয়ালার
সেরাম সংস্থার সিইও আদার পুনাওয়ালা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 9:07 AM

নয়া দিল্লি: দেশে করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করেছিল সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। তাদের তৈরি করোনা টিকা কোভিশিল্ড (Covishield) কেবল দেশের কয়েক কোটি মানুষকেই করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দেয়নি, একইসঙ্গে বিদেশেও রফতানি করে লক্ষাধিক মানুষকে করোনা থেকে সুরক্ষা দিয়েছে। এই বছর তাই পদ্ম ভূষণ (Padma Bhushan) সম্মানে ভূষিত করা হচ্ছে সেরাম সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সাইরাস পুনাওয়ালা(Cyrus Poonawalla)-কে। বাবার এই সম্মান প্রাপ্তিতে খুশি ছেলে আদার পুনাওয়ালাও। সেরাম সংস্থার সিইও হিসেবে নয়, গর্বিত ছেলে হিসাবেই মঙ্গলবার তিনি টুইটে খুশি জাহির করেন।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় সরকার পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য দেশের ১২৮ জন বিশিষ্ট ব্যক্তিকে পদ্মভূষণ ও পদ্ম বিভূষণ সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, তাকে সম্মান জানাতেই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সাইরাস পুনাওয়ালাকে পদ্ম ভূষণ পুরস্কার দেওয়া হচ্ছে।

আদার পুনাওয়ালার টুইট:

দেশের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মানে সাইরাস পুনাওয়ালাকে ভূষিত করা হচ্ছে, এই খবর পেয়েই টুইট করেন ছেলে আদার পুনাওয়ালা। তিনি টুইটে লেখেন, “যে সকল যোগ্য ব্যক্তি এই বছর পদ্ম সম্মান পাচ্ছেন, তাদের সকলকেই আমি হৃদয়ের অন্তর থেকে অভিনন্দন জানাচ্ছি।”

এরপরই তিনি কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানান তাঁর বাবা সাইরাস পুনাওয়ালাকে এই সম্মানে ভূষিত করার জন্য। টুইটে লেখেন, “আমার আদর্শ, আমার হিরো, আমার বাবা ডঃ সাইরাস পুনাওয়ালাকে এই সম্মান দেওয়ার জন্য আমি ভারত সরকারকে ধন্যবাদ জানাই।”

 ভ্যাকসিন জগতে সাইরাস পুনাওয়ালা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নাম। বিভিন্ন রোগের টিকা তৈরি করে তাঁর সংস্থা। বর্তমানে তিনি পুনাওয়ালা গ্রুপের চেয়ারম্যান, যার অন্তর্গত সেরাম ইনস্টিটিউটও। করোনার বিরুদ্ধে কঠিন লড়াইয়ে যেভাবে সেরাম সংস্থা অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে কোভিশিল্ড করোনা টিকা তৈরি করেছে, তার জন্য একাধিকবার কেন্দ্রর তরফে টিকা প্রস্তুতকারক সংস্থাকে ধন্যবাদ জানানো হয়েছে। এবার পদ্ম ভূষণ সম্মানও দেওয়া হচ্ছে সংস্থার প্রধান কর্তা সাইরাস পুনাওয়ালাকে। এর আগে ২০০৫ সালে পদ্মশ্রী সম্মানেও ভূষিত হয়েছিলেন তিনি।

১৯৬৬ সালে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া গড়ে তোলেন সাইরাস পুনাওয়ালা। বিগত কয়েক দশক ধরে হাম, পোলিও এবং ফ্লু সহ সিরাম বিভিন্ন টিকা তৈরি করে।