Petrol-Diesel Price: নমোর দেখানো পথে হেঁটে পেট্রল-ডিজ়েলের ভ্যাট লিটার পিছু ৭ টাকা কমাল চার রাজ্য

States reducing VAT on Petrol-Diesel: কেন্দ্র পথ দেখিয়েছে। আর এবার কেন্দ্রের দেখানো সেই পথে হাঁটল বিজেপি শাসিত চার রাজ্য। ত্রিপুরা, অসম, গোয়া এবং কর্নাটকে দাম কমল পেট্রল - ডিজ়েলের। জ্বালানি তেলের উপর ভ্যাট ৭ টাকা কমিয়ে দিয়েছে এই চার রাজ্য।

Petrol-Diesel Price: নমোর দেখানো পথে হেঁটে পেট্রল-ডিজ়েলের ভ্যাট লিটার পিছু ৭ টাকা কমাল চার রাজ্য
পেট্রল ডিজ়েলের উপর শুল্ক কমাচ্ছে একাধিক রাজ্য (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 12:53 AM

নয়া দিল্লি :গোটা দেশবাসীকে দীপাবলির উপহার দিয়েছে কেন্দ্র। জ্বালানির উপর কেন্দ্রের শুল্ক কমানোর কথা ঘোষণা করার পরই, রাজ্যে রাজ্যে যে ছবি ধরা পড়েছে, তা দীপাবলির থেকে কম আনন্দের নয়। পেট্রলে লিটার পিছু ৫ টাকা এবং ডিজ়েলে লিটার পিছু ১০ টাকা করে শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্র। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রের দেখানো পথে হেঁটে ভ্যাট কমাল চার রাজ্য।

কেন্দ্র দেখিয়েছে, জ্বালানির জ্বালায় মধ্যবিত্তের যে নাভিশ্বাস উঠেছিল, তা থেকে নিস্তারের উপায় রয়েছে। রাজ্যগুলি যখন নিজেদের ভ্যাট কমাতে চাইছে না, তখন আমজনতার কথা ভেবে আগে থেকে এগিয়ে এসেছে কেন্দ্র। একবারে অনেকটা দাম কমিয়েছে পেট্রোপণ্যের। কেন্দ্র পথ দেখিয়েছে। আর এবার কেন্দ্রের দেখানো সেই পথে হাঁটল বিজেপি শাসিত চার রাজ্য। ত্রিপুরা, অসম, গোয়া এবং কর্নাটকে দাম কমল পেট্রল – ডিজ়েলের। জ্বালানি তেলের উপর ভ্যাট ৭ টাকা কমিয়ে দিয়েছে এই চার রাজ্য।

পেট্রোপণ্যের উপর শুল্ক কমিয়ে এক নজির গড়েছে কেন্দ্র। একইসঙ্গে রাজ্যগুলিকেও শুল্ক কমানোর আর্জি জানানো হয়েছে কেন্দ্রের তরফে। পেট্রল ও ডিজ়েল উভয় ক্ষেত্রেই যাতে ভ্যাট কমানো হয়, সেই আর্জি জানিয়েছে কেন্দ্র। আর সেই আর্জিতে ইতিমধ্যেই সারা দিয়ে ফেলেছে চার রাজ্য।

অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা এক টুইটের মাধ্যমে জানিয়েছেন, “পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত জানতে পেরে আমরা আনন্দিত৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে, আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে অসম সরকারও শুল্ক কমাবে৷ পেট্রল এবং ডিজেলের উপর ভ্যাট লিটার পিছু ৭ টাকা কমানো হচ্ছে।”

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজল বোম্মাইও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সিদ্ধান্ততে স্বাগত জানিয়েছেন। তিনিও নিজের রাজ্যে পেট্রোপণ্যের উপর ভ্যাট লিটার পিছু ৭ টাকা কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত টুইটে জানিয়েছেন, “মোদী সরকার পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করে সমস্ত ভারতীয়র কাছে দীপাবলিতে একটি দারুণ উপহার দিয়েছে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাই কারণ এই সিদ্ধান্তটি সাধারণ মানুষকে অনেক স্বস্তি দেবে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে।”

টুইট করে দাম কমানোর কথা জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও। আজ এক টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, “ত্রিপুরাও পেট্রল ও ডিজ়েলের উপর শুল্ক আগামিকাল থেকে লিটার পিছু ৭ টাকা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরফলে আগামিকাল থেকে ত্রিপুরায় লিটারপিছু পেট্রলের দাম ১২ টাকা কমবে এবং ডিজ়েলের দাম প্রতি লিটারে ১৭ টাকা কমবে।”

আরও পড়ুন : Petrol Price: দিপাবলীতে বড় ঘোষণা! একধাক্কায় অনেকটাই দাম কমছে পেট্রোল-ডিজেলের