Petrol Price: দীপাবলিতে বড় ঘোষণা! একধাক্কায় অনেকটাই দাম কমছে পেট্রোল-ডিজেলের

Petrol Price Cut: একধাক্কায় অনেকটাই শুল্ক কমাল মোদী সরকার। পেট্রোলে লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমাল মোদী সরকার।

Petrol Price: দীপাবলিতে বড় ঘোষণা! একধাক্কায় অনেকটাই দাম কমছে পেট্রোল-ডিজেলের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 04, 2021 | 4:41 PM

নয়া দিল্লি: পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের। অবশেষে দীপাবলির (Diwali) সন্ধেয় সুখবর শোনাল কেন্দ্রীয় সরকার। আগামিকাল থেকেই কমছে জ্বালানি তেলের দাম। একধাক্কায় অনেকটাই শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। পেট্রোলে লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমাল মোদী সরকার।

শুল্ক কমানোয় স্বাভাবিকভাবেই কমবে তেলের দাম। সূত্রের খবর, বুধবার মধ্যরাত থেকেই কার্যকর হতে চলেছে নতুন দাম। এই সিদ্ধান্তে স্বস্তি ফিরছে সাধারণ মানুষের। গত কয়েক দিনে পরপর দাম বাড়ায় ১০০ পার করে ফেলেছিল পেট্রোল ও ডিজেলের দাম। দেশের প্রায় সব শহরেই ১১০ পেরিয়েছে এক লিটার পেট্রোলের দাম আর ডিজেলের দাম লিটার প্রতি ১০০ পার করেছে। তাই মধ্যবিত্তের কথা মাথায় রেখেই কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। মূল্যবৃদ্ধিতে জেরবার দেশবাসীর জন্য কার্যত দিপাবলীর উপহার দিল মোদী সরকার।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে বারবার কেন্দ্র ও রাজ্যের শুল্ক নিয়ে প্রশ্ন উঠেছে। শুল্ক কমালেই দাম কমতে পারে তেলের। তাই কেন্দ্র সেই শুল্ক কমিয়ে কার্যত নজির তৈরি করেছে। এবার রাজ্যগুলিকেও শুল্ক কমানোর আর্জি জানানো হয়েছে। পেট্রোল ও ডিজেল উভয় ক্ষেত্রেই যাতে ভ্যাট কমানো হয়, সেই আর্জি জানানো হয়েছে।

তবে তেল কোম্পানিগুলির বক্তব্য, আগামিকাল থেকে দাম কমছে না। আগামিকালের দাম ইতিমধ্যেই রিলিজ হয়ে গিয়েছে। যদি দাম কমে তাহলে তার পরেই দিন থেকেই কমবে বলে জানানো হয়েছে। গত বছর লিটার প্রতি শুল্ক ১৯ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩২ টাকা ৯ পয়সা করা হয়।

বুধবার রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ছিল ১১০.০৪ টাকা প্রতি লিটার, অন্যদিকে ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৯৮.৪২ টাকা। দেশের অর্থনৈতিক রাজধানী বলে পরিচিত মুম্বইতে পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১১৫.৮৫ টাকা এবং ডিজেলের দাম ছিল প্রতি লিটার ১০৬.৬২ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০৬.৬৬ টাকা এবং ডিজেলের দাম ছিল ১০২.৫৯ টাকা প্রতি লিটার।

প্রসঙ্গত জ্বালানি তেলের এই নিয়মিত মূল্যবৃদ্ধির কারণ আন্তর্জাতিক বাজারে অরিশোধিত তেলের দাম বাড়ার পাশাপাশি কেন্দ্র এবং রাজ্য সরকারের আবগারি শুল্ক। পেট্রোল এবং ডিজেল এই দুই জ্বালানির উপর কেন্দ্র এবং রাজ্য সরকার আলাদা আলাদা কর আদায় করে। যদিও কেন্দ্রীয় সরকারের বক্তব্য তারা জ্বালানি তেলকে এক কর ব্যবস্থা অর্থাৎ জিএসটির আওতায় আনতে চায়, যাতে জ্বালানি তেলের দাম কমানো যেতে পারে। কিন্তু পশ্চিমবঙ্গ সহ দেশের বেশকিছু রাজ্য এ ব্যাপারে কেন্দ্রের সঙ্গে সহমত না হওয়ায় তা করা যায়নি।

আরও পড়ুন: Aryan Khan Drug Case: আরিয়ান তখন জেলে, শাহরুখকে চিঠি লিখেছিলেন রাহুল গান্ধী